২৫ সেকেন্ডে কোভিড শনাক্ত করবে বৃটিশ এয়ারওয়েজ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুলাই ২৯, ২০২১, বৃহস্পতিবার, ৭:৩০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৪ পূর্বাহ্ন

প্রথম এয়ারলাইন হিসেবে কোভিডের এন্টিজেন টেস্ট চালু করতে যাচ্ছে বৃটিশ এয়ারওয়েজ। এরফলে মাত্র ২৫ সেকেন্ডে যাত্রীদের কোভিড পরীক্ষা করা যাবে। এ ধরণের পরীক্ষা পদ্ধতি চালু নিয়ে মেডিক্যাল টেক কোম্পানি ক্যানারি গ্লোবালের সঙ্গে ট্রায়াল চালাচ্ছে বৃটিশ এয়ারওয়েজ। বর্তমানে যেসব পরীক্ষা পদ্ধতি রয়েছে তার সঙ্গে এর কার্যকরিতা তুলনা করে দেখা হচ্ছে। এ খবর দিয়েছে দ্যা ন্যাশনাল নিউজ।

সম্প্রতি এই পরীক্ষা পদ্ধতি অনুমোদন পেয়েছে ইউরোপ ও বৃটেনে। যুক্তরাষ্ট্রেও অনুমোদনের জন্য চূড়ান্ত পর্যায় চলছে। আশা করা হচ্ছে, যেসব রুটে এই পরীক্ষা চালুর পরিকল্পনা করা হচ্ছে সেখানকার মাণদণ্ড পূরণে সক্ষম হবে এই এন্টিজেন টেস্ট।
বৃটিশ এয়ারওয়েজের প্রধান নির্বাহী শন ডোয়েল বলেন, আমরা দেখতে পাচ্ছি যে ভ্রমণ আবারও সহজ হয়ে আসছে। তাই আমাদেরকে অবশ্যই সহজ এবং সাশ্রয়ী একটি কোভিড পরীক্ষা পদ্ধতি নিয়ে আসতে হবে। আমরা মনে করছি, এই নতুন অতিদ্রুত পরীক্ষা পদ্ধতি একটি গেম চেঞ্জার। তাই আমরা ক্যানারির সঙ্গে মিলে এর ট্রায়াল চালাচ্ছি। এতে আমাদের ফ্লাইট ও কেবিন ক্রুরা অংশ নিচ্ছেন।

এই পরীক্ষাকে বলা হয় 'নন-ইনভ্যাসিভ স্যালাইভা আল্ট্রার‌্যাপিড ডিজিটাল এন্টিজেন' পরীক্ষা। প্রথমে এর সেন্সরে অংশগ্রহনকারীর লালা রাখা হয়। এটিকে নিয়ে যাওয়া হয় একটি ডিজিটাল রিডারে যেটি আবার ব্লুটুথ দিয়ে একটি স্মার্টফোনের সঙ্গে যুক্ত থাকে। ফলাফল ওই মোবাইল অ্যাপেই উঠে আসে। আশা করা হচ্ছে, এ পদ্ধতিতে কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্টও শনাক্ত করা সম্ভব হবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

ট্যাক্সিতে এখন ছাদবাগান

১৮ সেপ্টেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status