সরজমিন বিএসএমএমইউ

অসহায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ

ফাহিমা আক্তার সুমি

দেশ বিদেশ ২৭ জুলাই ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:৪৬ অপরাহ্ন

গতকাল দুপুর ১টা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এম্বুলেন্সের সাইরেন বাজছে। রোগী ভর্তি এম্বুলেন্সটি হাসপাতালের করোনা ইউনিটের সামনে এসে দাঁড়ায়। তাড়াহুড়ো করে ভেতর থেকে ছেলে রাজিব হোসেন তার মা রোজিনা বেগমকে কোলে তুলে নামান। হুইলচেয়ারে বসিয়ে মুখে থাকা মায়ের অক্সিজেন মাস্ক ঠিক করে দিচ্ছেন। আর তার করোনা আক্রান্ত মা ঘন ঘন নিঃশ্বাস নিচ্ছিলেন। ছেলে মায়ের মাথায় হাত বুলিয়ে সান্ত্বনা দিচ্ছিলেন। রাজিব হোসেন বলেন, ব্রাহ্মণবাড়িয়া থেকে মাকে নিয়ে গত শনিবার চিকিৎসার জন্য ঢাকা মেডিকেলে নিয়ে আসেন।
গত কয়েকদিন ধরে তার জ্বর ও সর্দি। শরীরে জ্বর ও সর্দি থাকায় প্রথমে তাকে ব্রাহ্মণবাড়িয়ার একটি হাসপাতালে চিকিৎসার জন্য নেয়া হয়। এরপর চিকিৎসক করোনা পরীক্ষার কথা বলেন। করোনা পরীক্ষার পরে তার পজেটিভ আসে। শরীরে জ্বরের মাত্রাটা কমে যায়। কিন্তু একটু একটু করে শ্বাসকষ্ট বাড়তে থাকে। তিনি আরও বলেন, শ্বাসকষ্টের লেভেল কমতে থাকায় চিকিৎসক ঢাকায় নিয়ে আসার পরামর্শ দেন। এরপর শনিবার তাকে ঢাকা মেডিকেলের করোনা ইউনিটে ভর্তি করানো হয়। সেখানে ভর্তি হওয়ার পর শ্বাসকষ্ট আরও বেড়ে যায়। সেখানে আইসিইউ না পেয়ে এই হাসপাতালে নিয়ে এসেছি। মায়ের অনেক শ্বাসকষ্ট হচ্ছে। তাকে দ্রুত ভালো কোথাও চিকিৎসা দেয়া প্রয়োজন।
দেশে করোনা রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় ক্রমেই ঢাকার বিভিন্ন হাসপাতালে শয্যা সংকট তৈরি হয়েছে। প্রতিদিন ঢাকার বাইরের জেলা থেকে শ্বাসকষ্টের রোগীরা আসছেন। তারা এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে আইসিইউ শয্যা পেতে ছোটাছুটি করছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইসিইউ সংকট থাকায় রোগীদের ফিরিয়ে দেয়া হচ্ছে। হাসপাতালটিতে ধারণ ক্ষমতার বাইরে অতিরিক্ত রোগী আসায় চিকিৎসা না নিয়ে ফিরে যেতে হচ্ছে অনেককে। ২০টি আইসিইউ শয্যার কোনোটিই ফাঁকা নেই হাসপাতালটিতে। সবগুলোতেই রোগী ভর্তি। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নতুন করে দুইশ’ আইসিইউ শয্যা চালু করার কথা ভাবছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন মানবজমিনকে বলেন, বর্তমানে করোনা আক্রান্ত রোগীর চাপ অনেক বেশি। যে হারে করোনা রোগী বাড়ছে তাতে শয্যার সংকট আরও প্রকট আকার ধারণ করবে। যারা আসছেন তারা বেশির ভাগই শ্বাসকষ্টের রোগী। বিভিন্ন হাসপাতাল থেকে আইসিইউ শয্যা না পেয়ে আমাদের এখানে আসছেন। এসেও আমাদের কাছে আইসিইউ শয্যা পাচ্ছেন না। আমাদের আইসিইউ শয্যা কম আছে। রোগীরা এসে ফিরে যাচ্ছেন। সবমিলিয়ে বর্তমানে শয্যা আছে ২৫০টি। এরমধ্যে আইসিইউ শয্যা ২০টি। গতকাল দুপুর পর্যন্ত আইসিইউ শয্যা একটাও খালি নেই। বর্তমানে হাসপাতালে করোনা চিকিৎসা নিচ্ছেন আনুমানিক ২৩০ জন। তিনি আরও বলেন, আগামী শনিবার ২০০ আইসিইউ শয্যা চালু করার কথা। স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে আমাদের অক্সিজেন মেশিন এবং চিকিৎসা সরঞ্জামাদি দেয়ার কথা সেটি যদি সম্পূর্ণ হয় তাহলে আমরা আশা করছি আগামী শনিবার চালু করতে পারবো। তারপরও নিজেদের অনেকগুলো প্রস্তুতির বিষয় আছে। প্রাথমিক পর্যায়ে ২০০ আইসিইউ শয্যা চালু করা হবে। পরবর্তীতে সামর্থ্য অনুযায়ী আরও বাড়ানো হবে। এদিকে কিছু জনবল সংকটও আছে। যে কারণে সব রোগীদের আমরা চিকিৎসা দিতে পারছি না। অনেকে বিভিন্ন জায়গা থেকে জানতে চান আইসিইউ বেড খালি আছে কিনা। কিন্তু অসহায়ের মতো ফিরিয়ে দিতে হচ্ছে রোগীদের।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোস্তফা সুলতান

২০২১-০৭-২৬ ২০:০৯:৪৯

নামের তালপুকুর কিন্তু ঘটি ডোবে না।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

কর্মশালায় বক্তারা

ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ প্রবিধানমালা চূড়ান্তকরণে বিলম্ব নয়

১৯ সেপ্টেম্বর ২০২১

খাদ্যে উচ্চমাত্রার শিল্পোৎপাদিত ট্রান্সফ্যাটের কারণে প্রতিবছর পৃথিবীতে প্রায় পাঁচ লাখ মানুষ হৃদরোগে মৃত্যুবরণ করেন। ডব্লিওএইচও’র ...

ঢাকা-মালে ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা

১৯ সেপ্টেম্বর ২০২১

দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য মালদ্বীপের রাজধানী মালে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। আগামী ...

‘এলডিসিগুলোকে আন্তর্জাতিক সহায়তা দেয়া প্রয়োজন’

১৮ সেপ্টেম্বর ২০২১

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সঠিক পথে ...

মেক্সিকোর প্যারেডে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সমন্বিত প্যারেড কন্টিনজেন্ট

১৮ সেপ্টেম্বর ২০২১

 বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. সোলাইমানের নেতৃত্বে সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে গঠিত বাংলাদেশ ...

প্রবাসী কল্যাণ ভবনে ভিড়

১৭ সেপ্টেম্বর ২০২১

বিএনপিই দেশকে মগের মুল্লুকে রূপান্তর করেছিল- ওবায়দুল কাদের

১৭ সেপ্টেম্বর ২০২১

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নিয়মিত অসত্য বক্তব্য উপস্থাপনকে রেওয়াজে পরিণত করেছে বিএনপি। ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



আজিমপুর মাতৃসদনে কেনাকাটায় দুর্নীতি

৭ চিকিৎসকের বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন

DMCA.com Protection Status