ইমরান খানকে প্রধানমন্ত্রীর আম উপহার

কূটনৈতিক রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) জুলাই ২৩, ২০২১, শুক্রবার, ৮:০৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:২৭ পূর্বাহ্ন

এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ১০০০ কেজি আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদুল আজহার বিশেষ দিনে পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিসের রাষ্ট্রাচার দপ্তরে ওই উপহার পৌঁছে দেয় ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশন। বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার এ তথ্য জানানো হয়। হেড অব চ্যান্সারি মোস্তফা জামিল খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তি মতে, ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান-এর প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশের প্রসিদ্ধ ‘হাড়িভাঙা’ জাতের সেরা আম পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রীর ওই শুভেচ্ছা উপহার পাকিস্তানের পক্ষ থেকে ধন্যবাদের সঙ্গে গ্রহণ করা হয়েছে জানিয়ে বলা হয়- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপহার দক্ষিণ এশিয়ার দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এক বিশেষ নজির হিসেবে বিবেচিত হবে। স্মরণ করা যায়, এর আগে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সার্কের ৫ দেশের শীর্ষ নেতাদের বাংলাদেশ সরকারের তরফে আম উপহার পাঠানো হয়েছে। ওই তালিকায় ছিলেন সীমান্ত সংলগ্ন ভারতের ৫টি রাজ্যের মুখ্যমন্ত্রী। তবে প্রাথমিক তালিকায় ছিল না আফগানিস্তান এবং পাকিস্তানের নাম।
ঢাকার কূটনীতিকরা বলছেন, ম্যাঙ্গো ডিপ্লোমেসির আওতায় এবারই প্রথম দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং দূরপ্রচ্যের দেশগুলোতে আম পাঠানো হচ্ছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Aftab Chowdhury

২০২১-০৭-২৪ ০৫:১৭:৩৮

হাড়ি ভাঙ্গার চেয়ে আম্রপালির মান এবং স্বাদ অধিক ভাল । তবে বিশ্ব কুটনিতির ময়দানে চীন পাকিস্তান রাশিয়া ইরান অক্ষশক্তির দুর্বার ক্ষমতা প্রতিষ্ঠিত হতে যাচ্ছে , যার সামনে ভারত আমেরিকার অবস্হান ম্রিয়মান হয়ে পরছে এই পটভূমিমিতে হাসিনা সরকার চতুরাতাপূর্ণ ইউটার্ন নিতে বাধ্য হচ্ছে। ইমরান খান তার ভদ্রতা বসত এটাকে ওয়লকাম করবে সত্য তবে তার মাথায় থাকবে পাকিস্তান যখন বন্ধুত্বের হাত প্রসারিত করেছিল হাসিনা তখন অভদ্রজনোচিত অবজ্ঞা প্রদর্শন করেছিল ভারত দ্বারা প্রভাবিত হয়ে ।তাই সব ডিম ভারতের ঝুরিতে রাখা ছিল কুটনৈতিক অপরিপক্কতা । যাই হোক দেরিতে হলেও এটা ভালো সিদ্ধান্ত হয়েছে।

শহীদ

২০২১-০৭-২৪ ১৭:১৫:৪৪

আহারে শত্রুতা নয়; নির্বাচনের কারিশমা! 74 সালে খুনি ভুট্টোকে সংবর্ধনা দেয়ার সময় তার পরবর্তী সম্পর্ক কেন ভুলে যাচ্ছেন? শত্রুতা কী 2006 সাল থেকে? রাজনৈতিক মিথ্যাচারে সবাই সত্যকে ভুলে গেছি?

capt.salam

২০২১-০৭-২৪ ১৫:২২:২১

Prim Minister sk Hasina sent sweet mango to Imran khan .It is very positive side for democracy that is why we are going to respectable of the world .Whole over the world follow the our Bangladesh. We wish our prim minister long life and good health. With best regards & Thanks Capt.Salam

