প্রণোদনার টাকা শেয়ারবাজারে বিনিয়োগের অভিযোগ যাচাই করা হবে

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) জুলাই ২৯, ২০২১, বৃহস্পতিবার, ৯:১০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:১০ অপরাহ্ন

করোনা মহামারির মধ্যে সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের ঋণের টাকা শেয়ারবাজারে বিনিয়োগের অভিযোগ যাচাই করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি ২০তম অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং ২৫তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ কথা বলেন অর্থমন্ত্রী। বৈঠক শেষে ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করেন তিনি।

প্রণোদনার প্যাকেজের ঋণের টাকা শেয়ারবাজারে বিনিয়োগের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘বিদেশ থেকে যারা রেমিট্যান্স পাঠায় তাদের আমরা ২ শতাংশ প্রণোদনা দিচ্ছি। যারা টাকা পাঠান এবং যারা এখানে সেই টাকা রিসিভ করেন তারা টাকা হাতে আসলে তা নিজেরাও ব্যয় করতে পারবেন এবং পুঁজিবাজারেও ব্যয় করতে পারবেন। সেখানে পুঁজিবাজারে টাকা গেছে বলে আমরা জানি। প্রণোদনার প্যাকেজের ঋণের টাকা শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে তথ্য আমি পাইনি। আমি এখন এটি ভেরিফাই করব। পরবর্তী সভায় জবাব দেবো। আমাকে আগে জানতে হবে।’

মন্ত্রী বলেন, ‘প্রণোদনার প্যাকেজের যেগুলো কোভিড রিলেটেড সেগুলো স্পেসিফাইড করা আছে, কোন খাতে আমরা কত ব্যয় করব।
সেই খাত বাদ দিয়ে অন্য কোথাও যাওয়ার ব্যবস্থা নেই। আমরা এ টাকা সরাসরি ট্রান্সফার করেছি। যার জন্য টাকা অনুমোদিত হয়েছে তাকেই পাঠিয়েছি। সুতরাং সেই টাকা রিসিভ করে সে কী করবে সেটা পরবর্তী পর্যায়ে আমাদের ভেরিফাই করতে হবে। যদিও আমার বিশ্বাস এ ধরনের ঘটনা ঘটেনি। আপনারা জানেন কোন কোন খাতে টাকা দিয়েছি। সেখান থেকে টাকা পুঁজিবাজারে যাওয়ার কথা নয়। বাংলাদেশ ব্যাংকের রেফারেন্স যেহেতু দিয়েছেন সুতরাং আমাকে এটি আরও ভেরিফাই করতে হবে। ভেরিফিকেশন করার পর আমি সম্পূর্ণ তথ্য দিতে পারব।’

এর আগে করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের সহায়তা করতে গত বছরে সাড়ে ৪ শতাংশ সুদে প্রায় ৩০ হাজার কোটি টাকা ঋণ দেয় ব্যাংকগুলো। আর ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীদের ৪ শতাংশ সুদে দেয়া হয় প্রায় ১৫ হাজার কোটি টাকা। এসব ঋণের সুদহার ছিল ৯ শতাংশ। বাকি সুদের টাকা ভর্তুকি দেয় সরকার।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

দেশে ফিরলেন আ স ম রব

২৪ সেপ্টেম্বর ২০২১

শনাক্তের হার ৪.৫৪

করোনায় আরও ৩১ জনের মৃত্যু

২৪ সেপ্টেম্বর ২০২১

সরকারকে আতংক তাড়া করছে: রিজভী

২৪ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status