লীগ নিয়ে তামাশা চলছেই

খেলা শুরুর এক ঘণ্টা আগে আবার স্থগিত

স্পোর্টস রিপোর্টার

খেলা ৩১ জুলাই ২০২১, শনিবার

প্রিমিয়ার লীগ ফুটবল নিয়ে যেন তামাশা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আর এর খেসারত দিচ্ছে এই লীগে অংশ নেয়া ক্লাবগুলো। রাতে বাফুফে ঘোষণা দিচ্ছে এক, সকালে আবার সেই ঘোষণা পাল্টে যাচ্ছে। চলতি মৌসুমে রাত দেড়টায়ও সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে লীগ স্থগিত করার নজির গড়েছে বাফুফে। লীগ পুনরায় চালু ও স্থগিত করার ঘোষণা নিয়ে বাফুফের এমন ইঁদুরখেলায় বিব্রত ক্লাব ও ফুটবলাররা।
ঈদের বিরতির পর ২৪শে জুলাই থেকে মাঠে গড়ানোর কথা প্রিমিয়ার লীগের। পরে আবারও লীগ স্থগিতের ঘোষণা দেয় তারা। ৩০শে জুলাই (শুক্রবার) থেকে মাঠে গড়ানোর আশ্বাস দিয়েছিল ফেডারেশন।
পূর্বের ঘোষণা অনুযায়ী দলগুলোও প্রস্তুতি নেয়। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় স্থগিত থাকা বাংলাদেশ প্রিমিয়ার লীগ মাঠে গড়াচ্ছে শুক্রবার। বিকাল চারটায় কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিমায়ে উত্তর বারিধারার মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী। একই সময়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে মাঠে নামার কথা রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির। বাফুফের ঘোষণা অনুযায়ী দল চারটি যখন স্টেডিয়ামে আসার প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখনই তারা জানতে পারে খেলা হচ্ছে না। গতকাল খেলা মাঠে গড়ানোর ঘণ্টা দেড়েক আগে বিজ্ঞপ্তিতে বাফুফে জানায়, ‘বাফুফের প্রফেশনাল ফুটবল লীগ ম্যানেজমেন্ট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ৩০শে জুলাই থেকে বাংলাদেশ প্রিমিয়ার লীগের দ্বিতীয় পর্বের অবশিষ্ট খেলাগুলো সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।’ বিজ্ঞপ্তিতে এও বলা হয় যে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে আবারও খেলা মাঠে ফেরানোর তারিখ শিগগির ঘোষণা করবে বাফুফে। দেশের শাটডাউনের সময় যখন ৫ই আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয় তখন লীগ মাঠে নামানো নিয়ে শঙ্কায় ছিল ফুটবল ক্লাবগুলো। এর আগে লকডাউনের মধ্যে লীগের ম্যাচ চালিয়ে আবারও স্থগিত করতে হয় ফেডারেশনকে। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক ছিল ফেডারেশনের। মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর খেলা মাঠে ফেরানোর সিদ্ধান্ত নেয় ফুটবলের অভিভাবক সংস্থা। তবে সেই সিদ্ধান্ত ২৪ ঘণ্টার মধ্যেই পরিবর্তন করে ফেললো তারা। এটাতো গেলো গতকালের ঘটনা। এর আগেও তিন বার ঘোষণা দিয়েও লীগ মাঠে গড়াতে ব্যর্থ হয় বাফুফে। বাফুফের এমন সিদ্ধান্তহীনতায় ক্ষোভ জানিয়েছে বেশ কয়েকটি ক্লাব। মোহামেডানর ফুটবল কমিটির সম্পাদক আবু হাসান চৌধুরী প্রিন্স বলেন, ‘খেলা চালাতে সমস্যা হলে আমাদের আগে জানাতে পারতো। সেই হিসেবে আমরা মানসিক ও সাংগঠনিক প্রস্তুতি নিতাম। এভাবে শেষ মুহূর্তে খেলা পেছানোয় ক্লাবের খরচ বাড়ছে অনেক, যা অনেক ক্লাবের পক্ষে বহন করা কষ্টসাধ্য।’ বাফুফের এমন ইঁদুর-বিড়াল খেলায় ক্ষুদ্ধ চট্টগ্রাম আবাহনীর ম্যানেজার আরমান আজিজ। মুঠোফোনে তিনি বলেন, আমরা খেলার জন্য তৈরি ছিলাম। স্টেডিয়ামেও প্রায় চলে এসেছিলাম। এমন সময় বাফুফে আমাদের জানিয়েছে খেলা হবে না। এটা মোটেও পেশাদারী মনোভাব হতে পারে না। ক্ষুদ্ধ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির কোচ সৈয়দ গোলাম জিলানী বলেন, ‘বাফুফের এমন সিদ্ধান্ত একটি ক্লাবের আর্থিক ও মানসিক ক্ষতির কারণ হচ্ছে।’ শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ডিফেন্ডার ও সাবেক জাতীয় ফুটবলার রেজাউল রেজা বলেন, ‘এত বিরতিতে খেলায় মনোযোগ ধরে রাখা খুবই কঠিন।’ বাফুফের এমন সিদ্ধান্তে আক্ষেপ আর ক্ষোভে উত্তর বারিধারার উজবেকিস্তানের ফরোয়ার্ড এভগেনি কোচনেভ বলেন, লীগ বাতিল করা উচিৎ, এইরকম বার বার লীগ স্থগিত করা ফুটবলার এবং ক্লাবের প্রতি অসম্মানজনক...। তবে এ বিষয়ে বাফুফের বিজ্ঞপ্তি ছাড়া কোনো বক্তব্য পাওয়া যায়নি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

‘মালদিনি ইজ ব্যাক’

২৭ সেপ্টেম্বর ২০২১

পিএসজি’র আটে আট

২৭ সেপ্টেম্বর ২০২১

যুব ফুটবল দলের প্রস্তুতি শুরু

২৭ সেপ্টেম্বর ২০২১

অনূর্ধ্ব-২৩ দল দিয়ে এবার দ্বিতীয় দফায় বাফুফের সঙ্গে কাজ করতে যাচ্ছেন কোচ মারুফুল হক। এর ...

মেসিকে হাসপাতাল থেকে পেলের অভিনন্দন

২৭ সেপ্টেম্বর ২০২১

প্রায় মাসখানেক হতে চললো হাসপাতালে ভর্তি ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। কোলন টিউমারে অস্ত্রোপচারের পর লম্বা সময় ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status