‘দেশে ফেসবুকের বিকল্প সামাজিক মাধ্যম তৈরি হচ্ছে’

অনলাইন ডেস্ক

অনলাইন (২ মাস আগে) জুলাই ২৪, ২০২১, শনিবার, ৬:৩৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫৩ পূর্বাহ্ন

দেশে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি হচ্ছে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি জানান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে নির্মাণাধীন এই প্ল্যাটফর্মটির নাম দেয়া হচ্ছে ‘যোগাযোগ’। এর মাধ্যমে দেশীয় উদ্যোক্তারা তথ্য-উপাত্ত ও যোগাযোগের জন্য নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। উদ্যোক্তাদের বিদেশনির্ভর হতে হবে না।

আজ শনিবার ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) আয়োজিত এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাসের দ্বিতীয় সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে  এসব কথা জানান আইসিটি প্রতিমন্ত্রী।

আইসিটি বিভাগের উদ্যোগে ভিডিও কনফারেন্সের প্ল্যাটফর্ম জুমের বিকল্প ‘বৈঠক’ তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী। এছাড়া নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ‘আলাপন’ নামের একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। পাশাপাশি স্ট্রিমিংসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন তিনি। করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপের কথাও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

নতুন প্ল্যাটফর্মটি ব্যবহার করে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম উপকৃত হবে বলে অনুষ্ঠানে জানান আইসিটি প্রতিমন্ত্রী। ঝুঁকি নেয়ার সাহস থাকাই উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ বলে মনে করেন তিনি।
সেই সঙ্গে সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহবান জানান পলক।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৭-২৫ ০০:৪৫:৩৭

আঁড়ি পাতা সহজ হবে । এই সব প্লাটফর্ম তদারকি করবে কে ? কতটুকু স্বাধীন চেতা হবে ? সরকারের আদেশ অমান্য করে ব্যবহার কারির গোপনীয়তা রক্ষা করবে ? কার ঘারে দুইটি মাথা আছে আস্পর্ধা দেখাবে ?

আব্দুল জব্বার

২০২১-০৭-২৪ ২০:৪২:৩৯

খুবই ভালো খবর! এই সুযোগে আমিও যাতে একটা আ্যাপ বানানোর কাজ পেতে পারি এই দোয়া করবেন৷ কাজ পেলেই হবে, আ্যাপ কাজ করবে কিনা সেটা বিষয় না৷

মাসুদুল হক

২০২১-০৭-২৪ ০৮:৪৩:১৭

দে্শে তৈরি ল্যাপটপ দোয়েল কয়জন ব্যাবহার করছে জনাব??

খান নুরুজ্জামান

২০২১-০৭-২৪ ২১:০৬:১৩

টাউটারে দেশটা ভরে গেছে।

আশিকুল ইসলাম

২০২১-০৭-২৪ ০৭:২৫:৩৯

ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়ার নতুন পরিকল্পনা। যাতে ২/৪ টা খবরাখবর জনগণ যতটুকু পেত সেটাও যেন আর না পায়! সুন্দর বুদ্ধি।

ক্ষুদিরাম

২০২১-০৭-২৪ ০৬:২২:৩৫

উদ্যোগ ভাল, উদ্যোগ নিকৃষ্ট ! কারন এমন উদ্যোগ যখন আওয়ামী সরকার নেয় তখন বুঝতে হবে এখানেও ইজরায়েলের পেগাসাসকে এ্যাপ্লাই করা হবে। মানুষের ব্যাক্তিগত তথ্য চুরিকরে এদেশের সবাইকে(আওয়ামীরা ও তাদের অনুসারীরা বাদে) গিনিপিগ বানিয়ে রাখতেই এসব বিকল্প সোশ্যাল মিডিয়া তৈরীর উদ্যোগ !! আখেরে এগুলো সবই ব্যার্থ হবে কারন এদেশের মানুষ আওয়ামিলীগকে পুরোপুরি অবিশ্বাস করে এবন সেকারণে তাদের পাতা ফাদে পরে তাদের তৈরী সোশ্যাল মিডিয়া ব্যাবহার থেকে বিরত থাকবে।

Maksud

২০২১-০৭-২৪ ১৯:১৩:২৭

"চেতনা" না থাকলে কি সেখানে একাউন্ট করা যাবে ?

Razzak (From, KSA)

২০২১-০৭-২৪ ১৯:০৮:৩৩

ALLAHOI JANAY TOMADER KAY ABAR VAROT KI POROMORSHO DILO?

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

দেশে ফিরলেন আ স ম রব

২৪ সেপ্টেম্বর ২০২১

শনাক্তের হার ৪.৫৪

করোনায় আরও ৩১ জনের মৃত্যু

২৪ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status