আফগানিস্তানে ১০ কোটি ডলার সাহায্য দেবে যুক্তরাষ্ট্র

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ মাস আগে) জুলাই ২৪, ২০২১, শনিবার, ৮:৩৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫৮ পূর্বাহ্ন

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে বাস্তুচ্যুতদের সহায়তায় দশ কোটি ডলার সহযোগিতার ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার। একইসঙ্গে গত বিশ বছরে মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা আফগান নাগরিকদের নিরাপদে সরিয়ে নেয়ার বিষয়েও যুক্তরাষ্ট্র কাজ চালিয়ে যাবে। তাদেরকে এখন বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি দেয়া হচ্ছে। এ খবর দিয়েছে ডয়চে ভেলে। খবরে জানানো হয়, আফগানিস্তানের বতর্মান প্রেক্ষাপটে শরণার্থী, বাস্তুচ্যুত ও সহিংসতার শিকার ব্যক্তিরাসহ যারা নিরাপত্তার ঝুঁকিতে আছেন তাদের পাশে দাঁড়াতেই এ অর্থ সহযোগিতা দেয়া হচ্ছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তার সরকার আফগানিস্তানের জনগণের জন্য মানবিক, উন্নয়নমূলক সহাযোগিতার পাশাপাশি দেশটির নিরাপত্তাবাহিনীকেও আর্থিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে। প্রায় দুই দশকের যুদ্ধ শেষে ন্যাটো সেনাদের উঠিয়ে নেয়ার ঘোষণার পর থেকেই আফগান নিরাপত্তারক্ষীদের সাথে তালেবানদের সংঘর্ষ চলছে। প্রতিদিনই সেখানে তালেবানের হামলায় সাধারণ মানুষ নিহতের ঘটনা ঘটছে।
গত শুক্রবার এ নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। আলোচনা শেষে বাইডেন তালেবানের আগ্রাসী আচরণের নিন্দা জানান।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status