লকডাউন ঢিলেঢালা!

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) জুলাই ২৭, ২০২১, মঙ্গলবার, ৯:৪৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:৪৮ অপরাহ্ন

সকাল সাড়ে ৯টা। হাতিরঝিল এলাকায় তীব্র যানজট। রামপুরা থেকে মহানগর ব্রিজ হয়ে নিকেতন পর্যন্ত গাড়ি আর গাড়ি। প্রাইভেট গাড়ি ছাড়াও রয়েছে মোটরসাইকেল ও সিএনজি অটোরিকশা। এতো গাড়ি দেখে বুঝার উপায় নেই করোনা সংক্রমণ রোধে এখন চলছে কঠোর লকডাউন। গুলশানের প্রবেশ পথে পুলিশের চেকপোস্টে গাড়ি আরোহীদের জিজ্ঞাসাবাদ করছিলেন কয়েক পুলিশ সদস্য। ধীর গতির কারণে পেছন থেকে হর্ন বাজাচ্ছিলেন কোনো কোনো চালক। হিমশিম খাচ্ছিলেন পুলিশ সদস্যরা।
একই অবস্থা দেখা গেছে বেলা ১টার দিকেও। গুলশান-১ ও গুলশান-২ এর মোড়ের সিগন্যালে তখন গাড়ি আর গাড়ি। এই কঠোর লকডাউনে গাড়ির চাপে অন্তত ১০ মিনিট সিগন্যালে আটকে ছিল এসব গাড়ি। একই অবস্থা ছিল পল্টন, কাকরাইল, পুরানাপল্টন, রামপুরা, ফার্মগেট, কাওরানবাজার, পান্থপথ, মিরপুর, ধানমন্ডিসহ বিভিন্ন এলাকায়। এ যেন ঢিলেঢালা লকডাউনের দৃশ্যপট। নানা অজুহাতে বাসার বাইরে বের হয়েছেন অনেকে। কঠোর বিধি-নিষেধ অমান্য করায় ঢাকায় ৫৫৫ জনকে আটক করেছে পুলিশ। এছাড়াও বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত ২৩৬ জনকে ৪ লাখ ৮৩ হাজার ৯৭৫ টাকা জরিমানা করেছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপি’র বিভিন্ন থানা এলাকায় একযোগে অভিযানে তাদের আটক ও জরিমানা করা হয় বলে জানান, ডিএমপি’র মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

কঠোর লকডাউনে প্রাইভেট গাড়ির সঙ্গে উল্লেখযোগ্য হারে দেখা গেছে রিকশা। রিকশা চলছে অলিগলি থেকে প্রধান সড়ক পর্যন্ত। বাংলাদেশ টেলিভিশনের ভবন সংলগ্ন রামপুরা এলাকায় চেকপোস্টে দুপুরে পুলিশ সদস্যদের বসে ও দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। কখনও কখনও মোটরসাইকেল ও সিএনজি অটোরিকশা থামিয়ে জিজ্ঞাসাবাদ করতে দেখা গেছে তাদের। এরমধ্যেই বেপরোয়া গতিতে কয়েকটি পাজেরো, ল্যান্ড ক্রুজার যেতে দেখা গেছে ওই এলাকা দিয়ে। এসব গাড়ির ক্ষেত্রে পুলিশের ভূমিকা ছিল অনেকটা উদাসীন। চেকপোস্টে বিলাসী এসব গাড়ি থামাতে দেখা যায়নি। একই অবস্থা দেখা গেছে, কাকরাইল ও ধানমন্ডি এলাকায়।

দুপুরে যানজট ছিল রামপুরা থেকে হাজীপাড়া পর্যন্ত। রামপুরা ডিআইটি রোডে অস্থায়ী স্পিড ব্রেকার বসিয়ে চেকপোস্ট তৈরি করা হলেও সেখানে কাউকে দায়িত্ব পালন করতে দেখা যায়নি। তবে বিকালে হঠাৎ পাল্টে যায় দৃশ্যপট। সড়কে তখন বিপুল গাড়ি আর পথচারী। খোলা ছিল বেশ কিছ দোকান। ওই সময়ে দোকান বন্ধ করতে তৎপর হয়ে ওঠে পুলিশ সদস্যরা। ওই এলাকায় কয়েকটি পিকআপযোগে টহল দেন তারা। পুলিশের এই তৎপরতা বিকালে দেখা গেছে হাতিরঝিল, গুলশান, বনানী ও ফার্মগেট এলাকায়।

