টিকা নিয়ে দুশ্চিন্তা কাটছে

কূটনৈতিক রিপোর্টার

প্রথম পাতা ১৮ জুলাই ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ১:৪০ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র, চীন, জাপানসহ বন্ধু রাষ্ট্রগুলো পাশে দাঁড়ানোর কারণে টিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তা কাটতে শুরু করেছে। চীনের সিনোফার্ম থেকে কেনা আরও ২০ লাখ ডোজ টিকা আজ ভোরের আলো ফোটার আগেই ঢাকা পৌঁছাচ্ছে। এদিকে বাংলাদেশের এই দুর্দিনে উপহার হিসেবে আরও ৩০ লাখ ডোজ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন জনগণের তরফে ওই উপহার সোমবারের মধ্যে পৌঁছে দেয়া হবে। মডার্নার তৈরি ওই টিকা বাংলাদেশে পৌঁছাবে বিশ্বব্যাপী টিকার সুষম বণ্টনে কাজ করা জোট কোভ্যাক্সের মাধ্যমে। ওদিকে আসন্ন ঈদুল আজহার আগেই উপহার হিসেবে বাংলাদেশকে দেয়া বন্ধু রাষ্ট্র জাপানের ২৯ লাখ টিকাও ঢাকা পৌঁছাচ্ছে বলে জানিয়েছে সেগুনবাগিচা। গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন মধ্যরাতে দেয়া এক ফেসবুক বার্তায় জানান, কিছু দিনের মধ্যেই টিকার বড় চালান ঢাকায় পৌঁছাচ্ছে। কোনো দেশ বা সংস্থা থেকে কবে কীভাবে টিকাগুলো আসছে তার বিস্তারিত তুলে ধরেন ‘সুখবর’ শিরোনামে সেদিন মন্ত্রী তার ফেসবুকের টাইমলাইনে লিখেন- আমাদের জেনেভা মিশন জানিয়েছে যে, কোভ্যাক্সের মাধ্যমে আমরা আরও তিন মিলিয়ন (ইতিমধ্যে ২.৫ মিলিয়ন পেয়েছি) মডার্নার ভ্যাকসিন পাচ্ছি।
শিপমেন্ট রেডি আছে। দুই. জাপানিজরা পূর্ব ঘোষিত ২.৫ মিলিয়নের পরিবর্তে ২.৯ মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভ্যাক্সের মাধ্যমে দিচ্ছে। তিন. চীন সরকার আরও এক মিনিয়ন সিনোফার্ম ভ্যাকসিন উপহার হিসেবে দিবে। চার. ইইউ থেকে দশ লাখ এবং কোভ্যাক্সের অধীনে আরও ৬ লাখ বিশ হাজার টিকা আগস্টে বাংলাদেশে আসবে।

যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে উপহার এই টিকা: এদিকে বাংলাদেশকে আরও ৩০ লাখ ডোজ টিকা উপহার দেয়া সংক্রান্ত টুইট বার্তায় ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার লিখেন- অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আমেরিকার জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে আরও ৩ মিলিয়ন ডোজ মডার্নার টিকা উপহার হিসেবে দেয়া হচ্ছে। বাংলাদেশসহ দুনিয়ার প্রত্যেকটি দেশে টিকা সাপ্লাই বাড়িয়ে করোনাকে পরাজিত করা এবং কোভিডমুক্ত পৃথিবী গড়ার লড়াইয়ে যুক্তরাষ্ট্র অঙ্গীকারাবদ্ধ। অন্যদিকে হোয়াইট হাউসের বরাতে শনিবার প্রকাশিত প্রতিবেদনে রয়টার্স জানায়, আগামী সোমবার ওই টিকা বাংলাদেশে পৌঁছাচ্ছে। এর আগে করোনার সংক্রমণ প্রতিরোধে চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে প্রদেয় মডার্নার ২৫ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছায়।

