লাশ দাফনের ডাক পেলে ছুটে যান তারা

দেবিদ্বার ( কুমিল্লা) প্রতিনিধি

বাংলারজমিন ২৫ জুলাই ২০২১, রোববার

হেলাল উদ্দিন বরকামতা ইউপি’র নবীয়াবাদ গ্রামের বাসিন্দা। তিনি গত বছরের ১০ই মে করোনা উপসর্গ নিয়ে মারা যান। স্ত্রী ও এক সন্তান ছাড়া তাঁর লাশের পাশে কেউ এগিয়ে আসেননি। দাফনে আত্মীয়-স্বজন ও এলাকাবাসী এগিয়ে না আসায় ১১ ঘণ্টা লাশ ঘরে পড়ে ছিল। পরে ১০১ টিমের সদস্যরা গোসল, জানাজা ও দাফন সম্পন্ন করেন। এভাবে চান্দিনা উপজেলার সাংবাদিক গোলাম মোস্তফা, দেবিদ্বার উপজেলার বাগুরের ইউপি সদস্য শাহ জালাল, চান্দিনা বাজারের ব্যবসায়ী কিংকর সাহা, বাগুর পশ্চিম পাড়ার আবুল হোসেন, শ্রীমন্তপুরের সালমা আক্তার, বেলাশ^রের র্জ্যোতিময় রানী দেবনাথ, নিমসারের প্রফেসর মনিরুল ইসলাম, জাফরাবাদের রাজিব আচার্য্য টুবলু, ইন্দ্রজিৎ দেবনাথসহ মোট ৪৫টি লাশের দাফন কাফন ও সৎকার করেছেন ১০১ টিম।
যাদব রায়, খলিলুর রহমান, কাউছার আহমেদ কামরুজ্জামান জেম ১০১ টিমের সদস্য। তাঁরা এ প্রতিবেদককে জানান, করোনায় মৃত লাশের কথা জানিয়ে কেউ ফোন বা মেসেজ দিলে শুরু হয় কাজ।
লাশের গোসল, জানাজা, কাফন-দাফন বা সৎকারসহ যাবতীয় কাজ সম্পন্ন করে ১০১ টিম। এখন পর্যন্ত মোট ৪১টি লাশের কাফন-দাফন ও সৎকার করা হয়েছে। ১০১ জনের মধ্যে প্রতি ১০ জন করে আবার আলাদা টিম রয়েছে। যারা একটি লাশ দাফন কাফনের পর বিশ্রাম নেন পরের টিমের ১০জন সদস্য প্রস্তুতি নিতে থাকেন। প্রতি টিমে একজন করে আলেম রয়েছেন যিনি লাশ গোসল ও জানাজা পড়ান। হিন্দু রীতিতে লাশ দাফনের জন্যও রয়েছে একজন পুরোহিত। নারী লাশের গোসল কাফন পড়ানোর জন্য রয়েছে কয়েকজন নারী সদস্যও। সম্পূর্ণ ধর্মীয় রীতিনীতি মেনে প্রতিটি লাশ দাফন কাফন ও সৎকার করা হয় বলে জানান তাঁরা।
গত মঙ্গলবার (১৩ জুলাই) ঢাকার একটি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ওই এলাকার বাসিন্দা মো. হুমায়ুন আহমেদ। পরে তাঁর স্বজনদের ফোন পেয়ে হাজির হন ১০১ টিমের ১০ জন সদস্য। তাঁরা লাশ দাফন কাফন ও জানাজা শেষে দাফন কাফন করেছেন।
করোনায় মৃত মো. হুমায়ুন আহমেদের ভাই মো. মাসুম জানান, করোনায় আক্রান্ত হয়ে আমার বড় ভাই মারা যান। পরে ১০১ টিমকে খবর দিলে তাঁরা এসে লাশ গোসল ও দাফন কাফনসহ যাবতীয় কাজ সম্পন্ন করেছেন।
টিম প্রধান স্বেচ্ছাসেবক লীগ নেতা মো.লিটন সরকার এ প্রতিবেদককে বলেন, করোনায় মৃত প্রতিটি লাশ দাফনের আগে সুরক্ষা পোশাক পিপিই, হাতে গ্লাভস, চোখে চশমাসহ পুরো পোশাক পরে গরমের মধ্যে কাজ করা যে কতটা কষ্টসাধ্য, তা বলে বোঝানো যাবে না। অনেক সময় দমবন্ধ হয়ে আসে। তারপরও আমরা থেমে নেই। প্রতিটি সদস্য জীবনের সর্বাধিক ঝুঁকি নিয়ে স্বেচ্ছাশ্রমে কাজ করছে। আমরা এ পর্যন্ত ৪৫ টি লাশের সৎকার করেছি। তিনি আরও বলেন, এক দিনে তিনটি লাশের সৎকার করতে দুপুর থেকে অর্ধরাত পর্যন্ত কাজ করেছি। টিমের অনেক সদস্যের করোনা পজেটিভ হয়েছে। তাঁরা সুস্থ হয়ে পুনরায় কাজ শুরু করেছে। আমরা এ কাজ চালিয়ে যাব যত দেশ স্বাভাবিক না হবে।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাকিব হাসান বলেন, করোনা প্রকোপের শুরু থেকে এ পর্যন্ত ১০১ টিম প্রায় ৪১ জনের লাশ দাফন ও সৎকারের কাজ করেছে। এটি খুবই ভালো একটি কাজ। আমি নিজেও তাদেরকে দিয়ে বেশ কিছু লাশের দাফন কাফন ও সৎকার করিয়েছি।
দেবিদ্বারের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল বলেন, ১০১ টিম লাশ দাফন কাফন থেকে শুরু করে মানুষের বিপদ আপদে ডাক পেলে ছুটে যান। তাঁদের এ কাজে আমি সব সময়ই যেকোন সহযোগিতা করব।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

