পাকুন্দিয়া আওয়ামী লীগে এসব কি হচ্ছে?

আশরাফুল ইসলাম, কিশোরগঞ্জ থেকে

শেষের পাতা ২৬ জুলাই ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ১:২৩ অপরাহ্ন

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সাবেক সংসদ সদস্য এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনকে পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের নতুন আহ্বায়ক হিসেবে ঘোষণা করার ঘটনা উত্তাপ ছড়িয়েছে উপজেলার রাজনীতিতে। অন্তর্দ্বন্দ্ব-কোন্দলের পুরনো চেহারায় যেন ফিরেছে এখানকার আওয়ামী লীগের রাজনীতি। এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনকে আহ্বায়ক করায় প্রতিবাদে মুখর এ আসনের বর্তমান সংসদ সদস্য নূর মোহাম্মদ সমর্থকরা। সোহ্‌রাব উদ্দিনকে অব্যাহতি এবং ত্যাগী, পরীক্ষিত নতুন কাউকে দিয়ে পুনরায় কমিটি ঘোষণার দাবি জানিয়ে শুক্রবার ও শনিবার টানা দুইদিন বিক্ষোভ, মানববন্ধন ও সংবাদ সম্মেলনের মতো কর্মসূচি পালন করেছেন এমপি সমর্থক নেতাকর্মীরা। সোহ্‌রাব উদ্দিনকে আহ্বায়ক করার প্রতিবাদ জানিয়েছেন পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনুও। এ পরিস্থিতিতে শনিবার সন্ধ্যায় আহ্বায়ক এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনের সমর্থক নেতাকর্মীদের হাতে মারপিটের শিকার হয়ে এগারসিন্দুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাদেক হোসেন (২৬) ও ছাত্রলীগ নেতা শান্ত (১৮) আহত হয়েছেন বলে অভিযোগ ওঠেছে। সন্ধ্যা সোয়া ৭টার দিকে বাহাদিয়া বাজার মোড়ে এ ঘটনার সময় ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করার অভিযোগও ওঠেছে আহ্বায়ক পক্ষের বিরুদ্ধে। শনিবার দিবাগত রাত সাড়ে ১২টায় আহত এগারসিন্দুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাদেক হোসেন বাদী হয়ে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনের সমর্থক নেতাকর্মীদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন।
দণ্ডবিধির ১৪৩/১৪৭/৩২৩/৩২৪/৩০৭/৩৭৯/১১৪ তৎসহ বিস্ফোরক দ্রব্যাদি আইন ১৯০৮ এর ৩/৪ ধারায় পাকুন্দিয়া থানায় মামলাটি (নং-৯, তারিখ-২৫/৭/২০২১) দায়ের করা হয়। মামলায় সাবেক এমপি’র সমর্থক হিসেবে পরিচিত এগারসিন্দুর ইউনিয়নের ছাত্রলীগ নেতা মিশু, জেলা আওয়ামী যুবলীগের সদস্য ও পাকুন্দিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ভিপি ফরিদ উদ্দিন এবং ভিপি ফরিদ উদ্দিনের ছোট ভাই উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক একরাম হোসেন টিপুসহ মোট ২২ জনের নামোল্লেখ ও অজ্ঞাত ১৫/২০ জনকে আসামি করা হয়েছে। মামলার বাদী এগারসিন্দুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাদেক হোসেন বর্তমান সংসদ সদস্য নূর মোহাম্মদ সমর্থক হিসেবে পরিচিত।
মামলার এজাহার ও সংশ্লিষ্ট সূত্রের ভাষ্য, পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের নতুন আহ্বায়ক সাবেক সংসদ সদস্য এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিন শনিবার বিকালে নিজ বাড়ি থেকে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হন। পাকুন্দিয়া উপজেলার সীমানা অতিক্রম করার পর সোহ্‌রাব উদ্দিনকে বিদায় জানিয়ে তার সমর্থক নেতাকর্মীরা ১৫/২০টি মোটরসাইকেলযোগে ফিরে আসছিলেন। পথে সন্ধ্যা সোয়া ৭টার দিকে বাহাদিয়া বাজার মোড় এলাকা অতিক্রম করার সময় সাবেক এমপি সমর্থক নেতাকর্মীরা তার পক্ষে এবং এমপি নূর মোহাম্মদের বিপক্ষে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় এগারসিন্দুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাদেক হোসেন প্রতিবাদ জানালে সোহ্‌রাব সমর্থক নেতাকর্মীরা তার এবং সঙ্গে থাকা শান্তর ওপর চড়াও হয়ে মারপিট শুরু করেন। তাদেরকে মারপিট থেকে বাঁচাতে স্থানীয়রা এগিয়ে গেলে সোহ্‌রাব সমর্থক নেতাকর্মীরা ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি এবং ঘটনাস্থল ত্যাগ করেন। পরে এলাকাবাসী আহত অবস্থায় সাদেক হোসেনকে উদ্ধার করে পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। বর্তমানে তিনি সেখানে চিকিৎসাধীন রয়েছেন।
তবে অভিযুক্তদের মধ্যে জেলা আওয়ামী যুবলীগের সদস্য ও পাকুন্দিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ভিপি ফরিদ উদ্দিন অভিযোগের বিষয়টিকে কাল্পনিক দাবি করে বলেছেন, এ রকম কোনো ঘটনা ঘটেনি। আমরা টোক বাসস্ট্যান্ড পর্যন্ত এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনকে পৌঁছে দিয়ে নির্বিঘ্নে এলাকায় ফিরেছি। কেউ আমাদের বাধা দেয়নি, আমরাও কাউকে মারপিট কিংবা ককটেল ফাটানোর মতো ঘটনা ঘটাইনি। রাজনৈতিক কারণে মিথ্যা এ ঘটনা সাজানো হয়েছে।
এদিকে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে পাকুন্দিয়া থানার ওসি মো. সারোয়ার জাহান মানবজমিনকে জানান, ঘটনার খবর জানার পর পরই সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইব্রাহীম হোসেনের নেতৃত্বে তিনিসহ অন্যান্য পুলিশ সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় পটকাসদৃশ ককটেলের বিস্ফোরিত খোসা তারা উদ্ধার করে জব্দ করেছেন। এ ছাড়া আহত এগারসিন্দুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাদেক হোসেন পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। মামলা দায়েরের পর আসামিদের ধরতে পুলিশ তৎপরতা চালিয়ে যাচ্ছে। তবে রোববার বিকাল পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি।
প্রসঙ্গত, এডভোকেট এএফএম ওবায়দুল্লাহকে আহ্বায়ক করে ২০০০ সালের ১৮ই আগস্ট গঠিত পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি গত বছরের ২০শে সেপ্টেম্বর আহ্বায়ক পদত্যাগ করার পর বিলুপ্ত করা হয়। সাম্প্রতিক সময়ে কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য সাবেক আইজিপি নূর মোহাম্মদ পাকুন্দিয়া উপজেলায় দলকে গুছাতে উদ্যোগ নেন। এর অংশ হিসেবে তিনি উপজেলার ৭টি ইউনিয়নের ইউনিয়ন সম্মেলন আয়োজনে মুখ্য ভূমিকা রাখেন। কিন্তু জেলা আওয়ামী লীগের অভিযোগের প্রেক্ষিতে গত ৯ই জুলাই পত্রের মাধ্যমে কেন্দ্রীয় আওয়ামী লীগ এটিকে গঠনতন্ত্রবহির্ভূত প্রক্রিয়া হিসেবে উল্লেখ করে এ প্রক্রিয়ায় গঠিত পাকুন্দিয়া উপজেলার ইউনিয়ন কমিটিগুলো বিলুপ্ত ঘোষণা করে। এ পরিস্থিতিতে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় সাবেক সংসদ সদস্য এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনকে আহ্বায়ক করে পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের এক সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এ ছাড়া খুব দ্রুত সময়ের মধ্যে জেলা নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার মাধ্যমে আহ্বায়ক কমিটি গঠন করার জন্য নতুন আহ্বায়ক এডভোকেট মো. সোহ্‌রাব উদ্দিনকে দায়িত্ব দেয়া হয়েছে। এতে ক্ষুব্ধ হন বর্তমান সংসদ সদস্য নূর মোহাম্মদ সমর্থকরা।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

