তিস্তার চরে ঈদের আনন্দ নেই

উত্তরাঞ্চল প্রতিনিধি

বাংলারজমিন ২০ জুলাই ২০২১, মঙ্গলবার

 তিস্তা,ব্রহ্মপুত্র নদীর চকচকে বালুর বুকের বাসিন্দারা ভালো নেই। করোনাকালীন ও লকডাউনে গাইবান্ধার চরবাসীদের আর্থিক দৈন্যতার মধ্যে কর্মহীন দিনযাপন করতে হচ্ছে। করোনাকালীন দুই ঈদ থেকে এ কোরবানির ঈদেও তাদের মনে কোনো আনন্দ নেই। গাইবান্ধা শহর থেকে ১১ কিলোমিটার পূর্বদিকে তিস্তা ও ব্রহ্মপুত্র নদী। সুন্দরগঞ্জ উপজেলার পোড়ার চর ও উজান বোচাগাড়ীর চর। তিস্তার মাঝ বরাবর জেগে ওঠা এই দুই চরে ৫ শতাধিক পরিবার বাস করে। এদের মধ্যে দরিদ্র মানুষের সংখ্যাই বেশি। দিনমজুর পরিবারের লোকজন বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন স্থানে মজুরের কাজ করে বছরের খাবার যোগায়।
কিন্তু করোনার শুরু থেকে এখানকার দরিদ্র মজুররা কোথাও কাজে যেতে পারেনি। ফলে কেউ গবাদিপশু বিক্রি করে সংসার চালিয়েছে। অথবা কেউ দাদন ব্যবসায়ীদের কাছে টাকা নিয়ে খাবার যোগার করেছে। অধিকাংশ পরিবারে এবারও কোনো ঈদের আনন্দ নেই। কোরবানি ঈদের প্রভাব পড়েনি তাদের মধ্যে। নতুন কাপড় তো দূরের কথা ঈদে ভালোমন্দ খাবেন এ অবস্থা তাদের নেই। ত্রাণ সাহায্য জোটেনি অধিকাংশ দরিদ্র পরিবারে। পোড়ার চরের প্রবীণ বাসিন্দা গেনলা শেখ জানান, হামার আবার কিসের ঈদ বাহে? ৩টা সন্তান ও বউ আলেকজান বিবি আছে ঘরে। আগে সিলেটে গিয়ে দিনমজুরের কাজ করে বাড়িতে টাকা পাঠাতাম। কিন্তু লকডাউনের কারণে দেড় বছর থাকি ঘরত বসনা। কাজ কাম নাই খাবারও নাই। যেদিন কাজ করতে পারে এখানে সেখানে সেদিন ভাত জোটে। সে কারণে হামার ঈদের দিনের কথা মনেই নাই।
৭০ বছর বয়সের আনোয়ার হোসেন। গায়ে গতরে কমতি নেই। জমাজমি বলতে পোড়ার চরে ৪ বিঘা বালু মাটি। বালু মাটি আর পানির সঙ্গে যুদ্ধ করে ৫ সন্তানের পিতা হয়েছেন। ২ পুত্র বাবু আর লাল মিয়া ঢাকার পোশাক কারখানায় চাকরি করতেন। আর ৩ মেয়ে ঘরে আছে বিয়ের উপযুক্ত। ২ ছেলে ঢাকায় কাজ করে যা রোজগার করেন আর তিনি নিজে হাত নেড়ে যা রোজগার করেন তাতে ৬ জনের পরিবার সুখেই চলছিল। কিন্তু গেলো বছরের করোনায় বাড়ি এসে যানবাহন না থাকায় দেরি করে পৌঁছেন কারখানায়। কিন্তু ততক্ষণে তাদের চাকরি থেকে বাদ দেয়া হয়। খালি হাতে ফেরে বাড়িতে। লকডাউনে কোনো কাজকর্ম করতে পারেনি। তাই পিতা আনোয়ার হোসেনের কৃষি মজুরের কাজ করে যা জোটে তাতে একবেলা খাবার জোটে। আনোয়ার হোসেন জানান, ঈদের খবর আমরা জানি না। আয় রোজগার নাই তাই কোরবানিতো দূরের কথা ঈদের দিন নিজের ঘরের মুরগি জবাই দেয়া লাগবে।
পোড়ার চরের ইউপি মেম্বার রেজাউল করিম জানান, এবার কোরবানি নেই ঈদে। প্রতি বছর এই চরের ৪/৫টা পরিবার কোরবানি দিতো কিন্তু এবার তারাও কোরবানি দিতে পারবে না। সরকারি সাহায্য আসে খুব কম। তাতে চরের কারো চাহিদা মেটানো সম্ভব নয়।
গাইবান্ধার জেলা প্রশাসক মো. আব্দুল মতিন জানান, কোনো মানুষ না খেয়ে থাকবে না। আমরা প্রচুর রিলিফ দিচ্ছি। এবার ঈদের আগেই ১ লাখ ৬৫ হাজার মানুষের মধ্যে ১০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।
 

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

চিতলমারীতে পুলিশি অভিযানে ৫ জুয়াড়ি আটক

২৭ জুলাই ২০২১

বাগেরহাটের চিতলমারীতে পুলিশ অভিযান চালিয়ে ৫ জুয়াড়িকে আটক করেছে। এ ঘটনায় মামলা হলে আটককৃতদের জেলহাজতে ...

গোমস্তাপুরে জাবি শিক্ষক ড. নজিবুর রহমান লিটনের দাফন সম্পন্ন

২৭ জুলাই ২০২১

 চাঁপাই নবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার কৃতী সন্তান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রফেসর ...

দৌলতপুরে বজ্রপাতে নিহত-১

২৭ জুলাই ২০২১

কুষ্টিয়ার দৌলতপুরে বজ্রপাতে সোহানুর রহমান প্রিন্স (১৫) নামে কিশোর নিহত হয়েছে এবং গুরুতর আহত হয়েছেন ...

সরাইলে করোনা নিয়ে চারিদিকে উদ্বেগ উৎকণ্ঠা

২৭ জুলাই ২০২১

 ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে করোনা আক্রান্তের হার বেড়েই চলেছে। ইতিমধ্যে করোনা কেড়ে নিয়েছে গৃহবধূ ঊশা রানী দাস ...

মানিকগঞ্জে করোনায় মারা গেলেন ইউপি চেয়ারম্যান ইউনুস গাজী

২৭ জুলাই ২০২১

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কাঞ্চনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইউনুস উদ্দিন গাজী করোনা উপসর্গ নিয়ে আক্রান্ত ...

কিশোরগঞ্জে একদিনে সর্বোচ্চ আক্রান্ত, বেড়েছে মৃত্যু

২৭ জুলাই ২০২১

কিশোরগঞ্জে করোনা পরিস্থিতি উদ্বেগজনক আকার ধারণ করেছে। জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে ...

আটোয়ারীতে পত্রিকার হকার আলম আর নেই

২৭ জুলাই ২০২১

পঞ্চগড়ের আটোয়ারীতে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় পত্রিকার হকার আলমগীর হোসেন আলম (৫৫) মারা গেছেন। ...

বাঁশের সাঁকোই ভরসা

২৭ জুলাই ২০২১



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status