সচিবালয় সংলগ্ন জিরো পয়েন্ট এলাকায় পুলিশ ও র‌্যাব’র টহল ছিল বিভিন্ন সময়ে। তারপরও ওই এলাকায় প্রাইভেট গাড়ি ও রিকশা ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের দায়িত্বরত এক কর্মকর্তা জানান, নানা অজুহাতে ঘর থেকে বের হচ্ছে মানুষ। ডাক্তার, ওষুধ, নিত্যপ্রয়োজণীয় পণ্য কেনার অজুহাত দিচ্ছেন তারা।
বিকালে অনেকেই বাসা থেকে বের হচ্ছেন হাঁটাহাঁটির জন্য। ধানমন্ডি, বনানী এলাকায় অনেককেই বাসার বাইরে বের হতে দেখা গেছে। মগবাজারের বিভিন্ন গলিতে দোকান খোলা ছিল। আড্ডা দিতে দেখা গেছে বিভিন্ন বয়সীদের। মূল সড়কে ছিল প্রাইভেট গাড়ি ও রিকশার আধিপত্য।

খিলগাঁও তালতলা এলাকায় রাত ৮টার দিকে পিকআপযোগে মাইকিং করছিল থানা পুলিশ। দোকান বন্ধ করতে ও বিনা প্রয়োজনে মানুষকে বাসার বাইরে না থেকে বাসায় চলে যেতে অনুরোধ করা হচ্ছিলো। এ সময় আশপাশের দোকানগুলো বন্ধ করলেও জনসমাগম কমেনি মোটেও। খিলগাঁও থানার পাশেই শতাধিক যুবক মার্কেট ও বিভিন্ন বাস ভবনের সামনে দাঁড়িয়ে, সিঁড়িতে বসে আড্ডা দিচ্ছিলো। কেউ কেউ সিগারেট, চা পান করছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকায়  বিকালে ছিল উল্লেখযোগ্য জনসমাগম। অনেকেই দাঁড়িয়ে-বসে আড্ডা দিচ্ছিলেন সেখানে। টিএসসি এলাকায় কথা হয় অজয় দেবের সঙ্গে। স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে বাইরে বের হয়েছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের এই কর্মকর্তা। তিনি জানান, লকডাউন শুরুর পর হোম অফিস করছেন। সারাদিন বাসায় থাকতে অসহ্য লাগে। বাচ্চারা কান্না করছিল। তাই বিকাল বেলা সবাইকে নিয়ে বের হয়েছেন। অজয় দেব ও তার পরিবারের সদস্যরা মাস্ক ব্যবহার করলেও অনেককেই দেখা গেছে মাস্ক ছাড়া চলাচল করতে। শহীদ মিনার এলাকায় অনেকেই বসে আড্ডা দিচ্ছিলেন। চা-সিগারেট বিক্রি করছেন ফেরিওয়ালারা। এরমধ্যে পুলিশের তিন সদস্য গিয়ে জনসমাগম কমানোর চেষ্টা করেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সানী চৌধুরী

২০২১-০৭-২৭ ০৯:২৮:২৯

এক কথায় উত্তর লকডাউন সফল করতে সরকার ও মাঠ পর্যায়ের প্রশাসন শতভাগ ব্যর্থ এতে কোনো সন্দেহ নাই।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্ত হাজারের নিচে

করোনায় আরও ২৫ জনের মৃত্যু

২৫ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



ই-অরেঞ্জ গ্রাহকদের মিছিলে পুলিশের লাঠিচার্জ

‘আজকের ভুক্তভোগী, আগামী দিনের অপরাধী’ (ভিডিও)

DMCA.com Protection Status