এবার দিয়ার কিছু দেয়ার পালা

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৯ জুলাই ২০২১, বৃহস্পতিবার

এই দু’জনে মিলেই ওয়ার্ল্ড আরচারি স্টেজ-২ এর রিকার্ভ মিশ্র ইভেন্টে রৌপ্য এনে দিয়েছিলেন বাংলাদেশকে। রোমান সানা-দিয়া সিদ্দিকীর এই জুটি টোকিও অলিম্পিকে লড়াই করেছে সোনা জয়ী দক্ষিণ কোরিয়ার আরচারদের সঙ্গে। রিকার্ভ এককে গ্রেট বৃটেনের টম হলকে সহজেই ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে শীর্ষ ৩২-এ উঠে গিয়েছিলেন রোমান। তবে কিন্তু দ্বিতীয় রাউন্ডে আর পারলেন না তিনি। প্রথম সেট জিতে ভালো শুরুর পর শেষ পর্যন্ত ৪-৬ সেট পয়েন্টে রোমান হেরে যান কানাডার ক্রিসপিন ডুয়েনাসের কাছে। এবার দিয়ার কিছু দেয়ার পালা। টোকিওর ইউমেনাস হিমাপার্ক মাঠে আজ সকালে নারী এককের ১/৩২ এর লড়াইয়ে বেলারুশের জিওমিনস্কায়ার বিপক্ষে খেলবেন দিয়া সিদ্দিকী।   
গত মে মাসে সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত বিশ্বকাপ আরচারির স্টেজ-২ এর রিকার্ভ মিক্সড ইভেন্টের ফাইনাল খেলেছেন দিয়া সিদ্দিকী। রোমান সানার সঙ্গে জুটি বেঁধে দিয়া সিদ্দিকী চমক দেখিয়েছেন।
সুইজারল্যান্ডের লুজানে ফাইনাল জিততে না পারলেও রুপা জিতে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন মাত্র ১৭ বছর বয়সে প্রতিভার জানান দেয়া দিয়া। ২০১৮ সালে জাতীয় চ্যাম্পিয়নশিপে কম্পাউন্ডে অংশ নিয়ে বিকেএসপির হয়ে ব্রোঞ্জ জেতেন দিয়া। ২০১৯ সালে আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচারিতে দেশের হয়ে জেতেন প্রথম স্বর্ণপদক। সেই আসরের মিশ্র ইভেন্টে রোমান সানার সঙ্গে জুটি বেঁধে জেতেন ব্রোঞ্জপদক। এবারের টোকিও অলিম্পিকে ২৩ জুন মিশ্র দ্বৈতে রোমান সানার সঙ্গে মিলে ১২৯৭ স্কোর করে নকআউট রাউন্ডে ওঠেন দিয়া। কিন্তু পরদিন বিদায় ঘন্টা বেজে যায় তাদের। সেই দিয়া কি পারবেন বাংলাদেশের আশার প্রদীপটুকু জ্বালিয়ে রাখতে? কোচ মার্টিন ফ্রেডরিকের বিশ্বাস আছে দিয়ার ওপর। র‌্যাঙ্কিং রাউন্ডে বেলারুশের আরচার ৬৪২ স্কোর গড়ে ২৯তম হয়েছিলেন। দিয়া নিজের ক্যারিয়ার সেরা ৬৩৫ করে হন ৩৬তম। বেশি র‌্যাঙ্কধারী প্রতিপক্ষের সঙ্গে খেললেও দিয়ার জার্মান কোচ মার্টিন বলেন, ‘দিয়ার চেয়ে র‌্যাঙ্কিংয়ে সে এগিয়ে, তবে দিয়া চমক দেয়ার সামর্থ্য রাখে।’ রোমান সানা অভিজ্ঞ আরচার হওয়ার পরেও চাপে ছিলেন। কোচ বলেন, ‘সে (দিয়া) খুব অল্প বয়সী। বয়সের তুলনায় তার মানসিক পরিপক্কতা অনেক ভালো।’
দিয়ার আন্তর্জাতিক অঙ্গনে খেলার অভিজ্ঞতা কম। এরপরও শেষ ৩২ এ খেলার প্রত্যাশা করে মার্টিন ফ্রেডরিক বলেন, ‘আশা করি দিয়া একটা জয় উপহার দিতে পারবে।’ দিয়া বেলারুশের আরচারকে আজ হারালে আরেক বেলারুশ আরচারের বিপক্ষে ১/১৬ রাউন্ডে খেলা পড়ার সম্ভাবনা রয়েছে। টাইফুনের প্রভাবে টোকিওতে বাতাস বইছে বেশি। গতকাল এমন আবহাওয়ায় অনুশীলন করেন দিয়া। রোমান সানা টুর্নামেন্ট থেকে বিদায় নিলেও গতকাল দিয়ার এজেন্ট হিসেবে অনুশীলনে গিয়েছেন। আজও ম্যাচের সময় সতীর্থের সঙ্গে থাকবেন তিনি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

পিএসজি-ম্যান সিটি লড়াই আজ

মেসি-গার্দিওলার পুনর্মিলন

২৮ সেপ্টেম্বর ২০২১

সাফে খেলা হচ্ছে না কিংসলের

২৮ সেপ্টেম্বর ২০২১

ভোট ছাড়াই জয়ী সাত, অপেক্ষা ১৬ জনের

২৮ সেপ্টেম্বর ২০২১

বিসিবির নির্বাচনে বইছে গরম হাওয়া। গতকাল  নেতাকর্মি ও ভক্তদের নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থিরা। কিন্তু ...

ছোট পর্দায় আজকের খেলা

২৮ সেপ্টেম্বর ২০২১

আইপিএলকলকাতা-দিল্লি বিকাল ৪টামুম্বই-পাঞ্জাব রাত ৮টাউয়েফা চ্যাম্পিয়নস লীগআয়াক্স-বেসিতকাস রাত ১০:৪৫শাখতার-ইন্টার মিলান ...



খেলা সর্বাধিক পঠিত



পিএসজি-ম্যান সিটি লড়াই আজ

মেসি-গার্দিওলার পুনর্মিলন

DMCA.com Protection Status