পেগাসাস ইস্যুতে দুই মন্ত্রীকে চিঠি

কাজী সোহাগ

প্রথম পাতা ২৭ জুলাই ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১:০৭ অপরাহ্ন

ইসরাইলের এনএসও গ্রুপের তৈরি ফোনে আড়ি পাতা বিষয়ক প্রযুক্তি পেগাসাস স্পেসওয়্যার ইস্যুতে এবার দুই মন্ত্রীকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। গতকাল স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রীকে ওই চিঠি পাঠানো হয়। তবে দুই মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো জবাব দেয়া হয়নি। এ প্রসঙ্গে এসোসিয়েশনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ মানবজমিনকে বলেন, বিষয়টি জানতে দুই মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। এখন অপেক্ষা জবাবের। রাষ্ট্রীয় স্বার্থ ও মোবাইল গ্রাহকদের নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা এ উদ্যোগ নিয়েছি। তিনি বলেন, চিঠিতে আমরা দাবি করেছি, পেগাসাস স্পেসওয়্যার থেকে গ্রাহকদের নিরাপত্তা প্রদান এবং বাংলাদেশের নাম আসার বিষয়টি তদন্তপূর্বক তথ্য প্রকাশ করতে। সংশ্লিষ্টরা জানান, বিশ্বে ভয়াবহ রকম মানবাধিকার লঙ্ঘন হচ্ছে এমন সব দেশ বা সেখানে রাষ্ট্রীয় নিরাপত্তা বিভাগগুলো ব্যবহার করছে এই প্রযুক্তি।
বেশকিছু দেশে তা ব্যবহার করা হচ্ছে বা হয়েছে রাজনৈতিক উদ্দেশ্যে এমন ইঙ্গিতও মিলেছে। ফলে অপরাধ তদন্তের বৈধ একটি হাতিয়ার এই প্রযুক্তি, এমন দাবি করলেও এর ব্যবহার নিয়ে ব্যাপক সন্দেহ সৃষ্টি হয়েছে। এতে আছে বাংলাদেশের নাম। যদিও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বিষয়টি নাকচ করেছেন।
চিঠিতে যা আছে-
এদিকে দুই মন্ত্রীর কাছে পাঠানো পৃথক চিঠিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন বলেছে-মাননীয় মন্ত্রী, আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন একটি অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবীমূলক সামাজিক প্রতিষ্ঠান। গ্রাহক প্রতিকার ও গ্রাহকদের নিরাপত্তা রক্ষায় দীর্ঘদিন যাবৎ নিরলসভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি। মাননীয় মন্ত্রী, আপনি ইতিমধ্যে অবগত হয়েছেন যে, দেশ-বিদেশের গণমাধ্যমগুলো পেগাসাস স্পেসওয়্যার নিয়ে গুরুত্বের সঙ্গে সংবাদ প্রকাশ করে যাচ্ছে। এ নিয়ে গ্রাহকদের মধ্যে এক প্রকার ভয়ভীতি ও আশঙ্কা দেখা দিচ্ছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও বিশ্বের ১৬টি শীর্ষ দৈনিকের করা তদন্তে ৪৫টি রাষ্ট্রের, সরকারি আধা-সরকারি, সাংবাদিক, অধিকার কর্মী, রাজনৈতিক ব্যক্তি এমনকি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির মুঠোফোনে প্রবেশ করে সকল তথ্য হাতিয়ে নেয়ার সংবাদ প্রকাশিত হয়েছে। যদিও প্রথমে ১০টি রাষ্ট্রের তালিকায় বাংলাদেশের নাম নেই। তবে আমাদের প্রতিবেশী বন্ধুপ্রতিম রাষ্ট্রের অর্থাৎ ভারতের নাম রয়েছে। তবে এই তদন্ত কমিটির অন্যতম শীর্ষ পার্টনার দৈনিক ওয়াশিংটন পোস্ট বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করে প্রকাশ করেছে। এই সংবাদ আমরা বিবিসিসহ গুরুত্বপূর্ণ গণমাধ্যমেও দেখেছি। আমাদের বিশ্বাস বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করতেই এমনটি করা হতে পারে। যেমনিভাবে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা কর্তৃক ইসরাইল থেকে ইমচি ক্যাচার আমাদের সেনাবাহিনী ক্রয় করেছিল বলে সংবাদ প্রচার করে। ইসরাইল সরকারের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক না থাকা ও ইসরাইল থেকে এ ধরনের প্রযুক্তি পণ্য ক্রয় করার কোনো সম্ভাবনা নেই বলে সেই সময় আইএসপিআর প্রতিবাদ করেছিল। মাননীয় মন্ত্রী, বর্তমান সরকার বিগত সকল সরকারের চাইতে রাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তা দিতে ও আস্থা অর্জনে সক্ষম হয়েছে বলে আমরা মনে করি। তদুপরি যেহেতু বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এবং আন্তর্জাতিকভাবে সমালোচনার ঝড় উঠেছে তাই দেশের ভাবমূর্তি রক্ষা ও সংবিধানের ৪৩ (খ) ধারা অনুযায়ী রাষ্ট্রের প্রত্যেক নাগরিকের তথ্য অধিকার রক্ষার নিশ্চয়তা প্রদান করা হয়েছে, তাই আমরা আপনার মাধ্যমে একটি তদন্তপূর্বক বিষয়টি জনস্বার্থেই প্রকাশ করার অনুরোধ করছি। উল্লেখ্য, পেগাসাস পরিচালনায় থাকা একাধিক অপারেটর নিজেদের মধ্যে ক্লাউড সার্ভার অংশীদারিত্বের ভিত্তিতে ভাগাভাগি করছে। ফলে যেকোনো মুহূর্তেই দখল করা স্মার্টফোন ব্যবহারকারীর একান্ত ব্যক্তিগত তথ্য দুনিয়ার সামনে প্রকাশ হয়ে পড়ার আশঙ্কা থেকে যাচ্ছে। কোন কোন দেশে এই নজরদারি করা হয়েছে তা পরিষ্কার জানা না গেলেও সবচেয়ে বেশি ফোনকলে আড়ি পাতা হয়েছে ১০টি দেশে। এসব দেশ হলো- আজারবাইজান, বাহরাইন, হাঙ্গেরি, ভারত, কাজাখস্তান, মেক্সিকো, মরক্কো, রুয়ান্ডা, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। কি পরিমাণ মানুষ এর শিকারে পরিণত হয়েছেন, তার প্রকৃত সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

