তাৎপর্যপূর্ণ সফরে চীন যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

মিজানুর রহমান

প্রথম পাতা ২৪ জুলাই ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:১৪ অপরাহ্ন

তাৎপর্যপূর্ণ এক সফরে বেইজিং যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুুল মোমেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই’র বিশেষ আমন্ত্রণে  দ্রুততম সময়ের মধ্যে সফরটি হচ্ছে। কূটনৈতিক সূত্রে এ তথ্য মিলেছে। মন্ত্রী মোমেন শুক্রবার মানবজমিনকে বিষয়টি নিশ্চিত করে বলেন, হ্যাঁ, চীন যাবো, উনারা আমাকে দাওয়াত দিয়েছেন, আমি গ্রহণ করেছি। এখন সময় এবং সুযোগের অপেক্ষায় আছি। কবে নাগাদ সফরটি হতে পারে জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনো তারিখ চূড়ান্ত হয়নি, তবে খুব তাড়াতাড়ি যাবো। দুই পক্ষের আলাপ-আলোচনা চলছে। উভয়ের সুবিধাজনক সময় খোঁজা হচ্ছে।
এটা কি পূর্ণ দ্বিপক্ষীয় সফর হবে? এমন প্রশ্নে মন্ত্রীর জবাব- ‘জি, উনাদের দাওয়াতে যাবো আমি।’ উল্লেখ্য, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে উজবেকিস্তান সফরকালে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই’র সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের। সেই বৈঠকেই চীন সফরের আমন্ত্রণ পান তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল প্রতিনিধিরা অবশ্য বলছেন, এটা রুটিন দাওয়াত। ভদ্রতাবশত তা গ্রহণ করতে হয়। মন্ত্রী হয়তো চীন সফরে যাবেন, কিন্তু এটা সহসাই হচ্ছে এমন কোনো নির্দেশনা এখনো ডেস্ক লেভেলে পৌঁছায়নি। সেগুনবাগিচায় চীন-জাপানসহ ইস্ট এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখভালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং পররাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রের দাবি চীনের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে আগস্টের প্রথম সপ্তাহে একটি ভার্চ্যুয়াল বৈঠকে যোগ দিচ্ছেন মন্ত্রী মোমেন। আসিয়ান জোটের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বিশেষ বৈঠকে বসছে পর্যবেক্ষক রাষ্ট্র চীন। পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই ওই বৈঠকের উদ্যোক্তা। তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে এতে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন। মন্ত্রী মোমেনও বৈঠকে যোগদানে আগ্রহী। তাছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন তরান্বিত করতে দু’এক মাসের মধ্যে চীনের মধ্যস্থতায় মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে একটি বৈঠক হতে পারে। ত্রিদেশীয় ওই রুটিন বৈঠকটি করোনা এবং মিয়ানমার পরিস্থিতির কারণে ঝুলে আছে দেড় বছর ধরে। দ্রুত বৈঠকটি আয়োজনে তাগিদ দিয়ে চলেছে ঢাকা। তাসখন্দ বৈঠকে বেইজিংয়ে ফিজিক্যালি ত্রিপক্ষীয় বৈঠক আয়োজনে নীতিগতভাবে সম্মত হয়েছে বাংলাদেশ ও চীন। এখন মিয়ানমারের সামরিক নেতৃত্বের ইতিবাচক সাড়ার অপেক্ষায় দুই দেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাসখন্দে সদ্য সমাপ্ত কানেক্টিভিটি সম্মেলনের সাইড লাইনে দুই মন্ত্রীর একান্ত এবং আনুষ্ঠানিক বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদির পাশাপাশি ত্রিপক্ষীয় আলোচনা পুনরায় চালুর তাগিদ দেন মন্ত্রী। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতেও একমত হন দুই পররাষ্ট্রমন্ত্রী। মিয়ানমারের ওপর চীনের প্রভাব রয়েছে এবং এই প্রভাবকে কাজে লাগিয়ে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য পুনরায় অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে চীনা কমিউনিস্ট পার্টির শতবছরপূর্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীর উৎসবে প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ভিডিও বার্তা প্রদানের জন্য পারস্পরিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করা হয়। বৈঠকে উপস্থিত ঢাকার এক কর্মকর্তা জানান, মন্ত্রী পর্যায়ের ওই বৈঠকে দুই দেশের কৌশলগত অংশীদারিত্ব কীভাবে আরও দৃঢ় করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। মহামারির এই কঠিন সময়ে টিকা উপহার দিয়ে ও বাণিজ্যিকভাবে সরবরাহ করে চীন বাংলাদেশের পাশে শক্তভাবে দাঁড়ানোর জন্য দেশটির সরকার এবং জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন মন্ত্রী মোমেন। বাংলাদেশে চীনা টিকার যৌথ উৎপাদন শুরু করতেও অনুরোধ করেন তিনি। এ বিষয়ে চীন সরকারের সার্বিক সহযেগিতার আশ্বাস দেন ওয়েং ই। চীনের উদ্যোগে ৬ জাতি রাষ্ট্রের মধ্যকার কোভিড কনসালটেশন এবং তাতে বাংলাদেশের সম্পৃক্ততার জন্য চীনের প্রতি ধন্যবাদ জানান মন্ত্রী মোমেন। স্মরণ করা যায়, চীন থেকে দেড় কোটি টিকা কেনার চুক্তি হয়েছে।  ইতিমধ্যে ২০ লাখ টিকা হস্তান্তর করেছে। এছাড়াও চীন ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সুমন আহমেদ

