ইরাকে যুদ্ধের জন্য মার্কিন সেনাদের আর প্রয়োজন নেই: ইরাকি প্রধানমন্ত্রী

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ মাস আগে) জুলাই ২৫, ২০২১, রোববার, ৫:১৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫৩ পূর্বাহ্ন

ইসলামিক স্টেটের জিহাদিদের সঙ্গে যুদ্ধ করতে আর মার্কিন সেনার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি। তাই ইরাকে থাকা মার্কিন সেনাদের ভবিষ্যত এ সপ্তাহে দেশটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে নির্ধারণ করা হবে। মুস্তাফা বলেন, ইরাক যুক্তরাষ্ট্রের কাছে তাদের সেনা প্রত্যাহারের জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করতে চাইবে। তবে ইরাকি সেনাদের প্রশিক্ষণ এবং মার্কিন গোয়েন্দা কার্যক্রম অব্যাহাত রাখতে এ সংক্রান্ত কর্মকর্তা ও সেনাদের অবস্থানও নিশ্চিত করতে চায় দেশটি। এরইমধ্যে এ নিয়ে বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যে আলোচনা শুরু হয়েছে।
সংবাদ সংস্থা এপি'কে মুস্তাফা বলেন, ইরাকের আর কোনো বিদেশি সেনাদের দরকার নেই। ইসলামিক স্টেটের বিরুদ্ধে যে যুদ্ধ তাতে প্রস্তুত হওয়ার জন্য মার্কিন সেনাদের ইরাক ছাড়ার নির্দিষ্ট সময় নির্ধারণ করা উচিত। এটি ওয়াশিংটনে আলোচনার টেবিলে নির্ধারণ করা হবে।
সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন মুস্তাফা। ইরাকের শিয়া রাজনৈতিক দলগুলো দেশটিতে মার্কিন সেনাদের উপস্থিতি নিয়ে সরকারের ওপর চাপ প্রয়োগ করে চলেছে। এই চাপের মধ্যেই যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তিনি।
 

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status