মেয়র তাপসের আপত্তি

৫০০ টাকার ট্রেড লাইসেন্সে ৩ হাজার টাকা উৎসে কর

নূরে আলম জিকু

প্রথম পাতা ১৮ জুলাই ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ৩:৫১ অপরাহ্ন

ট্রেড লাইসেন্স বাবদ রাজস্ব আদায় কার্যক্রম গতিশীল করতে জাতীয় রাজস্ব বোর্ডের অনুকূলে সিটি করপোরেশন কর্তৃক কর আদায়ে বাধ্যবাধকতা থেকে অব্যাহতি চায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। করপোরেশন এলাকার ক্ষুদ্র ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স নবায়নে নির্ধারিত ফি ৫০০ টাকা হলেও এর সঙ্গে উৎসে কর হিসেবে এনবিআরের অনুকূলে তিন হাজার টাকা আদায় করতে হয়। এতে ক্ষুদ্র ব্যবসায়ীরা লাইসেন্স নবায়নে আগ্রহ হারাচ্ছেন। মোটা অঙ্কের রাজস্ব হারাচ্ছে দুই সিটি করপোরেশন। জাতীয় রাজস্ব বোর্ড ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে সিটি করপোরেশনের মাধ্যমে কর আদায়ের বিষয়টিকে অযৌক্তিক দাবি করেছেন ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র- এ নিয়ে চলতি বছরের ২০শে জুন অর্থ মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছেন দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে দেয়া চিঠিতে বলা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব আদায়ের একটি অন্যতম বড় উৎস হচ্ছে বিদ্যমান ব্যবসা, বৃত্তি, পেশা বা শিল্প প্রতিষ্ঠানের অনুকূলে ট্রেড লাইসেন্স প্রদান ও এর নবায়ন করা। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর অধীনে প্রণীত আদর্শ কর তফসিল ২০১৬ এর ১০ (৪) ধারা মোতাবেক করপোরেশন তার অধিক্ষেত্রে এ ট্রেড লাইসেন্স প্রদান করে থাকে। চলতি বছরের ২৩শে মে পর্যন্ত ডিএসসিসি’র রেকর্ডভুক্ত ট্রেড লাইসেন্স সংখ্যা প্রায় ২ লাখ ৩৩ হাজার।
সমপ্রসারিত ১৮টি ওয়ার্ডের প্রতিষ্ঠানগুলো লাইসেন্সের আওতায় আসায় এ সংখ্যা বাড়ছে। বিদ্যমান ট্রেড লাইসেন্সসমূহের মধ্যে একটা উল্লেখ সংখ্যক ট্রেড লাইসেন্স ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানসমূহের অনুকূলে প্রদান করা হচ্ছে। এ সমস্ত ব্যবসা প্রতিষ্ঠানের অধিকাংশ মালিকের আয় সীমিত।
চিঠিতে আরও বলা হয়, আগে অর্থ আইন ২০০৭ দ্ধারা আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫২ (ক) সংশোধন করে সিটি করপোরেশনকে ট্রেড লাইসেন্স নবায়ন করার সময় প্রতিটি ট্রেড লাইসেন্স বাবদ আরও ৫০০ টাকা উৎসে কর বাবদ এনবিআরের অনূকূলে আদায় করা হতো। অর্থ আইন ২০১৯ এর ২৭ ধারায় সেই উৎসে কর বাড়িয়ে ৩০০০ টাকা করা হয়েছে। সেই সঙ্গে নিয়মানুসারে নবায়ন ফিতে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। ফলে ৫০০ টাকায় ট্রেড লাইসেন্স নবায়ন করতে পারলেও অতিরিক্ত ৩০০০ টাকা ব্যবসায়ীদের জন্য কষ্টকর। এতে তারা বিদ্যমান ট্রেড লাইসেন্স নবায়ন করতে আগ্রহী হচ্ছেন না। এতে সিটি করপোরেশনের নিয়মিত ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রমও ব্যাহত হচ্ছে। আদায় হচ্ছে না কাঙ্ক্ষিত রাজস্ব। তিন হাজার টাকার উৎসে কর বাতিল হলে সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স বাবদ রাজস্ব আদায় বাড়বে।
মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন যে আইন দ্বারা পরিচালিত হয় সেটি স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এ জাতীয় রাজস্ব বোর্ড তথা অন্য কোনো সংস্থার রাজস্ব আদায়ে সিটি করপোরেশনকে বাধ্যবাধকতা প্রদান করা হয়নি। এক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক পৃথকভাবে তার প্রাপ্য ব্যবসায়ীগণের কাছ থেকে নিজস্ব ব্যবস্থাপনায় আদায় করা যেতে পারে।
চিঠিটি ২৯শে জুন অর্থমন্ত্রীর দপ্তরে পৌঁচ্ছে। তবে ১৭ই জুলাই পর্যন্ত সেই চিঠির কোনো উত্তর পায়নি ডিএসসিসি।
বিষয়টি নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা (উপ-সচিব) আরিফুল হক বলেন, সিটি করপোরেশনের রাজস্ব বাড়াতেই মেয়র ওই চিঠি অর্থমন্ত্রীকে দিয়েছেন। তবে আনুষ্ঠানিকভাবে অর্থ মন্ত্রণালয় থেকে এখনো কোনো চিঠি আমরা পাইনি।
এদিকে দক্ষিণ সিটি করপোরেশনের এমন চিঠির পর ঢাকা উত্তর সিটি করপোরেশনও নড়েচড়ে বসেছে। বিষয়টি নিয়ে নতুন করে ভাবছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ মনে করছে উৎসে কর বেশি হওয়ায় ক্ষুদ্র ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স নবায়নে আগ্রহী হচ্ছে না। ফলে প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে ডিএনসিসি। কোরবানি ঈদের পর এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা মানবজমিনকে বলেন, উৎসে করের কারণে ক্ষুদ্র ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স নবায়ন করতে চাচ্ছে না। এ বিষয়টি আমরা অনুধাবন করেছি। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছে। আমরা তা সংগ্রহ করেছি। এবং এই চিঠির সঙ্গে পুরোপুরি একমত। বিষয়টি নিয়ে ডিএনসিসিতে আমরা আলাপ আলোচনা করেছি। আমরা কেন আমাদের জনবল দিয়ে এনবিআরের কাজ করে দেবো? এনবিআর তো সিটি করপোরেশনকে কোনো অর্থ দিচ্ছে না। তাহলে তাদের চাপিয়ে দেয়া কাজের কারণে আমরা রাজস্ব হারাচ্ছি। বিষয়টি নিয়ে দ্রুতই অর্থ মন্ত্রণালয়কে জানানো হবে।
এদিকে দুই সিটি করপোরেশনের ব্যবসায়ী নেতারা বলেছেন, ক্ষুদ্র ব্যবসায়ীরা ৫০০ টাকা দিয়ে লাইসেন্স করতে আগ্রহী। তবে উৎসে কর ৩০০০ টাকার কারণে বহু ট্রেড লাইসেন্সধারী তা নবায়ন কিংবা ট্রেড লাইসেন্স নিতে চাচ্ছেন না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

