আমার মা কি আইসিইউ’র জন্য মারা যাবে?

ফাহিমা আক্তার সুমি

প্রথম পাতা ৩১ জুলাই ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ২:০৪ অপরাহ্ন

নারগিস আক্তারের আহাজারিতে ভারী হাসপাতালের বাতাস। চার হাসপাতাল ঘুরেও মায়ের জন্য একটা আইসিইউ বেড পাইনি। আমার মা কি আইসিইউ’র জন্য মারা যাবে? আমার মা’কে বাঁচান। নারগিসের এ আকুতিতে অসহায় আশপাশের মানুষজন। শুক্রবার দুপুরে মহাখালী ডিএনসিসি কোভিড হাসপাতালের সামনে অসুস্থ মা’কে নিয়ে টানা দুইঘণ্টা এম্বুলেন্সে বসে ছিল নারগিস। তার মা মনুদা বেগম শ্বাসকষ্ট নিয়ে কাতরাচ্ছিলেন এম্বুলেন্সের ভিতরে। মায়ের পাশে বসে নারগিস তার শরীরে হাত বুলিয়ে দিচ্ছেন। চাঁদপুর থেকে আসা এই রোগীর আইসিইউ প্রয়োজন।
কিন্তু মহাখালী কোভিড হাসপাতালসহ চার হাসপাতালে গিয়েও মেলেনি তার আইসিইউ শয্যা। চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন যেখানে আইসিইউ সুবিধা আছে সেখানে নেয়ার জন্য। এই অবস্থায় অসহায় মেয়ে মা’কে নিয়ে কোথায় যাবে বুঝতে পারছে না। আকুতি জানাচ্ছিল তাকে সহযোগিতা করার জন্য। কিন্তু মেলেনি আইসিইউ। পুনরায় এম্বুলেন্স নিয়ে ছুটে চলে অন্য হাসপাতালে আইসিইউ’র খোঁজে।

নারগিস আক্তার মানবজমিনকে বলেন, পাঁচদিন ধরে মায়ের বুকে ব্যথা, শ্বাসকষ্ট ও কাশি। প্রথমে তাকে চাঁদপুর একটি হাসপাতালে ডাক্তার দেখানো হয়। সেখান থেকে কিছু মেডিসিন দিয়ে দেন। তাতে কোনো উন্নতি না হওয়ায় নারায়ণগঞ্জের একটি হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে চিকিৎসক করোনা পরীক্ষার কথা বলেন। চিকিৎসকের কথা অনুযায়ী করোনা পরীক্ষা করানো হয়। রেজাল্ট পজিটিভ আসে। সেখান থেকে চিকিৎসকরা ঢাকায় হাসপাতালে চিকিৎসার জন্য আনতে বলেন।

নারগিস জানায়, শুক্রবার সকালে এম্বুলেন্স করে মা’কে ঢাকায় নিয়ে আসি। খুব জোরে জোরে শ্বাস নিচ্ছে। প্রথমে সোহ্‌রাওয়ার্দী হাসপাতালে যাই। সেখানে কোনো আইসিইউ শয্যা খালি নেই। এরপর ঢাকা মেডিকেলে গেলে নরমাল অক্সিজেন দিয়ে ভর্তি করানো হয়। তারপর কিছুক্ষণ পরে ডক্তার এসে অবস্থা খারাপ দেখে বলেন রোগীর আইসিইউ প্রয়োজন। অন্য হাসপাতালে নিয়ে যান। যেখানে আইসিইউ পাবেন। আমাদের আইসিইউ শয্যা খালি নেই। এরপর পিজি হাসপাতালে খবর নিই। সেখানেও আইসিইউ শয্যা খালি নেই। সময় নষ্ট না করে মহাখালী করোনা ইউনিটে নিয়ে আসি। এখানেও রোগীকে ভর্তি নেয়া হয়নি। তাদেরও আইসিইউ শয্যা খালি নেই। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় নরমাল অক্সিজেন দিলে তার কোনো কাজ হবে না বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। এখন আমরা কি করবো। মা’কে নিয়ে কোথায় যাবো। কেউ নেই আমার দেখার মতো। কয়েক হাজার টাকা শুধু এম্বুলেন্স ভাড়া লেগেছে। এ হাসপাতাল থেকে সে হাসপাতালে ছোটাছুটি করছি। কিন্তু আইসিইউ পাচ্ছি না। মা’কে কি বাঁচাতে পারবো না। এম্বুলেন্সের চালক এখানে কিছুক্ষণ বসে থাকায় অতিরিক্ত ভাড়া চাচ্ছেন। তার নাকি অনেক সময় নষ্ট হয়েছে। আমি এখন কোথায় যাবো। একদিকে মায়ের চিকিৎসার জন্য আইসিইউ পাচ্ছি না। অন্যদিকে এম্বুলেন্স চালক অতিরিক্ত ভাড়া চাচ্ছেন। এখন আবার মাকে নিয়ে ঢাকা মেডিকেলের দিকে যাচ্ছি। দেখি সেখানে গেলে চিকিৎসক কোন ব্যবস্থা করতে পারেন কিনা।