Mahmud

২০২১-০৭-২৪ ০১:২৭:২৬

দ্বিতীয় মহাযুদ্ধের ভয়াবহতার জন্য দায়ী জার্মানি , অথচ আজ অতীতের সে তিক্ততা ভুলে জার্মানির নেতৃত্বই সারা ইউরোপ আজ ঐক্যবদ্ধ । ভিয়েতনামে আমেরিকা কী করেছিল তা কারো অজানা নয়। কিন্তু আজ তাদের মধ্যে সম্পর্ক প্রায় তুঙ্গে । আমাদেরও অতীতের তিক্ততাকে পিছনে ফেলে পাকিস্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা উচিত। সেটা হাঁড়িভাঙ্গা আম দিয়েই শুরু হতে পারে।

Kazi

২০২১-০৭-২৩ ২৩:৪০:৩৩

Excellent diplomacy.

AMIR

২০২১-০৭-২৪ ১০:১৮:৩৩

ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান-এর প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশের প্রসিদ্ধ ‘হাড়িভাঙা’ জাতের সেরা আম পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।------'৭১ এ বাংলাদেশে পাকিস্তান শুভেচ্ছার যে নিদর্শন দেখিয়েছেে তার জন্য আমতো তুচ্ছ ব্যাপার, এর চেয়ে বিরাট(!) কিছু দেওয়া যেত কিনা মাননীয় প্রধানমন্ত্রীর সেটা ভাবলে ভাল হত; রনাঙ্গনের একজন মুক্তি যোদ্ধা হিসাবে আমি হতবাক, এর চেয়ে অন্য কোন মন্তব্য এই মুহুর্তে আমার কাছে নেইে।

SM.Rafiqul Islam

২০২১-০৭-২৩ ২১:১৪:০৮

দেরীতে হলেও পাকিস্তানের প্রধানমনত্রীকে আম পাঠিয়েছেন জেনে খুশি হলাম। সকল প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক ভালো থাকবে এটাই সাধারণ নাগরিক হিসেবে আমাদের কাম্য। ধন্যবাদ।

Professor Dr.Mohamme

২০২১-০৭-২৩ ২১:৫৬:৪১

আমের নাম ‘হাড়িভাঙা’ কিন্তু কুট নীতির মাঠে এর নাম 'দেয়াল ভাঙ্গা' আম হওয়া উচিৎ । আজকের এই দিনটি খানিকটা ৯ ই নভেম্বর, ১৯৮৯ মত মনে হচ্ছে । এই দিনে বারলিন দেওয়াল ভেঙ্গে ফেলা হয় । আমি মাননীয় প্রধানমন্ত্রীকে তার এই সাহসী পদক্ষেপ নেয়ার জন্য অভিনন্দন জানাই ।

Mahmud

২০২১-০৭-২৩ ০৭:৪৯:২০

আমাদের কূটনীতিতে ভারসাম্য আনার জন্য পাকিস্তানে আম পাঠানোর প্রয়োজন ছিলো । সঠিক কাজটি করার জন্য সরকারকে ধন্যবাদ ।

Gouripado malakar

২০২১-০৭-২৩ ২০:৪৩:৪০

শত্রুতা ভুলে গিয়ে বন্ধুত্বের হাত বাড়াতে পারেন শুধু মাত্র আমাদের জননন্দিত প্রধানমন্ত্রী- স্যালুট মাননীয় প্রধানমন্ত্রী।

Anisur rahman

২০২১-০৭-২৩ ০৭:৩১:৫৮

Well done, blanching mango deplomacy.

YOUSUF/KUWAIT

২০২১-০৭-২৩ ২০:৩০:৫২

আমাদের প্রধানমন্ত্রীর এই উপহার সত্যিই প্রসংশার ভাগিদ্বার, এতে এশিয়ার দেশ গুলোর বন্ধুত্ব অটুট থাকবে।

monj

২০২১-০৭-২৩ ২০:০৮:১১

thank you prime minister. we should keep good relationship with all countries.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটি

১৮ সেপ্টেম্বর ২০২১

শনাক্তের হার ৬.০৫

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

১৮ সেপ্টেম্বর ২০২১

কুমিল্লা-৭ আসনে উপ-নির্বাচন

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন ডা. প্রাণ গোপাল

১৮ সেপ্টেম্বর ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status