বৃটেনে স্বাধীন ভাবে পবিত্র ঈদুল আজহা উদযাপন

খালেদ মাসুদ রনি, বৃটেন থেকে

অনলাইন (১ সপ্তাহ আগে) জুলাই ২১, ২০২১, বুধবার, ১২:২২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১২:২৮ অপরাহ্ন

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মঙ্গলবার স্বাধীন ভাবে বৃটেনে পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছেন মুসলিমরা। দীর্ঘদিন পর করোনা বিধিনিষেধ মুক্ত ঈদ উদযান করতে পারায় বাড়তি আনন্দ যোগ হয় এবারের ঈদে। শিশু, বৃদ্ধ থেকে শুরু করে ঈদের নামাজে সব বয়সী মানুষের উপস্থিতি ছিলো লক্ষণীয়। এবারের ঈদে মসজিদ ছাড়াও বিভিন্ন পার্কে অনুষ্ঠিত হয়েছে ঈদ জামাত। সামাজিক দূরত্ব মানার বাধ্যবাধকতা না থাকলেও নামাজে মাস্ক পরে এসেছিলেন বেশীর ভাগ মানুষ।
অন্যান্য বছরের ন্যায় এবারও ইউরোপের অন্যতম বৃহৎ ইস্ট লন্ডন মসজিদে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ব্রিকলেন মসজিদে মোট ৪ টি জামাত অনুষ্ঠিত হয়। এ দুটি মসজিদ লন্ডন শহরে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় অবস্থিত। এছাড়াও ইস্টহ্যামের সেন্টাল পার্কে ইব্রাহীম মসজিদ ও হযরত বেলাল মসজিদে মুসল্লিরা এক সাথে নামাজ আদায় করেন।
টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এর মাইল্যান্ড পার্কে সকাল সাড়ে ৯ টায় বিশাল ঈদ জামাত অনুষ্ঠিত হয়। একই সাথে রেডব্রিজ ভ্যালেন্টাইন্স পার্ক, প্লাসেট পার্ক, কলচেস্টার ক্যাসল পার্ক, দারুল উম্মাহ মসজিদ, বায়তুল আমান মসজিদসহ দেশের বিভিন্ন পার্ক ও মসজিদে ঈদের একাধিক জামাত অনুষ্ঠিত হয়।
নামাজ শেষে শুকরিয়া আদায়ের পাশাপাশি মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে মুসলমানদের জন্য বিশেষ দোয়া করা হয়। দীর্ঘ দিন পর এক সাথে ঈদের জামাত আদায় করতে পেরে দারুন খুশি ছিলেন মুসল্লিরা। লন্ডন শহরের ইস্ট লন্ডন এলাকায় প্রতি বছর ঈদের আমেজ থাকে অন্য রকম। দীর্ঘ দিন পর সেই স্বাধীনতা পাওয়ায় আনন্দের মাত্রা আরো বেড়ে যায়। নামাজ শেষে কোলাকুলি করেন মুসল্লিরা।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status