ঈদ যাত্রা: ঢাকা ছাড়েন ১ কোটি ৫ লাখ সিমধারী, ফিরেছেন ৮ লাখ

অনলাইন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) জুলাই ২৩, ২০২১, শুক্রবার, ৮:৪৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:১৮ অপরাহ্ন

এবারের ঈদুল আজহার ছুটিতে ঢাকা ছেড়েছিলেন প্রায় ১ কোটি ৫ লাখ মোবাইল সিম ব্যবহারকারী। তাদের মধ্যে ৮ লাখের কিছু বেশি গ্রাহক ঈদের পরের দিন বৃহস্পতিবার ঢাকায় ফিরেছেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ভেরিফায়েড ফেসবুক পেজে ১৫ই জুলাই থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৮ দিনে ঢাকা ছেড়ে যাওয়া মোবাইল অপারেটরদের গ্রাহকের একটি হিসাব তুলে ধরেন। এতে দেখা যায়, এই আট দিনে ১ কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩ সিমধারী ঢাকা ছাড়েন। আর ঈদুল আজহার পরের দিন বৃহস্পতিবার ঢাকায় ফেরেন ৮ লাখ ২০ হাজার ৫১৬ জন সিমধারী।

উল্লেখ্য, একজন গ্রাহকের একাধিক সিম থাকতে পারে। ফলে সিমসংখ্যা দিয়ে ঢাকা ছাড়া মানুষের প্রকৃত সংখ্যা বোঝা যায় না। তবে মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর হিসাবে, দেশে মোবাইল সংযোগের সংখ্যা ১৭ কোটির বেশি। তাদের মধ্যে ‘ইউনিক ইউজার’ ৫৪ শতাংশ। অর্থাৎ দেশে প্রকৃত মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটির কিছু বেশি।

ঢাকা ছেড়ে যাওয়া সিম সংখ্যার ক্ষেত্রে ‘ইউনিক ইউজারের’ হারটি বিবেচনায় নিলে বলা যায়, ঈদের ছুটিতে ঢাকা ছেড়েছে প্রায় ৫৬ লাখ ৭০ হাজার মানুষ।
ফিরেছে প্রায় ৪ লাখ ৪৩ হাজার। অবশ্য এ হিসাবে মুঠোফোন ব্যবহারকারী নন এমন ব্যক্তি ও শিশুরা আসেনি।

জানা গেছে, এবারের ঈদুল আজহায় গণপরিবহন চলার সুযোগ দেয়া হলেও ঢাকা ছাড়া মানুষের সংখ্যা গত ঈদুল ফিতরের তুলনায় কিছুটা কম ছিল। ঈদুল ফিতরের ছুটিতে বিধিনিষেধ উপেক্ষা করে প্রায় ৬৫ লাখ মানুষ ঢাকা ছেড়েছিল। একটি মোবাইল অপারেটর তাদের তথ্যভান্ডার ও কল প্রবণতা বিশ্লেষণ করে এ হিসাব জানিয়েছিল। সংখ্যাটি ‘ইউনিক ইউজার’ ধরে। এর মানে হলো, এক ব্যক্তির একাধিক সিম থাকলেও তাকে একজন গ্রাহক হিসেবেই গণ্য করা হয়েছিল।

প্রসঙ্গত, শুক্রবার থেকে শুরু হয়েছে ১৪ দিনের বিধিনিষেধ, যাকে ‘কঠোরতম লকডাউন’ বলে অভিহিত করছে সরকার। এই বিধিনিষেধকালে ওষুধ, কৃষি প্রক্রিয়াজাত ও খাদ্য এবং চামড়া প্রক্রিয়াজাতকারী কারখানা ছাড়া সব কলকারখানা বন্ধ থাকবে। জরুরি সেবা ছাড়া অন্যান্য প্রতিষ্ঠান খোলা যাবে না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

mumtazul karim

২০২১-০৭-২৪ ১০:৪৫:৫৩

চার দিনের সময় দেয়া হলে মানুষের ভোগান্তি কম হত।এখনো যদি লক ডাউন তিন-চার দিন শিথিল করা হয় তাহলে দেশের মানুষের জন্য স্বস্থির কারণ হবে। ঢাকা ছেড়ে যাওয়া মানুষকে ঢাকাতে ফিরে না আসতে দেয়া কি মানবাধিকারের লংঘন নয়?

শহীদ

২০২১-০৭-২৩ ২২:১৩:৫৪

শুধু ঢাকায় ফিরছে 1 দিনে 4 লাখ 23 হাজার! কী ভোগান্তি না হয়েছে মানুষের। চট্টগ্রাম ও অন্যান্য শহর ধরা হলে কত লাখ হয়? কেন 1দিনেই ফিরতে হবে? মানুষের উপচে পড়া ভিড়ে কী করোনা সংক্রমণ বাড়েনি? আরো 2দিন সময় দেয়া হলে কী সমস্যা হতো?

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

বিনিয়োগ ও পরিবহনমন্ত্রীর সঙ্গে সালমান এফ রহমানের বৈঠক

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

২০ সেপ্টেম্বর ২০২১

শনাক্তের হার ৫.৬৭

করোনায় আরও ২৬ জনের মৃত্যু

২০ সেপ্টেম্বর ২০২১

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাংবাদিক নেতাদের সাক্ষাৎ-

‘ব্যাংক হিসাব তলবের চিঠি এভাবে দেয়া উচিত হয়নি’

২০ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



বাংলাদেশের উন্নয়নে সৌদি বিনিয়োগ বৃদ্ধির প্রত্যাশা

সালমান এফ রহমানের নেতৃত্বে সৌদিতে বাণিজ্য ও বিনিয়োগ প্রতিনিধি দল

DMCA.com Protection Status