লক্ষ্মীপুরে বৃদ্ধকে কুপিয়ে হত্যা

১৭ সেপ্টেম্বর ২০২১

লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারীর মোহাম্মদ নগর এলাকায় সুপারী চুরির প্রতিবাদ করায় বৃদ্ধ দুলাল হোসেনকে কুপিয়ে ...

সাতক্ষীরায় ধানক্ষেত থেকে দুই যুবকের লাশ উদ্ধার

১৭ সেপ্টেম্বর ২০২১

সাতক্ষীরার আশাশুনি থেকে দুই যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ছয়টার দিকে ...

সীতাকুণ্ডে পর্যটকের ওপর হামলার ঘটনায় মামলা, আটক ১১

১৭ সেপ্টেম্বর ২০২১

চট্টগ্রামের সীতাকুণ্ডে ঢাকা থেকে আসা ৯ জন পর্যটকের ওপরে হামলায় ঘটনায় পুলিশ ১১ জনকে আটক ...

শাহরাস্তিতে গৃহবধূ খুন

১৭ সেপ্টেম্বর ২০২১

১৭ থেকে ২০ই অক্টোবরের মধ্যে খুলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

১৭ সেপ্টেম্বর ২০২১

আগামী ১৭ই অক্টোবর থেকে ২০শে অক্টোবরের মধ্যে খুলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তবে প্রথম ডোজ দেয়া সাপেক্ষে ...

দেলদুয়ারে স্ত্রীকে গলাটিপে হত্যা

১৭ সেপ্টেম্বর ২০২১

টাঙ্গাইলের দেলদুয়ারে স্ত্রীকে গলাটিপে হত্যা করেছে স্বামী। গত বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার এলাসিন ...

জয়পুরহাটে পৃথক ঘটনায় ২ জনের মৃত্যু

১৭ সেপ্টেম্বর ২০২১

জয়পুরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নুর আলম (৪৫) নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে জয়পুরহাট ...

বারি’তে নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষক প্রশিক্ষণ

১৭ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কীটতত্ত্ব বিভাগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ...

নির্বাচনী সহিংসতার মামলায় ছাত্রনেতা সুহেল কারাগারে

১৭ সেপ্টেম্বর ২০২১

 সিলেটে সিলেট-৩ আসনের বিএনপি প্রার্থী আলহাজ শফি আহমদ চৌধুরীর পক্ষে কাজ করতে গিয়ে মামলার আসামি ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status