সরজমিন দত্তপাড়া

গভীর রাতে ফিরোজের লাশ দাফন, আক্রান্ত মেয়ে নাজমাও

মাহবুব খান বাবুল, সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) থেকে

প্রথম পাতা ৩১ জুলাই ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ১:৫০ অপরাহ্ন

গভীর রাতে করোনায় মৃত ফিরোজ ভূঁইয়ার লাশ আনা হয় গ্রামে। রাতেই কয়েকজন মিলে দাফন সম্পন্ন করে তার। প্রশাসন লাল পতাকা ঝুলিয়ে দিয়েছে তার বাড়ির সামনে। আর এই লাল পতাকার সতর্কবার্তায় এখন গ্রামজুড়ে তৈরি হয়েছে ভিন্ন পরিবেশ। সরাইল কালিকচ্ছের দত্তপাড়া গ্রামের ইব্রাহিম ভূঁইয়ার ছেলে ফিরোজ। গত ২৮শে জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ওইদিন রাত ১২টার পর লাশ আনা হয় গ্রামে। এর আগেই কবর খুঁড়ে প্রস্তুত গোটা কয়েক লোক।
গোটা দশেক লোক মিলে দ্রুত তার দাফন কাজ সম্পন্ন করেন। ওদিকে করোনায় আক্রান্ত নিহত ফিরোজের মেয়ে নাজমা বেগম (৩০)। এর চারদিন আগে পাশের গ্রামের ঊষা রানী করোনায় মারা যান। পর পর দুজনের মৃত্যুতে এলাকায় আতঙ্ক নেমে এসেছে। গত ২৬শে জুলাই অসুস্থ হয়ে সরাইল হাসপাতালে যান ফিরোজ ভূঁইয়া। করোনা পরীক্ষার পর তার পজেটিভ আসে। শারীরিক অবস্থা অবনতির দিকে যেতে থাকে। পরে তাকে ঢাকায় রেফার্ড করা হয়। গত বৃহস্পতিবার সকাল ১১টার পর দত্তপাড়া যান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, সরাইল থানার এসআই মো. বিল্লাল হোসেন, সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য অরবিন্দ দত্ত ও স্বাস্থ্য সহকারী জগদীস রায়। তারা নিহত ফিরোজের বাড়ির সামনে ও আশেপাশে ৪টি লাল পতাকা ঝুলিয়ে দেন। এলাকাবাসীকে পরামর্শ দেন প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে। পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে। সবাইকে স্বাস্থ্যবিধি মানতে। সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে। নিয়মিত মাস্ক পরতে। একে অপরের প্রতি সহনশীল আচরণ করতে। যত দ্রুত সম্ভব সবাইকে টিকা গ্রহণ করতে। ইউপি সদস্য অরবিন্দ দত্ত বলেন, অনেক বলেছি। কেউ টিকা নিতে চায় না। অজপাড়াগাঁয়ে করোনা আক্রান্ত হবে। মানুষ মারা যাবে। এটা কাউকে বিশ্বাস করাতে পারিনি। বিধিনিষেধও মানাতে পারিনি কাউকে। চায়ের দোকানে খোলা জায়গায় মাস্ক ছাড়া বসে ইচ্ছামতো আড্ডা দিয়েছে সবাই। কিছু বললে রাগ করেন। দাসপাড়ার ঊষা রানীর মৃত্যুর সংবাদে লোকজনের মনে কিছুটা ভয় কাজ করতে থাকে। আর ফিরোজ মিয়ার মৃত্যুর পর এলাকায় ভয় ও আতঙ্ক নেমে আসে। সরাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নোমান মিয়া বলেন, আমরা লাল পতাকা ঝুলিয়ে ওই বাড়ি তথা গোটা গ্রামের মানুষকে সতর্ক করেছি। করোনায় আক্রান্ত নিহত ফিরোজ ভূঁইয়ার মেয়ে নাজমাকে বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে বলেছি। পরিবারের সকল সদস্যকে দ্রুত নমুনা পরীক্ষা করতে বলেছি। ইউপি সদস্য অরবিন্দ দত্ত গত ১৯শে জুলাই নিয়েছেন টিকার প্রথম ডোজ। আর গোটা ওয়ার্ডে শুধুমাত্র নিতাই নামের এক ব্যক্তি টিকা নিয়েছেন বলে জানিয়েছেন ইউপি সদস্য। দাসপাড়ার জেলে স্বদেশ দাস (৪৮), প্রদীপ দাস (৩৫), অর্জুন দাস (৬৫) ও বিনেন্দ্র দাস (৪৫) বলেন, টিকা কী? কোথায় কীভাবে দেয়? তা আমাদের জানা ছিল না। স্বাস্থ্য কর্মীরাও আমাদের এখানে খুব একটা আসেন না। এখন আমরা জেনেছি। তাড়াতাড়ি টিকা নেয়ার চেষ্টা করছি। শুনছি, এখন নিবন্ধন করা লাগবে না। জাতীয় পরিচয়পত্র হলেই দেয়া যাবে টিকা। সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল হক মৃদুল বলেন, ফিরোজ ভূঁইয়ার বাড়িতে লাল পতাকা লাগিয়ে সতর্ক করার নির্দেশ দিয়েছি। সকলের নমুনা পরীক্ষা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। কোয়ারেন্টিনে বা বাড়িতে আবদ্ধ থাকা লোকজনের খাবারের প্রয়োজন হলে আমরা ব্যবস্থা করবো। উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম বলেন, শুধু অসচেতনতার জন্য এখানকার গ্রামগুলোতে করোনা ছড়িয়ে পড়ছে। তাদেরকে করোনার ভয়াবহতা ও বাঁচতে হলে করণীয় সম্পর্কে আরও ভালোভাবে অবগত করতে হবে। প্রসঙ্গত সরাইল উপজেলায় এ পর্যন্ত তিন শতাধিক নারী-পুরুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর হাসপাতাল ও অফিসের হিসাব অনুসারে ফিরোজ ভূঁইয়াসহ মোট মারা গেছেন ৬ জন।
নমুনা দেয়া হলো না হোসনেহুর বেগমের: ওদিকে করোনা পরীক্ষার নমুনা দেয়ার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন বৃদ্ধা হোসনেহুর বেগমের (৭১)। হাসপাতালে প্রবেশ করে সিএনজি চালিত অটোরিকশা থেকে নামার আগেই মারা যান তিনি। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এ ঘটনা ঘটেছে। হোসনেহুর নোয়াগাঁও ইউনিয়নের ইসলামাবাদ গ্রামের আরজু মিয়ার স্ত্রী। স্থানীয়রা জানায়, হোসনেহুর বেগম বেশকিছু দিন ধরে অসুস্থ ছিলেন। তার মধ্যে করোনার উপসর্গ দেখা গেছে। জেলা সদর হাসপাতালের একজন চিকিৎসক ১০-১২ দিন আগেই তাকে নমুনা পরীক্ষা করতে বলেছিলেন। কিন্তু তিনি বা তার স্বজনরা নমুনা পরীক্ষা করেননি। গত কয়েকদিন ধরে হোসনেহুরের শারীরিক অবস্থা ক্রমেই অবনতির দিকে যেতে থাকে। শ্বাস নিতেও কষ্ট হচ্ছিল। অবস্থা বেগতিক দেখে গত বৃহস্পতিবার নমুনা পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নিয়ে আসেন স্বজনরা। সকাল ১১টার দিকে হাসপাতাল চত্বরে প্রবেশ করে তাকে বহনকারী সিএনজি চালিত অটোরিকশাটি। অটোরিকশা থেকে নামানোর পর দেখেন তিনি অচেতন। ডাক্তার এসে বলেন, তিনি মারা গেছেন। স্বজনরা তার লাশ নিয়ে বাড়ি চলে যান। সরাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নোমান মিয়া নমুনা দিতে এসে বৃদ্ধার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, হোসনেহুর বিলম্ব করে ফেলেছেন। তিনি নমুনা সংগ্রহের ফরম ফিলআপ করার আগেই মারা গেছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Dr Shameem Hassan