কালাম ফয়েজী

২০২১-০৭-২৭ ০৭:২১:৩৭

মুঠোফোর গ্রাহক এসোসিয়েশনকে ধন্যবাদ সাহসী ও যৌক্তিক বিষয় নিয়ে সরকারের সাথে দেনদরবার করার জন্য। চেষ্টাটা অব্যাহত থাকুক।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

শুভ জন্মদিন, প্রধানমন্ত্রী

২৮ সেপ্টেম্বর ২০২১

গত মাসের চেয়ে চলতি মাসে রেমিট্যান্স কমেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম ২৩ দিনে দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স  এসেছে ১৩৯ কোটি ১৭ ...

এসএসসি ১৪ই নভেম্বর, এইচএসসি ২রা ডিসেম্বর শুরু

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ...

করোনাকালে তথ্য অধিকারের নজিরবিহীন সংকোচন ঘটেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশে কোভিড-১৯ মহামারির গত ১৮ মাসে জনগণের তথ্য অধিকারের ক্রমাগত লঙ্ঘন ও সংকোচনের নজিরবিহীন প্রবণতায় ...

অনুমোদনহীন ক্ষুদ্র ঋণের ব্যবসা বন্ধে হাইকোর্টের নির্দেশ

২৮ সেপ্টেম্বর ২০২১

দেশে যেসব সংগঠন বা প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ক্ষুদ্র ঋণের ব্যাবসা করছে ওইসব প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি ...

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

২৭ সেপ্টেম্বর ২০২১

ইভানার মৃত্যু

অবশেষে মামলা, আলামত জব্দের দাবি

২৭ সেপ্টেম্বর ২০২১

পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল

এনসিটিবি’র চেয়ারম্যানকে তলব

২৭ সেপ্টেম্বর ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ে থাকা ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ...

পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে বিএনপি

২৭ সেপ্টেম্বর ২০২১

ভবিষ্যৎ করণীয় ঠিক করতে দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে দুই দফা সিরিজ ...

সংসদ সচিবালয়ের এ কেমন বার্তা?

২৭ সেপ্টেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতে টাকা ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা

গ্রাহকের টাকা ফেরানোর উপায় কি?

ডেসটিনি-যুবক থেকে ইভ্যালি

হতাশার যে গল্পের শেষ নেই

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

DMCA.com Protection Status