যে রেকর্ডে সাকিব ছাড়িয়েছেন সবাইকে

স্পোর্টস রিপোর্টার

খেলা ২০ জুলাই ২০২১, মঙ্গলবার

একমাত্র ক্রিকেটার হিসেবে অনন্য এক মাইলফলক ছুঁয়েছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১২ হাজার রানের পাশাপাশি ৫০০ উইকেটের ডাবল স্পর্শ করেছেন দেশসেরা এই ক্রিকেটার। অবশ্য ৫০০ উইকেটের মাইলফলক তিনি আগেই ছুঁয়েছিলেন। বাকি ছিল কেবল ১২ হাজার রান ছোঁয়া। অবশেষে গত রোববার জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ম্যাচজয়ী ৯৬ রানের ইনিংস খেলার পথেই এই কীর্তিটি গড়েন বিশ্বসেরা এই অলরাউন্ডার।
বল হাতে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেট নিয়ে মাশরাফি বিন মর্তুজাকে ছাড়িয়েছেন সাকিব।  ওয়ানডেতে এখন তার উইকেট সংখ্যা ২৭০। যা বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ। বাংলাদেশের হয়ে এ সংস্করণে মাশরাফির উইকেট ২৬৯টি। ইনিংসের সংখ্যার বিচারেও মাশরাফিকে পেছনে ফেলেছেন এই অলরাউন্ডার।
২১৩ ম্যাচে ২১০তম ইনিংসে এ মাইলফলক হলো সাকিবের। মাশরাফি এখন পর্যন্ত ২১৮ ম্যাচে সমানসংখ্যক ইনিংসেই বোলিং করেছেন।  রোববার স্পর্শ করেন নতুন এই মাইলফলক। সিরিজের দ্বিতীয় ম্যাচে বল হাতে ২ উইকেট নেওয়ার পর ব্যাট হাতেও দায়িত্বশীল এক ইনিংস খেলেছেন। সেঞ্চুরি না পেলেও এই ইনিংস খেলার পথে আরেকটি রেকর্ড গড়েন তিনি। তিন সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রান পূরণ করেছেন। তাতে বিশ্বের দ্রুততম অলরাউন্ডার হিসেবে ১২ হাজার রান ও ৫০০ উইকেটের মালিকও হয়েছেন সাকিব।
সাকিব এই মাইলফলক স্পর্শ করেছেন ৩৪৮তম আন্তর্জাতিক ম্যাচে। তিন ফরম্যাটে তার বর্তমান রান ১২ হাজার ৭০। ব্যাটিং গড় ৩৫.৬০। নামের পাশে আছে ৮৩টি হাফসেঞ্চুরি ও ১৪টি সেঞ্চুরি। টেস্ট, ওয়ানডে ও টি- টোয়েন্টিতে রান যথাক্রমে ৩ হাজার ৯৩৩, ৬ হাজার ৫৭০ ও ১ হাজার ৫৬৭। সাকিবের আগে আর একজন অলরাউন্ডার এই মাইলফলকে পৌঁছাতে পেরেছিলেন। ক্রিকেট ইতিহাসের প্রথম অলরাউন্ডার হিসেবে এই মাইলফলক গড়েন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। তবে ম্যাচ খেলার দিক থেকে ক্যালিসের চেয়ে সাকিবই দ্রুততম। ৪২০টি আন্তর্জাতিক ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছেছিলেন প্রোটিয়া অলরাউন্ডার।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

চ্যাম্পিয়নশিপ লীগের চার দলকে ঘিরে তদন্ত

২৭ জুলাই ২০২১

সদ্য সমাপ্ত বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগে পাতানো ম্যাচ খেলার অভিযোগ উঠেছে চারটি ক্লাবের বিরুদ্ধে। এরমধ্যে চ্যাম্পিয়ন ...

৮৫ বছরে সবচেয়ে কমবয়সী স্বর্ণজয়ী মোমিজি

২৭ জুলাই ২০২১

টোকিও অলিম্পিকে নারী স্কেটবোর্ডিংয়ের ফ্রি স্ট্রিট ইভেন্টে বাজিমাত করলেন জাপানের মোমিজি নিশিয়া। মাত্র ১৩ বছর ...

ভারত টেস্ট দলে ডাক পেলেন পৃথ্বি-সূর্যকুমার

২৭ জুলাই ২০২১

শুভমন গিলের পর আভেশ খান ও ওয়াশিংটন সুন্দর। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট লড়াইয়ে নামার আগে চোট ...



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status