অতিমারীতে সুরক্ষাকবচ নিয়ে হাজির Apple

নিজস্ব সংবাদদাতা

তথ্য প্রযুক্তি ২৯ জুলাই ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৭:০১ অপরাহ্ন

বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনা। নিউ নরমাল লাইফে আমরা ধীরে ধীরে অভ্যস্ত হয়ে উঠছি। স্যানিটাইজার আর মাস্ক জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে গেছে। রাস্তা ঘাটে বেরোলে সাবধানে ব্যাবহার করতে হচ্ছে মোবাইল ফোনটি। খুব ভিড় থাকলে অনেকেই পকেট বা ব্যাগ থেকে ফোন বের করতে চান না, কারণ এখন শুধু আর ছোঁয়া থেকে নয়। ভাইরাস ছড়াচ্ছে বায়ু থেকেও। কিন্তু কোনো দরকারি কল এলে কী করবেন? অতিমারী আবহে তাই ফোনের জন্য বাড়তি সুরক্ষাকবচ নিয়ে হাজির Apple, আগামী ২ বছরের মধ্যে Apple তার সব প্রোডাক্টে ফেস আইডি আনার পরিকল্পনা করছে। একদম প্রথম স্তরের iPhone SE স্মার্টফোন থেকে শুরু করে ম্যাকের মত উচ্চ স্তরের প্রোডাক্টে থাকবে ফেস আইডির মত সুরক্ষা কবচ।
বিগত কয়েক বছর ধরেই সব নতুন iPhone এর প্রধান সুরক্ষা ব্যবস্থা হিসেবে ব্যবহার হচ্ছে Face ID প্রযুক্তি। যদিও, শুধুমাত্র মোবাইল ফোনের মধ্যেই এখন আর প্রযুক্তির ব্যবহার সীমাবদ্ধ রাখতে চায় না Apple, এমনটাই জানাচ্ছে কুপার্টিনোর কোম্পানিটি। এই পদক্ষেপটি প্রসঙ্গে দীর্ঘদিন ধরেই একটা ইঙ্গিত করা হচ্ছিলো, তবে ব্লুমবার্গের মার্ক গুরম্যানের সাম্প্রতিক একটি নিউজলেটার জল্পনাটি আরো উস্কে দিয়েছে। নিউজলেটারের সর্বশেষ সংস্করণে গুরমান বলেছেন যে, অ্যাপল-এর ডিভাইসে ফেস আইডি-র মতো প্রযুক্তি সম্পৃক্ত করার দুটি সুবিধা আছে। এক, ফেস আইডি অ্যাপল ডিভাইসে টাচ আইডির চেয়ে আরও ভাল সুরক্ষা প্রদান করবে। পাশাপাশি গ্রাহকের কাছে অ্যাপলের ফিচারগুলি আরো জনপ্রিয় করে তুলবে যা টাচ আইডি দ্বারা সম্ভব হতো না। এখনই কম দামের iPhone-এ Face ID ব্যবহার না হলেও দুই বছরের মধ্যে কোম্পানির সব iPhone, iPad ও Mac কম্পিউটারে Face ID ব্যবহার শুরু হয়ে যাবে। করোনা আবহে মাস্ক ব্যবহারের জন্য ফেস আনলকের ভবিষ্যৎ নিয়ে অনেকেই প্রশ্ন তুললেও, সেই পথেই হাঁটতে চায় বিশ্বের অন্যতম জনপ্রিয় টেক কোম্পানিটি। স্ক্রিনের মধ্যে ফেস আনলক প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা শুরু করে দিয়েছে Apple। জনপ্রিয় Apple অ্যানালিস্ট মিং চি কুও জানিয়েছেন, ২০২৩ সালেই এই ধরনের iPhone বাজারে আসতে পারে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৭-২৮ ২৩:১৬:২৩

ফালতু features অতিমারীর সুরক্ষা কবছ হবে না । এখনই অনেক ফোনে ফেইস আইডি feature আছে । This is nothing but business stunts.

আপনার মতামত দিন

তথ্য প্রযুক্তি অন্যান্য খবর

ফের নতুন চমক ফেসবুকে

১৫ আগস্ট ২০২১



তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status