শহীদ

২০২১-০৭-১৮ ১৮:১৯:৩০

মানুষকে একটু বাঁচতে দিন।

জামশেদ পাটোয়ারী

২০২১-০৭-১৮ ১২:০৪:৪৪

বিদেশী বিনিয়োগে ধ্বস, ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে গলা চেপে আদায় করে গার্মেন্ট শিল্প নামক ব্লাক হোলে শুধু ঢেলেই যাচ্ছে। অথচ বৈদেশীক মুদ্রার প্রধান যোগানদানকারী প্রবাসীদের পাঠানো ডলার। যে রিজার্ভ নিয়ে সরকার নিজেদের কৃতিত্ব দাবী করে তাও প্রবাসীদের অবদান, আর বিদেশে বাংলাদেশ মিশন থেকে শুরু করে এয়ারপোর্টসহ সব ক্ষেত্রে প্রবাসীদের হয়রানির শেষ নাই। একটি টিকার জন্য প্রচন্ড রোদে দাড়িয়ে প্রবাসীদের আন্দোলন করতে হয়। কিন্তু সিআইপি খেতাব পায় গার্মেন্ট ব্যবসায়ীরা। যারা ঋণ নিয়েই খেয়ে ফেলছে বা উধাও হয়ে যাচ্ছে। হাজার হাজার কোটি টাকা লোপাট করে স্পেশাল বিমানে করে তারা প্রশাসনের নাকের ডগা দিয়ে দেশে ছেড়ে পালিয়ে যাচ্ছে।

