যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা অবরোধ ঘোষণা চীনের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুলাই ২৪, ২০২১, শনিবার, ১১:৩১ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:২৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের অবরোধের জবাবে শুক্রবার যুক্তরাষ্ট্রের বেশ কিছু নাগরিকের বিরুদ্ধে অবরোধ ঘোষণা করেছে চীন। এর মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রোজ। এ খবর দিয়েছে অনলাইন ভয়েস অব আমেরিকা। এতে বলা হয়, হংকং লিয়াজোঁ অফিসে চীনের সাতজন ডেপুটি ডাইরেক্টর ও একজন ডাইরেক্টরের বিরুদ্ধে সম্প্রতি অবরোধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। তার পাল্টা হিসেবে শুক্রবার ওই অবরোধ ঘোষণা করে চীন। এর সঙ্গে চীন ঘোষণা দিয়েছে, তারা ইউএস-চায়না ইকোনমিক অ্যান্ড সিকিউরিটি রিভিউ কমিশনের চেয়ারম্যান ক্যারোলাইন বার্থোলোমিউ, চীন বিষয়ক সাবেক কংগ্রেশনাল এক্সিকিউটিভ কমিশনের স্টাফ ডিরেক্টর জনাথন স্টিভারস, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের  ডোইয়ুন কিম, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের অ্যাসোসিয়েট ডিরেক্টর এডাম কিং, হিউম্যান রাইটস ওয়াচের চীন বিষয়ক ডিরেক্টর সোফি রিচার্ডসন এবং হংকং ডেমোক্রেসি কাউন্সিলকে টার্গেট করবে।

বেইজিং থেকে দেয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অবরোধের বিষয়ে উষ্মা প্রকাশ করেছে চীন। তারা বলেছে, যুক্তরাষ্ট্র যে পদক্ষেপ অবলম্বন করেছে তা মারাত্মকভাবে আন্তর্জাতিক আইন, আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক আদর্শ লঙ্ঘন করেছে।
চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুত্বরভাবে হস্তক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। এসব কর্মকা-ের বিরোধিতা করে চীন এবং কঠোরভাবে এর নিন্দা জানাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, হংকংয়ের সম্পর্কের বিষয়টি নিরেটভাবে চীনের আভ্যন্তরীণ বিষয়। হংকংয়ের বিষয়ে বাইরের শক্তির হস্তক্ষেপ নিছক হোঁছট খাবে। রিচার্ডসন বলেন, আমি বলতে চাই এটা শুধু শুধু কথা বাড়ানো। দৃষ্টি সরিয়ে নেয়া। আমাদেরকে কাজ করতে হবে এবং এই সব অবরোধ দেয়ার মাধ্যমে আমাদেরকে কাজ থেকে বিরত রাখা যাবে না। আমি আশা করবো, উইঘুর ও অন্য মানুষের বিরুদ্ধে যে মানবাধিকার বিষয়ক অপরাধ করছে চীন তার ইতি ঘটাবে চীন সরকার। পুরোপুরি সৎ হতে হবে। চীনজুড়ে যেসব মানবাধিকারের পক্ষের কর্মীরা আছেন তাদের অবস্থান নিয়ে আমি উদ্বিগ্ন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৭-২৪ ০২:২৬:১৫

পাল্টা পাল্টি ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

গুয়ান্তানামোয় শুনানি স্থগিত

১৯ সেপ্টেম্বর ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status