এদিকে মহাখালী ডেডিকেটেড হাসাপাতালের সামনে সকাল থেকে একটির পর একটি এম্বুলেন্স এসে ভিড়ছে শ্বাসকষ্টের রোগী নিয়ে। কেউ সাধারণ শয্যায় ভর্তি হচ্ছেন আবার কেউ আইসিইউ শয্যা না পেয়ে অন্য হাসপাতালে ছুটছেন। সাভার থেকে এসেছেন ৬৫ বছর বয়সী মা নূরজাহান বেগমকে নিয়ে নুরুজ্জামান। সকাল থেকে আইসিইউ শয্যা পেতে মা’কে নিয়ে হাসপাতালে হাসপাতালে ঘুরছেন। দুই হাসপাতাল ঘুরেও মেলেনি তার আইসিইউ শয্যা। তিনি বলেন, ঈদের পর থেকে মায়ের জ্বর। মাঝে মাঝে বমি করে। কোমরের হাড়ে সমস্যা আছে। সাভারে তাকে ডাক্তার দেখানো হয়। কিছু ধারাবাহিকভাবে ওষুধ খেতে বলেন। তারপর তিনদিন পরে হালকা শ্বাসকষ্ট দেখা যায়। ডাক্তারের সঙ্গে কথা বললে ঢাকায় আসার পরামর্শ দেন। শুক্রবার সকালে তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। প্রথমে সোহ্‌রাওয়ার্দী হাসপাতালে নেয়া হয়। সেখানে আইসিইউ নেই বলে জানান চিকিৎসকরা। এরপর মহাখালী করোনা ইউনিটে নিয়ে আসি। ভেবেছিলাম এই হাসপাতালে আইসিইউ পাবো। কিন্তু এখানেও নেই। সাফিয়া খাতুন ৭০ বছর বয়স। কুমিল্লা থেকে মহাখালী করোনা ইউনিটে এসেছেন জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে। পাশে থাকা মেয়ে শিউলী আক্তার জানান, মায়ের ঈদের আগে থেকে জ্বর ও শ্বাসকষ্ট। কুমিল্লায় ডাক্তার দেখানো হয়েছে। সেখান থেকে এই অবস্থা দেখে তারা ঢকাতে নিয়ে আসতে বলেছেন। এখনো তার করোনা পরীক্ষা করা হয়নি। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় এই হাসপাতালে তাকে নরমাল অক্সিজেন দিয়ে রেখেছে। এখনো ভর্তি করারা ব্যাপারে কিছু বলেনি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

LISA

২০২১-০৭-৩০ ২৩:১৯:৫৮

চট্টগ্রামে গার্মেন্টস ও অফিস খুলে দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত।

JM SHIM

২০২১-০৭-৩০ ২৩:১২:৫৯

চট্টগ্রামে গার্মেন্টস ও অফিস খুলে দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত। এবার নিজেদের মূল্যায়ন করুন নিজেদের কথা নিজেরা রাখতে পারছেন না !!

Kazi

২০২১-০৭-৩০ ১০:০৭:১৪

চাদপুরে বেড খাশি রোগী নাই । ঐখানে না গিয়ে চোখ বুজে লোক ঢাকায় চলে আসে।

JM SHIM

২০২১-০৭-৩০ ২২:৪৩:২০

চট্টগ্রামে গার্মেন্টস ও অফিস খুলে দেয়াটা আত্মঘাতী সিদ্ধান্ত। এবার নিজেদের মূল্যায়ন করুন নিজেদের কথা নিজেরা রাখতে পারছেন না !!

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

শুভ জন্মদিন, প্রধানমন্ত্রী

২৮ সেপ্টেম্বর ২০২১

গত মাসের চেয়ে চলতি মাসে রেমিট্যান্স কমেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম ২৩ দিনে দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স  এসেছে ১৩৯ কোটি ১৭ ...

এসএসসি ১৪ই নভেম্বর, এইচএসসি ২রা ডিসেম্বর শুরু

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ...

করোনাকালে তথ্য অধিকারের নজিরবিহীন সংকোচন ঘটেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশে কোভিড-১৯ মহামারির গত ১৮ মাসে জনগণের তথ্য অধিকারের ক্রমাগত লঙ্ঘন ও সংকোচনের নজিরবিহীন প্রবণতায় ...

অনুমোদনহীন ক্ষুদ্র ঋণের ব্যবসা বন্ধে হাইকোর্টের নির্দেশ

২৮ সেপ্টেম্বর ২০২১

দেশে যেসব সংগঠন বা প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ক্ষুদ্র ঋণের ব্যাবসা করছে ওইসব প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি ...

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

২৭ সেপ্টেম্বর ২০২১

ইভানার মৃত্যু

অবশেষে মামলা, আলামত জব্দের দাবি

২৭ সেপ্টেম্বর ২০২১

পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল

এনসিটিবি’র চেয়ারম্যানকে তলব

২৭ সেপ্টেম্বর ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ে থাকা ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ...

পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে বিএনপি

২৭ সেপ্টেম্বর ২০২১

ভবিষ্যৎ করণীয় ঠিক করতে দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে দুই দফা সিরিজ ...

সংসদ সচিবালয়ের এ কেমন বার্তা?

২৭ সেপ্টেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতে টাকা ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা

গ্রাহকের টাকা ফেরানোর উপায় কি?

ডেসটিনি-যুবক থেকে ইভ্যালি

হতাশার যে গল্পের শেষ নেই

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

DMCA.com Protection Status