সাঈদ হাসান

২০২১-০৭-১৭ ২২:১৯:৩৭

৫০০/= ট্রেড লাইসেন্স এ ৩০০০/= টাকা উৎসে কর এটা সম্পূর্ণ ভাবে বেমানান সকল ব‍্যাবসায়ীকে ট্রেড লাইসেন্স এর আওতায় আনার জন‍্য উৎসেকর নিয়ে একটা সঠিক সিদ্ধান্তে আসা জরুরী।

AMIR

২০২১-০৭-১৮ ১০:১৩:১৪

ক্ষুদ্র ব্যবসায়ীরা ৫০০ টাকা দিয়ে লাইসেন্স করতে আগ্রহী। তবে উৎসে কর ৩০০০ টাকার কারণে বহু ট্রেড লাইসেন্সধারী তা নবায়ন কিংবা ট্রেড লাইসেন্স নিতে চাচ্ছেন না। ------ব্যবসায়ীদের যুক্তি আছে!

Kazi

২০২১-০৭-১৭ ১৯:৩৫:১৯

অনায্য আইন হলে সবাই প্রতিবাদ করা উচিত। ধীরে দেশ যাতে সঠিক নিয়ম মেনে আইন করে। ৫০০ টাকার উৎস কর ৩০০০ । গাজাখোরি আইন।

Borno bidyan

২০২১-০৭-১৭ ১৬:০৬:২৭

সিটি কর্পোরেশনের প্রশংসনীয় উদ্যোগটির সাথে সহমত পোষণ করছি!!

AZaman

২০২১-০৭-১৮ ০৪:৫৮:৪৩

there is niothing called trade licence in europe

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

শুভ জন্মদিন, প্রধানমন্ত্রী

২৮ সেপ্টেম্বর ২০২১

গত মাসের চেয়ে চলতি মাসে রেমিট্যান্স কমেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম ২৩ দিনে দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স  এসেছে ১৩৯ কোটি ১৭ ...

এসএসসি ১৪ই নভেম্বর, এইচএসসি ২রা ডিসেম্বর শুরু

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ...

করোনাকালে তথ্য অধিকারের নজিরবিহীন সংকোচন ঘটেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশে কোভিড-১৯ মহামারির গত ১৮ মাসে জনগণের তথ্য অধিকারের ক্রমাগত লঙ্ঘন ও সংকোচনের নজিরবিহীন প্রবণতায় ...

অনুমোদনহীন ক্ষুদ্র ঋণের ব্যবসা বন্ধে হাইকোর্টের নির্দেশ

২৮ সেপ্টেম্বর ২০২১

দেশে যেসব সংগঠন বা প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ক্ষুদ্র ঋণের ব্যাবসা করছে ওইসব প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি ...

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

২৭ সেপ্টেম্বর ২০২১

ইভানার মৃত্যু

অবশেষে মামলা, আলামত জব্দের দাবি

২৭ সেপ্টেম্বর ২০২১

পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল

এনসিটিবি’র চেয়ারম্যানকে তলব

২৭ সেপ্টেম্বর ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ে থাকা ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ...

পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে বিএনপি

২৭ সেপ্টেম্বর ২০২১

ভবিষ্যৎ করণীয় ঠিক করতে দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে দুই দফা সিরিজ ...

সংসদ সচিবালয়ের এ কেমন বার্তা?

২৭ সেপ্টেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতে টাকা ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা

গ্রাহকের টাকা ফেরানোর উপায় কি?

ডেসটিনি-যুবক থেকে ইভ্যালি

হতাশার যে গল্পের শেষ নেই

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

DMCA.com Protection Status