শেষ মুহূর্তে জমে উঠেছে দৌলতপুরের পশুর হাট

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি

বাংলারজমিন ২০ জুলাই ২০২১, মঙ্গলবার

করোনা আর লকডাউনের কারণে হাটে পশু বিক্রি বন্ধ ছিল। তবে লকডাউন শিথিল হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে হাটে পশু বিক্রি শুরু হয়েছে। তাই ঈদকে সামনে রেখে শেষ মুহূর্তে জমে উঠেছে কুষ্টিয়ার দৌলতপুরের পশুর হাটগুলো। প্রতিটি হাটে এখন ক্রেতা-বিক্রেতাদের উপচেপড়া ভিড় রয়েছে। তবে হাটগুলোতে রয়েছে করোনা স্বাস্থ্যবিধি উপেক্ষিত।
সীমান্তবর্তী উপজেলা কুষ্টিয়ার দৌলতপুরের কোরবানির পশুর খ্যাতি রয়েছে সবসময়ই। তাই দেশের নানা প্রান্ত থেকে পশু ক্রেতারা কোরবানির পশু ক্রয় করতে ছুটে আসে দৌলতপুরের বিভিন্ন পশুর হাটে। তবে এবার পশুর বাজার চড়া বলে ক্রেতাদের অভিমত।
তারপরও পছন্দের কোরবানির পশুটি ক্রয় করতে ব্যস্ততার শেষ নেই ক্রেতাদের।
আব্দুল হাকিম নামে একজন ব্যাপারী বিভিন্ন হাটে পশু ক্রয় করে ঢাকা ও চট্টগ্রামে সরবরাহ করে থাকেন। তিনি জানান, এ বছর করোনা আর লকডাউনে পশু বিক্রি বন্ধ ছিল। শেষ মুহূর্তে লকডাউন শিথিল হওয়ায় তড়িঘড়ি করে পশু কিনে তা ঢাকা ও চট্টগ্রামে পাঠানো হয়েছে। গতকালও পশু কিনেছি। তবে মাত্র কয়েকদিনের পশুর হাট হওয়ায় দামটা বেশি পড়ছে। তারপরও পশু ক্রয় বিক্রয়ে লাভ হচ্ছে বলে তিনি জানান।
মো. সাহেব আলী নামে একজন ক্ষুদ্র খামারি প্রায় দুই বছর ধরে ৪টি গরু লালন-পালন করেছেন। ইচ্ছা কোরবানির ঈদের সময় ভালো দামে বিক্রয় করার। তাই সে আল্লারদর্গা পশুর হাটে গরুগুলো তুলেছেন। শেষ মুহূর্তে ভালো দামে বিক্রি করতে পেরে খুশি হয়ে বাড়ি ফিরেছেন। এমন অসংখ্য ক্ষুদ্র খামারি রয়েছে যারা ঈদকে সামনে রেখে লালন-পালন করা গরু বিক্রি করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। কেউ বছর ধরে পরম মমতায় পালন করেছে ছাগল। হাটে বিক্রি করতে এসে শেষবারের মতো একটু আদর দিয়ে বিদায় দিয়েছে তাদের সন্তানতুল্য পশুটিকে। এমন দৃশ্যও চোখে পড়েছে।
আবার বছর ধরে গরু লালন-পালন করতে খরচ বেশি হওয়ায় ন্যায্য দাম হাকলে ক্রেতাদের কাছে তা বেশি বলে বিক্রেতাদের দাবি। তবে পশু পছন্দ হলে দর কষাকষিতে ক্রেতা বিক্রেতাদেরও সন্তুষ্টি মিলতে দেখা গেছে।
কোরবানির পশুর জন্য প্রসিদ্ধ দৌলতপুরের খামারিরা হাটে পশু বিক্রির পাশাপাশি অনলাইনে পশু বিক্রি করে লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন দৌলতপুর প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল মালেক।
পশু কোরবানি ঈদের অংশ। তাই সামর্থ্যবান ব্যক্তিরা পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে বিভিন্ন হাটে ঘুরে ঘুরে পছন্দের কোরবানির পশুটি ক্রয় করে বাড়ি ফিরছেন ঈদের বাড়তি আনন্দ নিয়ে। তবে এসব পশু ক্রয় বিক্রয়ে সরকারি নির্দেশনা মানা বা করোনা স্বাস্থ্যবিধি মানা ও শারীরিক দূরত্ব বজায় রাখার কোনো বালাই ছিল না দৌলতপুরের আল্লারদর্গা ও মথুরাপুর হাটসহ বিভিন্ন হাটে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

চিতলমারীতে পুলিশি অভিযানে ৫ জুয়াড়ি আটক

২৭ জুলাই ২০২১

বাগেরহাটের চিতলমারীতে পুলিশ অভিযান চালিয়ে ৫ জুয়াড়িকে আটক করেছে। এ ঘটনায় মামলা হলে আটককৃতদের জেলহাজতে ...

গোমস্তাপুরে জাবি শিক্ষক ড. নজিবুর রহমান লিটনের দাফন সম্পন্ন

২৭ জুলাই ২০২১

 চাঁপাই নবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার কৃতী সন্তান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রফেসর ...

দৌলতপুরে বজ্রপাতে নিহত-১

২৭ জুলাই ২০২১

কুষ্টিয়ার দৌলতপুরে বজ্রপাতে সোহানুর রহমান প্রিন্স (১৫) নামে কিশোর নিহত হয়েছে এবং গুরুতর আহত হয়েছেন ...

সরাইলে করোনা নিয়ে চারিদিকে উদ্বেগ উৎকণ্ঠা

২৭ জুলাই ২০২১

 ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে করোনা আক্রান্তের হার বেড়েই চলেছে। ইতিমধ্যে করোনা কেড়ে নিয়েছে গৃহবধূ ঊশা রানী দাস ...

মানিকগঞ্জে করোনায় মারা গেলেন ইউপি চেয়ারম্যান ইউনুস গাজী

২৭ জুলাই ২০২১

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কাঞ্চনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইউনুস উদ্দিন গাজী করোনা উপসর্গ নিয়ে আক্রান্ত ...

কিশোরগঞ্জে একদিনে সর্বোচ্চ আক্রান্ত, বেড়েছে মৃত্যু

২৭ জুলাই ২০২১

কিশোরগঞ্জে করোনা পরিস্থিতি উদ্বেগজনক আকার ধারণ করেছে। জেলায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে ...

আটোয়ারীতে পত্রিকার হকার আলম আর নেই

২৭ জুলাই ২০২১

পঞ্চগড়ের আটোয়ারীতে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় পত্রিকার হকার আলমগীর হোসেন আলম (৫৫) মারা গেছেন। ...

বাঁশের সাঁকোই ভরসা

২৭ জুলাই ২০২১



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status