২০২১-০৭-২৩ ২১:১০:৫৩

চীন যাই করুক আমাদের বিপদে এমুহূর্তে পাশে দাড়াচ্ছে একমাত্র চীনই ।

ashraful alam

২০২১-০৭-২৩ ২১:০৮:৩৬

চীনের সঙ্গে তিস্তা মহাপরিকল্পনা নিয়ে কথা বলা এবং দ্রুত বাস্তবায়ন এর জন্য কথা বলার জন্য অনুরোধ জানাচ্ছি

Nurun Nabi

২০২১-০৭-২৪ ০৯:৪৪:২৯

Health Minister should go to buy vaccine. It not Foreign Ministers job.

এ,টি,এম,তোহা

২০২১-০৭-২৩ ১৫:৫২:৪০

দ্রুত সফরটি হওয়া উচিত। চিন থেকেই টিকার চাহিদা পূরণ সম্ভব। আর কোন দেশের পক্ষে এই মূহুর্তে বাংলাদেশের টিকার সরবরাহ লাইন চালু রাখা সম্ভব হবেনা;কেউ করবেওনা। চিন পরীক্ষিত বন্ধু। তারা যৌথ উৎপাদনও করতে পারবে।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

বৈশ্বিক খাদ্য নিরাপত্তা

প্রধানমন্ত্রীর পাঁচ সুপারিশ

২৫ সেপ্টেম্বর ২০২১

ভারতে টাকা ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা

গ্রাহকের টাকা ফেরানোর উপায় কি?

২৫ সেপ্টেম্বর ২০২১

সাক্ষাৎকার

নজরদারির অভাবে প্রতারণা

২৫ সেপ্টেম্বর ২০২১

সাক্ষাৎকার

টাকা ফিরে পাওয়া জটিল প্রক্রিয়া

২৫ সেপ্টেম্বর ২০২১

ডেসটিনি-যুবক থেকে ইভ্যালি

হতাশার যে গল্পের শেষ নেই

২৫ সেপ্টেম্বর ২০২১

বিচিত্র পেশা- ১

সংসার চলে টাকা বেচাকেনায়

২৫ সেপ্টেম্বর ২০২১

দিল্লির আদালত কক্ষে গ্যাংস্টার যুদ্ধ, নিহত ৩

২৫ সেপ্টেম্বর ২০২১

ভারতের রাজধানী দিল্লির একটি আদালতকক্ষে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন এক গ্যাংস্টারসহ অন্তত ৩ ...

ইউনিয়ন ব্যাংকের ভল্টে ১৯ কোটি টাকার গরমিল

৩ কর্মকর্তা প্রত্যাহার তদন্ত কমিটি

২৪ সেপ্টেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



১৬০ ইউপিতে নির্বাচন আজ

বিনা ভোটে জয়ের রেকর্ড

ডেসটিনি থেকে ইভ্যালি

কোটি গ্রাহক ফেরত পায়নি এক টাকাও

ক্যাম্পাসে বসানো হচ্ছে সিসিটিভি, শিক্ষামন্ত্রণালয়ের চিঠি

বিশ্ববিদ্যালয়ে নজরদারির সিদ্ধান্ত

বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব বসবে কবে?

উৎকণ্ঠায় ৫০,০০০ প্রবাসী

ই-কমার্সে প্রতারণার দায় প্রাথমিকভাবে বাণিজ্য মন্ত্রণালয়ের: অর্থমন্ত্রী

ই-কমার্সে হায় হায় দায় কার?

সৌদি বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সালমান এফ রহমানের বৈঠক

শুল্কমুক্ত সুবিধা চাইলেন ১৩৭ পণ্যের

DMCA.com Protection Status