পেগাসাসকাণ্ড: রিপোর্ট প্রত্যাখ্যান বাংলাদেশের

মানবজমিন ডেস্ক

অনলাইন (১ সপ্তাহ আগে) জুলাই ২০, ২০২১, মঙ্গলবার, ১১:৫৫ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:২৭ অপরাহ্ন

প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, সাংবাদিক, মানবাধিকারকর্মী, রাজনীতিবিদ, আইনজীবীর স্মার্টফোনে আড়ি পাতার খবরে আতঙ্ক দুনিয়াজুড়ে। আন্তর্জাতিক দুনিয়ার গণমাধ্যম এ নিয়েই সরব। পেগাসাসকাণ্ডে ব্যবহৃত হয়েছে ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা স্পাইওয়্যার।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বলেছে, স্পাইওয়্যার সফটওয়্যার ব্যবহার করে যেসব দেশের ফোন থেকে তথ্য হাতিয়ে নেওয়ার সন্দেহ করা হচ্ছে তাতে বাংলাদেশেরও নাম রয়েছে।

তবে এমন খবর প্রত্যাখান করেছে বাংলাদেশ। এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার গণমাধ্যমকে বলেন, ‘যারা এ তালিকা প্রকাশ করেছে, তারা কি যাচাই-বাছাই করেছে? তারা কি বলতে পারবে, বাংলাদেশের কোন প্রতিষ্ঠান কিনেছে?’ তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠান এমন কিছু কেনেনি। তবে বেসরকারি খাতের বিষয়টি তাঁর জানা নেই।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জাহিদ

২০২১-০৭-২০ ০৪:৪৬:৩৬

আজীবন ক্ষমতায় থাকার আয়োজন

Ehsan

২০২১-০৭-২০ ০৩:০৩:১০

These people are inhuman. Their leader prays five times (probably not) but curious about people’s privacy…..which is not allowed in Islam. But to stay in the power they are making it HALAL. Pure HELL is waiting for you guys from the ALMIGHTY.

Tuheen

২০২১-০৭-২০ ০২:০৫:৫২

তাই তো বলি সরকার ফাকা মাঠে গোল দেই কিভাবে। ভোট ডাকাতির পরেও। কেন বিরোধী দল মাঠে নামতে পারে না। সব information তো সরকার আগে জেনে ফেলে।

ছাত্রলীগ

২০২১-০৭-২০ ০১:৪৪:৩৯

রাতে ভোট ম্রে দেওয়ার পরেও এরা বলে ভোট সুস্থ হয়েছে।

Shahab

২০২১-০৭-২০ ০১:৩৮:১৮

Mr. Zabbar your speech really turth cause something May...private. Enjoy power.....

সান্তনু

২০২১-০৭-২০ ০১:৩০:১৫

আপনি নিজেই স্বীকার করেছিলেন আপনাদের ছেলেরা হ্যাক করে এটা নিয়ে নেত্র নিউজে আপনার সাক্ষাৎকারও আছে । দেশে দশ বছরে অসংখ্য ফোনালাপ ফাঁস করা হয়েছে যার 99% বেনিফিসিয়ারি সরকার । আল জাজিরা তো তথ্য প্রমাণ দিয়ে দেখিয়েছে ইজরায়েল থেকে বাংলাদেশ এই প্রযুক্তি কিনেছে । পেগাসাস কান্ড তো সেটাকেই সত্যায়িত করে । এরপরও কীভাবে অস্বীকার প্রত্যাখ্যান করেন ? গুরুতর মানবাধিকার, জন অধিকার লংঘনের দায়ে সরকারের পদত্যাগ করা উচিত ।

সচেতন নাগরিক

২০২১-০৭-২০ ০০:৪২:৩৮

মন্ত্রী সাহেব সত্য মেন নেয়া আর সত্য বলাটা আপনাদের জন্য ভিষন কস্টের কারন আপনারা সবাই ভোট ছাড়াই নির্বাচিত জন প্রতিনিধি হয়েছেন আবার মন্ত্রীও হয়েছেন, দেশের কাছে দেশের জনগনের কাছে আপনাদের কোনো দায়বদ্ধতা আছে বলে মনে হয়না !!

Mohammad Kabir

২০২১-০৭-২০ ১৩:০৬:৩৭

ঠাকুর ঘরে কে রে, আমি কলা খাই না !!!!!!!!!!~

Citizen

২০২১-০৭-২০ ১২:৪১:২৬

Mustafa Jabbar is BD's ICT Minister and, surprisingly, express his skepticism about the skill and efficiency of the investigating agencies. This reflects his dearth of knowledge about these and such subjects. The creator and owning company will disclose the names who bought the malware PAGASUS from them.

Md. Harun al-Rashid

২০২১-০৭-২০ ১২:৩৯:৪৭

কিছু কিছু তথ্য ইতিহাস গ্রন্থের জন্য তোলা থাকলে ক্ষতি কি!

মামুন

২০২১-০৭-১৯ ২৩:৩৮:০৪

মন্ত্রী সত্য বলছেন না।

ক্ষুদিরাম

২০২১-০৭-২০ ১২:৩৩:২৩

"তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠান এমন কিছু কেনেনি। তবে বেসরকারি খাতের বিষয়টি তাঁর জানা নেই।" জ্বী দাদা তরকের ক্ষাতিরে আপনার কথা সত্যি বলে যদি ধরেও নেই তারপরেও বেসরকারি কোন প্রতিষ্ঠানের কেও যদি এটা কিনেও থাকে তাহলেও সেটার দায়ভার সরকারের কারন সরকারি বাহিনীকে কেবল বিরোধী মতের মানুষকে গুম করতে বেস্ত রাখলে হবেনা বরং রাষ্ট্রের ও জনগনের নিরাপত্বা নিশ্চিত করবে সরকার, সেটা যদি আপনাদের মত গদি দখলকারীও হয় তাহলেও ! আল-জাজিরার রিপোর্ট অনেক আগেই আপনাদের রাজনৈতিকভাবে উলঙ্গ করে দিছে তত্ব ও তথ্য প্রমান দিয়ে। আর এটা হল সেই রিপোর্টের সত্যতার আরএক প্রত্যক্ষ দলিল। এখন আপনারা নিজেদের রাজনৈতিক ও নৈতিক উলঙ্গতা ঢাকতে যতই চেস্টা করুন মানুষ কিন্তু আপনাদের কথার ফুটো পয়সাও বিশ্বাস করেনা। অন্তত আগের রাতের ভোট ডাকাতদেরতো কখনই না !! অতয়েব এখন এটাও প্রমানিত যে সমস্ত ফোনালাপ ফাঁসকারির নেটওার্কের কর্তা ছিলেন আপনারা !! কারন আপনাদের হাতেই পেগাসাস, আপনাদের হাতেই এদেশ ধংসের উপকরন !!

Borno bidyan

২০২১-০৭-১৯ ২৩:২১:৪৬

হয়তো মন্ত্রীর কথাই সত্য কিন্তু কথায় কথায় বিভিন্ন মানুষের ব্যক্তিগত ফোনালাপ ফাঁস হওয়ার বিষয়টি দেশের জনগণ অন্য কিছু মনে করে!

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status