গেমসে যাওয়া সংগঠকদের কাজটা আসলে কি?

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৮ জুলাই ২০২১, বুধবার

টোকিও অলিম্পিকে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন মাত্র ৬ জন ক্রীড়াবিদ। এদের মধ্যে কেবল আরচার রোমান সানা অংশ নিয়েছেন নিজ যোগ্যতায়। বাকিরা গেছেন ‘দয়ার’ ওয়াইল্ড কার্ডে। ছয় অ্যাথলেটের সঙ্গে কোচ হিসেবে গেছেন ৪ জন। তবে এরচেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা গেছেন দলের সঙ্গী হয়ে। এবারও দলের সঙ্গে টোকিওতে গেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান। বরাবরের মতো সঙ্গে আছেন তার স্ত্রী। যদিও তারা গেছেন আয়োজক জাপান অলিম্পিক কমিটির আমন্ত্রণে।
এ ছাড়া বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বিওএ’র মহাব্যবস্থাপক ফখরুদ্দিন হায়দার, শেফ দ্য মিশন বিওএ’র সহ-সভাপতি শেখ বশির আহমেদ মামুন, আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিওএ’র কোষাধ্যক্ষ কাজী রাজীব উদ্দীন আহমেদ, অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু, শুটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক ইতেখাবুল হামিদ অপু, সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফ, বাংলাদেশ টেনিস ফেডারেশনের সহ-সভাপতি দীন মোহাম্মদও সঙ্গী হয়েছেন। এর বাইরে বিওএ’র দুই কর্মকর্তা আছেন দলের সঙ্গে। এদের মধ্যে বিওএ’র মহাসচিব সৈয়দ শাহেদ রেজা ও শেফ
দ্য মিশন শেখ বশির আহমেদ মামুনের বিভিন্ন সভা-সেমিনারে যোগ দিতে হয়। দলের সঙ্গেও তাদের বিভিন্ন কাজ থাকে। বাকিদের তেমন কোন কাজ থাকে না। এরপরও প্রতিবার অলিম্পিক গেমস এলেই এভাবে দলবেঁধে সংগঠকরা দলের সফরসঙ্গী হন। এই কর্মকর্তারা তো অলিম্পিক গেমস ঘুরে আসার পর বুঝতে পারেন, কোথায় বাংলাদেশের দৈন্য। পদক জিততে সত্যিই কোথায় পিছিয়ে আছে বাংলাদেশ? তারা কি এসব নিয়ে কখনো ভেবেছেন? এসএ গেমসের পাশাপাশি এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসের মতো বড় আন্তর্জাতিক আসরে নিয়মিতই অংশ নিচ্ছে বাংলাদেশ। বিওএ এবং বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের কর্মকর্তারা এসব গেমস থেকে ফেরেন, কিন্তু ফেরার পর কোনো নির্দিষ্ট লক্ষ্যই যেন থাকে না তাদের। অ্যাথলেটরা পান না দীর্ঘমেয়াদি কোনো প্রশিক্ষণ। এমনিতেই তাদের নেই কোনো স্পন্সর। অলিম্পিক নিয়ে তাই খেলোয়াড়েরা স্বপ্ন দেখতেও ভয় পান। তবে এবার আরচারদের পারফরমেন্সে আশার আলো দেখা যাচ্ছে। আরচাররা প্রমাণ করেছেন পর্যাপ্ত ট্রেনিং পেলে তারাও পারেন। অলিম্পিক দেখতে যাওয়া সংগঠকরা যদি বিষয়টি উপলদ্বি করে অ্যাথলেটদের বছর ব্যাপি ট্রেনিংয়ের ব্যবস্থা্‌ করেদেন। তাহলে রোমানদের হাত ধরেই আসদে পারে অলিম্পিকে প্রথম মেডেল।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

দলবদলের প্রথম দিনে আবাহনীর চমক

২০ সেপ্টেম্বর ২০২১

প্রিমিয়ার হকির দলবদলের প্রথম দিনে চমক দেখিয়েছে ঢাকা আবাহনী। ১৮ জন খেলোয়াড়কে রেজিস্ট্রেশন করিয়ে দীর্ঘ ...

সাবেক ক্রিকেটার আল আমিনের আকস্মিক মৃত্যু

২০ সেপ্টেম্বর ২০২১

ময়মনসিংহের সাবেক ক্রিকেটার আল আমিন ইবনে আবদুল্লাহ আর নেই। শনিবার সন্ধ্যায় ময়মনসিংহ শিল্পাচার্য জয়নুল আবেদিন ...

মেরিনার্সের কর্তাদের বিরুদ্ধে মোহামেডানের মামলা

২০ সেপ্টেম্বর ২০২১

হকির দলবদল শুরুর আগেই হকিতে হামলা-মামলায় জড়িয়ে গেল ঢাকা মেরিনার ইয়াংস ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। ...

ছোট পর্দায় আজকের খেলা

২০ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ প্রিমিয়ার লীগবসুন্ধরা-আবাহনী বিকাল ৪টা(টি স্পোর্টস)আইপিএলকলকাতা-ব্যাঙ্গালোর রাত ৮টা(স্টার ...

ইসলামিক গেমসে যাবে নারী হ্যান্ডবল দল!

২০ সেপ্টেম্বর ২০২১

‘আগামী বছর ৯-১৮ই আগস্ট থেকে তুরস্কের কোনিয়াতে অনুষ্ঠিত হবে ইসলামিক সলিডারিটি গেমস। সেখানে আমাদের নারী ...

মেসি-নেইমারদের লীগে দর্শক হাঙ্গামা চলছেই

২০ সেপ্টেম্বর ২০২১

লিওনেল মেসি পিএসজিতে নাম লেখানোয় ফরাসি লিগ ওয়ানের জনপ্রিয়তা কয়েকগুণ বেড়েছে। টিভি স্বত্ব থেকে শুরু ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status