টোকিও অলিম্পিকের মশালের অভিনবত্ব

সেবন্তী ভট্টাচার্য্য

অনলাইন (২ মাস আগে) জুলাই ২৪, ২০২১, শনিবার, ৫:১২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫২ পূর্বাহ্ন

অলিম্পিকের মশালেও এবছর অভিনবত্ব। এই প্রথম মশালে জ্বালানি হিসেবে ব্যবহার করা হল হাইড্রোজেনকে। এখানেও পরিবেশ বান্ধবতা এবং বিশ্ব উষ্ণায়ন নিয়ে বার্তা দেয়া হয়েছে। শুধু তাই নয়, টোকিওর জাতীয় স্টেডিয়ামে ও বেশ কয়েকটি জায়গায় এই মশালগুলি জ্বলতে থাকবে অনুষ্ঠানের শেষ মুহূর্ত পর্যন্ত। এবং এই জ্বালানির উত্‍স হবে হাইড্রোজেন।
১৯২৮ সালে আমস্টারডাম অলিম্পিকে আধুনিক মশাল ব্যবহার শুরু হওয়ার পর থেকে এতদিন অলিম্পিকের মশালে প্রপেন, ম্যাগনেশিয়াম, গানপাউডার, রেসিন, অলিভ অয়েল ব্যবহার করা হয়েছে। এবছর সেই ধারার পরিবর্তন হল, আরও আধুনিক হল। ফুকুশিমার একটি সংস্থা যারা পুনর্নবীকরণযোগ্য শক্তি নিয়ে কাজ করে তাঁরা এবছরের অলিম্পিক মশালে হাইড্রোজেন ভরার দায়িত্ব নিয়েছে।
এর আগে ২০১২ লন্ডন অলিম্পিকের সময়ও কম কার্বন নির্গত হয় এমন মশাল ব্যবহারের চেষ্টা হয়েছিল। তবে সময়ে ডিজাইন তৈরি না হওয়ায় তা কার্যকরী করা যায়নি। তারপরে ২০১৬ সালে রিও অলিম্পিকে মশালের আকার ছোট করে কার্বন নিঃসরণ যাতে কম হয়, সেই চেষ্টা করা হয়েছিল। এবারের মশালকে সূর্যকে মাথায় রেখে বানানো হয়েছে। বানিয়েছেন কানাডার শিল্পী ওকি সাটো। তাঁর বানানো মশালটি ফুলের পাপড়ির মতো উদ্ভাসিত , অলিম্পিক আয়োজকরা জানিয়েছেন এই মশাল "জীবনীশক্তি এবং প্রত্যাশার প্রতীক ।" জাপানের টেনিস খেলোয়াড় নাওমি ওসাকা মশাল বহন করেছেন দেশের হয়ে। এই গেমসের জন্য প্রথম মশাল ১৬ মাস আগে গ্রীসের অলিম্পিয়ায় জ্বলানো হয়েছিল, তবে মহামারীজনিত কারণে ২০২০-এ অলিম্পিকের আসর স্থগিত রাখা হয়েছিল। ২০২১ সালের ২৫ শে মার্চ ফুকুশিমায় রিলে আনুষ্ঠানিকভাবে আরম্ভ না হওয়া পর্যন্ত ২০১১ সালে ভূমিকম্প ও সুনামির দ্বারা ক্ষতিগ্রস্থ দফতরগুলোতে কর্মকর্তারা মশাল প্রদর্শন করেছিলেন।টোকিওর শিনজুকু শহরের জাতীয় স্টেডিয়ামে মশাল প্রজ্জ্বলনের আগে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় বেশ কয়েকটি রিলে বাতিল করা হয়েছিল ।অনেকেই ভেবেছিলেন অলিম্পিকের আসর এবছর বসবে তো? সেই আশঙ্কার অবসান ঘটিয়ে শেষমেশ জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয়ে গেলো বিশ্বের শ্রেষ্ঠ খেলার আসর।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্ত হাজারের নিচে

করোনায় আরও ২৫ জনের মৃত্যু

২৫ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



ই-অরেঞ্জ গ্রাহকদের মিছিলে পুলিশের লাঠিচার্জ

‘আজকের ভুক্তভোগী, আগামী দিনের অপরাধী’ (ভিডিও)

DMCA.com Protection Status