২০২১-০৮-০২ ১৪:৫২:৩০

অরবিন্দ দত্ত, আপনি এক অজ পাড়াগায়ে থাকেন। তাদের আপনি বুজাতে পারেন নি বা বাধ্য করতে পারেন নি মাস্ক পরাতে। আক্ষেপ করবেন না। আমি ঢাকার একটি অভিজাত এলাকায় থাকি। এখানকার বাসিন্দারা বলা যেতে পারে ১০০ ভাগ শুধু শিক্ষিত নয় উচ্চ শিক্ষিত এবং সমাজের অনেক উচু স্তরের। তাই শুধু নয় ইনারা অনেক প্রভাবশালী এবং অর্থশালী। ইনারা মাস্ক পরেন না। মাস্ক পরাকে ইনারা নিজেদের অহঙ্কারে আঘাত মনে করেন। কেউ পরতে বললে ইনারা মনে করে উনাদের অপমান করা হচ্ছে। আপনার প্রচেষ্টা অব্যহত থাকুক।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

শুভ জন্মদিন, প্রধানমন্ত্রী

২৮ সেপ্টেম্বর ২০২১

গত মাসের চেয়ে চলতি মাসে রেমিট্যান্স কমেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম ২৩ দিনে দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স  এসেছে ১৩৯ কোটি ১৭ ...

এসএসসি ১৪ই নভেম্বর, এইচএসসি ২রা ডিসেম্বর শুরু

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ...

করোনাকালে তথ্য অধিকারের নজিরবিহীন সংকোচন ঘটেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশে কোভিড-১৯ মহামারির গত ১৮ মাসে জনগণের তথ্য অধিকারের ক্রমাগত লঙ্ঘন ও সংকোচনের নজিরবিহীন প্রবণতায় ...

অনুমোদনহীন ক্ষুদ্র ঋণের ব্যবসা বন্ধে হাইকোর্টের নির্দেশ

২৮ সেপ্টেম্বর ২০২১

দেশে যেসব সংগঠন বা প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ক্ষুদ্র ঋণের ব্যাবসা করছে ওইসব প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি ...

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

২৭ সেপ্টেম্বর ২০২১

ইভানার মৃত্যু

অবশেষে মামলা, আলামত জব্দের দাবি

২৭ সেপ্টেম্বর ২০২১

পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল

এনসিটিবি’র চেয়ারম্যানকে তলব

২৭ সেপ্টেম্বর ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ে থাকা ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ...

পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে বিএনপি

২৭ সেপ্টেম্বর ২০২১

ভবিষ্যৎ করণীয় ঠিক করতে দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে দুই দফা সিরিজ ...

সংসদ সচিবালয়ের এ কেমন বার্তা?

২৭ সেপ্টেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতে টাকা ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা

গ্রাহকের টাকা ফেরানোর উপায় কি?

ডেসটিনি-যুবক থেকে ইভ্যালি

হতাশার যে গল্পের শেষ নেই

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

DMCA.com Protection Status