‘ফাইনাল’ জিততে প্রত্যয়ী মাহমুদুল্লাহ

স্পোর্টস ডেস্ক

খেলা ২৫ জুলাই ২০২১, রোববার

একমাত্র টেস্টে দাপুটে জয়ের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। টাইগাররা টি-টোয়েন্টি সিরিজও শুরু করে জয় দিয়ে। এখানেও স্বাগতিকদের ধবলধোলাইয়ে প্রত্যয়ী ছিল বাংলাদেশ। তবে মুদ্রার উল্টো পিঠ দেখিয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২৩ রানের জয়ে সিরিজে সমতা টানে জিম্বাবুয়ে। তাই সিরিজ জয়ের জন্য শেষ ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টেস্ট ও ওয়ানডের টানা সাফল্য দলে আত্মতুষ্টি আনেনি বলেও দাবি তার। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দু’দল মাঠে নামছে আজ। হারারেতে খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারের পর রিয়াদ বলেন, ‘আত্মতুষ্টিতে ভুগছি এমন কোনো মনোভাব মাঠে আমাদের ছিল বলে মনে হয় না। এই ম্যাচের জন্যও আমাদের পূর্ণ মনোযোগ ছিল এবং ভালো করতে প্রত্যয়ী ছিলাম। হয়তো পরিকল্পনা ঠিকমত কাজে লাগাতে পারিনি। এ কারণে ম্যাচটা হেরেছি।’ অঘোষিত ফাইনালের আগে রিয়াদ বলেন, ‘যেহেতু একটা ম্যাচ আছে, ফাইনাল ম্যাচ হিসেবেই খেলবো। ম্যাচ জেতার সর্বোচ্চ চেষ্টা করবো।’
আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি সারতে বেশ কিছু সিরিজ খেলবে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন টি-টোয়েন্টি দল। তারুণ্যনির্ভর দল নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হলেও অধিনায়ক মাহমুুদুল্লাহ মনে করেন তার দল ভারসাম্যপূর্ণ।
দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহীম ও তামিম ইকবাল দলে নেই। চোটের কারণে দ্বিতীয় ম্যাচে ছিলেন না লিটন দাস ও মোস্তাফিজুর রহমানও। তবে দলের গঠন ও বৈচিত্র নিয়ে সন্তুষ্টই অধিনায়ক মাহমুদুল্লাহ। তিনি বলেন, ‘আমাদের ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেরই সামর্থ্য আছে। আমাদের দল ভারসাম্যপূর্ণ। স্পিন বিভাগ দেখুন, পেস বিভাগ দেখুন, অলরাউন্ডারদের দেখুন- সব জায়গায়ই আমরা পরিপূর্ণ। একটা ম্যাচে ভালো খেলতে পারিনি মানে এই না আমরা খারাপ দল হয়ে গিয়েছি।’ রিয়াদ বলেন, ‘আজকে ওরা (জিম্বাবুয়ে) ভালো খেলেছে, আমরা ভালো করতে পারিনি। ফিল্ডিংয়ে কিছু সুযোগ কাজে লাগাতে পারিনি। সুযোগ কাজে লাগালে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের ওপর চাপ সৃষ্টি করতে পারতাম। টি- টোয়েন্টি ক্রিকেটে এমন হয়। পরের ম্যাচে এই ভুলের পুনরাবৃত্তি ঘটাতে চাই না আমরা।’ আজ ম্যাচটি হতে পারতো প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার অভিযান। কিন্তু এখন সেটি হয়ে গেছে সিরিজ জয়ের চ্যালেঞ্জের ম্যাচ। হারলেই সিরিজ খোয়াবে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদুল্লাহ বললেন, ‘ফাইনাল’ জয়ের জন্য চেষ্টার কমতি রাখবেন না তারা।
সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১৫২ রান তাড়া করে আট উইকেটের দাপুটে জয় পায় বাংলাদেশ। তবে শুক্রবার দারুণভাবে ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে। টাইগারদের ঢিলেঢালা ফিল্ডিংয়ের সুবাদে জিম্বাবুয়ের সংগ্রহ পৌঁছে ১৬৬/৬-এ। পরে টাইগাররা ১৪৩ রানে অলআউট হলে ২৩ রানের জয়ে সিরিজে সমতায় ফেরে স্বাগতিকরা। টি-টোয়েন্টিতে প্রতিপক্ষকে অলআউট করার মাত্র ষষ্ঠ ঘটনা জিম্বাবুয়ের। দ্বিপক্ষীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ এখন পর্যন্ত তিনটি সিরিজ জিতেছে। দুটিই দেশের বাইরে। ২০১২তে আয়ারল্যান্ড সফরে ৩-০তে সিরিজ জেতে বাংলাদেশ। ২০১৮তে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ এ হারায় টাইগাররা। টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বশেষ সিরিজ জয়টি জিম্বাবুয়ের বিপক্ষেই। ২০১৯-২০’র সিরিজে ঢাকায় জিম্বাবুয়েকে ২-০তে হারায় বাংলাদেশ। তবে হারারেতে সিরিজ নির্ধারণী ম্যাচের আগে উজ্জীবিত জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা বলেন, ‘সিরিজে বাংলাদেশ দুই ফরম্যাটের ট্রফি জিতেছে। একটি আমরা হারারেতে রেখে দিতে চাই। বড় ম্যাচেই চ্যাম্পিয়ন নির্ধারিত হয়। এটাকে আমরাও ‘ফাইনাল’ হিসেবে নিয়েছি।’

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

পেছনে তাকাতে চান না আল আমিন

১৭ সেপ্টেম্বর ২০২১

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পেছালো বাংলাদেশ

১৭ সেপ্টেম্বর ২০২১

সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে বাংলাদেশের নৈপুণ্য মোটেও ভালো নয়। একবারও পেরোতে পারেনি গ্রুপ পর্বের ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status