দ্বিতীয়বার কোভিড আক্রান্তের ক্ষেত্রে উপসর্গ হালকা হয়: গবেষণা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুলাই ২৮, ২০২১, বুধবার, ৮:২০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:১৪ পূর্বাহ্ন

কোভিড-১৯ ক্রমাগত হালকা রোগে পরিণত হচ্ছে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। গবেষণায় জানা গেছে, দ্বিতীয় বার কোভিড আক্রান্ত হলে তা প্রথমবারের তুলনায় অনেক কম প্রভাব ফেলতে পারে। একইসঙ্গে সেসময় উপসর্গগুলোও প্রথমবারের মতো ভয়াবহ রূপ ধারণ করেনা। বৃটেনের প্রায় ২০ হাজার মানুষের মধ্যে গবেষণা চালিয়ে এ তথ্য প্রদান করেছেন বিজ্ঞানীরা। তাদের দাবি, এই তথ্য প্রমাণ করে যে কোভিড দিনদিন একটি সাধারণ রোগে পরিণত হচ্ছে। এ খবর দিয়েছে ডেইলি মেইল।
খবরে বলা হয়েছে, দ্বিতীয় বার কোভিড আক্রান্ত হওয়া অস্বাভাবিক না হলেও গুরুতর অসুস্থ হওয়া বেশ বিরল। গত এপ্রিল মাসে বৃটেনের অফিস ফর ন্যাশনাল স্টাটিস্টিকস বা ওএনএস একটি পর্যবেক্ষণ চালু করে। পর্যবেক্ষনে থাকা ১৯ হাজার ৪৭০ জনের মধ্যে ১৯৫ জন দ্বিতীয় দফায় কোভিড আক্রান্ত হন।
অর্থাৎ মাত্র ১ শতাংশ মানুষ দুইবার কোভিড আক্রান্ত হয়েছেন বৃটেনে।
এই রিপোর্টে সেসব মানুষদেরই স্থান দেয়া হয়েছে যারা অন্তত ৯০ দিনের ব্যবধানে দুইবার কোভিড আক্রান্ত হয়েছেন। এতে দেখা গেছে দ্বিতীয় দফায় আক্রান্ত হওয়াদের মধ্যে মাত্র এক চতুর্থাংশই উচ্চতর মাত্রায় সংক্রমিত হয়েছেন। অথচ প্রথম দফায় এই মাত্রা দেখা যায় দুই তৃতীয়াংশের মধ্যেই। বিজ্ঞানীরা বলছেন, এটিই প্রমাণ করে যে প্রাকৃতিকভাবে এবং ভ্যাকসিনের মাধ্যমে মানুষ কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

কি কথা তার সঙ্গে!

২৪ সেপ্টেম্বর ২০২১

মার্কেলের পর

২৪ সেপ্টেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



সরকারি প্রচার মাধ্যমের প্রক্ষেপণ

নির্বাচনে ট্রুডোর দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে

DMCA.com Protection Status