ডিসেম্বরে চালু হচ্ছে ফাইভ-জি

২৬ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশের বিজয় দিবসে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সিস্টেম (ফাইভ-জি) চালু হতে পারে বলে জানিয়েছেন ডাক ও ...

এমসি কলেজে ধর্ষণ

এক বছরেও শুরু হয়নি বিচার

২৫ সেপ্টেম্বর ২০২১

দ্বিতীয় দফার সিরিজ বৈঠক

মাঠের আন্দোলনের পরামর্শ নেতাদের

২৫ সেপ্টেম্বর ২০২১

করোনায় আরও ৩১ জনের প্রাণহানি

বেড়েছে শনাক্ত-মৃত্যু

২৫ সেপ্টেম্বর ২০২১

একদিনে করোনায় নতুন শনাক্ত ও মৃত্যু বেড়েছে। তবে কমেছে দৈনিক শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় ...

বিলাতে নৃশংস হত্যাকাণ্ড

বাংলাদেশি কমিউনিটিতে উদ্বেগ-উৎকণ্ঠা

২৫ সেপ্টেম্বর ২০২১

করোনা উপসর্গ

এম্বুলেন্সেই মারা যায় মেধাবী ছাত্রী রোদেলা

২৪ সেপ্টেম্বর ২০২১



শেষের পাতা সর্বাধিক পঠিত



দ্বিতীয় দফার সিরিজ বৈঠক

মাঠের আন্দোলনের পরামর্শ নেতাদের

এমসি কলেজে ধর্ষণ

এক বছরেও শুরু হয়নি বিচার

বিলাতে নৃশংস হত্যাকাণ্ড

বাংলাদেশি কমিউনিটিতে উদ্বেগ-উৎকণ্ঠা

করোনায় আরও ৩১ জনের প্রাণহানি

বেড়েছে শনাক্ত-মৃত্যু

DMCA.com Protection Status