চীন থেকে কেনা টিকার দ্বিতীয় চালান: এদিকে শনিবার মধ্যরাতে ঢাকায় আসা ২০ লাখ টিকা হচ্ছে চীনের সিনোফার্ম থেকে কেনা দেড় কোটি ডোজের দ্বিতীয় চালান। ওই চালানটি আসছে দু’টি ভাগে। শনিবার রাত ১১টায় পৌঁছাচ্ছে ১০ লাখ ডোজ আর রাত ৩টা নাগাদ পৌঁছাবে বাকি আরও ১০ লাখ ডোজ টিকা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিমানবন্দরে এই টিকা গ্রহণ করবেন। এর আগে গত ৩রা জুলাই রাতে ও ৪ঠা জুলাই সকালে দুই চালানে সিনোফার্ম থেকে কেনা ২০ লাখ ডোজ ঢাকা পৌঁছায়। উল্লেখ্য, এর আগে দুই দফায় সিনোফার্মের ১১ লাখ ডোজ ভ্যাকসিন উপহার পাঠিয়েছিল চীন সরকার। গত ১৫ই জুলাই উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে এক বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনকে টিকা সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। তাসখন্দে ‘সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া: রিজিওনাল কানেক্টিভিটি, চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি’ বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্সের সাইড লাইনে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যকার বৈঠকটি হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তি মতে, বাংলাদেশের কঠিন মুহূর্তে উপহার এবং বাণিজ্যিকভাবে টিকা পাঠিয়ে ঢাকার পাশে থাকার জন্য চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মন্ত্রী মোমেন। বৈঠকে তিনি টিকার যৌথ উৎপাদনে সহায়তা চাইলে চীনের পররাষ্ট্রমন্ত্রী সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। উল্লেখ্য, তাসখন্দ সম্মেলনে রাশিয়া এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে মন্ত্রী মোমেনের। ওই দু’টি বৈঠকেও টিকা নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে সেগুনবাগিচা।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Badal

২০২১-০৭-১৮ ০২:৩৮:৫৯

Dada ra kohana bangladesh er friend hote pare na.....era sudu matra kottaleague er friend coz kottaleague ke deya ora oder sarthe Hasil kora

Naisha Khan

২০২১-০৭-১৮ ১০:৫৪:৫৬

Where is the "real Friend" India who took all the money in advance?

Abdur Rahim

২০২১-০৭-১৭ ১৬:৩৭:০৪

শুধু বন্ধু ভারত পাশে নেই।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

শুভ জন্মদিন, প্রধানমন্ত্রী

২৮ সেপ্টেম্বর ২০২১

গত মাসের চেয়ে চলতি মাসে রেমিট্যান্স কমেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের সেপ্টেম্বর মাসের প্রথম ২৩ দিনে দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স  এসেছে ১৩৯ কোটি ১৭ ...

এসএসসি ১৪ই নভেম্বর, এইচএসসি ২রা ডিসেম্বর শুরু

২৮ সেপ্টেম্বর ২০২১

চলতি বছরের এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ...

করোনাকালে তথ্য অধিকারের নজিরবিহীন সংকোচন ঘটেছে

২৮ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশে কোভিড-১৯ মহামারির গত ১৮ মাসে জনগণের তথ্য অধিকারের ক্রমাগত লঙ্ঘন ও সংকোচনের নজিরবিহীন প্রবণতায় ...

অনুমোদনহীন ক্ষুদ্র ঋণের ব্যবসা বন্ধে হাইকোর্টের নির্দেশ

২৮ সেপ্টেম্বর ২০২১

দেশে যেসব সংগঠন বা প্রতিষ্ঠান অনুমোদন ছাড়াই ক্ষুদ্র ঋণের ব্যাবসা করছে ওইসব প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি ...

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

২৭ সেপ্টেম্বর ২০২১

ইভানার মৃত্যু

অবশেষে মামলা, আলামত জব্দের দাবি

২৭ সেপ্টেম্বর ২০২১

পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুকে নিয়ে ভুল

এনসিটিবি’র চেয়ারম্যানকে তলব

২৭ সেপ্টেম্বর ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্য বইয়ে থাকা ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ...

পেশাজীবীদের সঙ্গে বৈঠক করবে বিএনপি

২৭ সেপ্টেম্বর ২০২১

ভবিষ্যৎ করণীয় ঠিক করতে দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে দুই দফা সিরিজ ...

সংসদ সচিবালয়ের এ কেমন বার্তা?

২৭ সেপ্টেম্বর ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতে টাকা ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা

গ্রাহকের টাকা ফেরানোর উপায় কি?

ডেসটিনি-যুবক থেকে ইভ্যালি

হতাশার যে গল্পের শেষ নেই

খবর নেই বাস রুট পুনর্গঠনের

সড়কে বিশৃঙ্খলা

DMCA.com Protection Status