এক দুর্দান্ত ফিচার আনল হোয়াটসঅ্যাপ

সেবন্তী ভট্টাচার্য্য

তথ্য প্রযুক্তি ১৭ জুলাই ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৫:১৭ অপরাহ্ন

অনেকদিন 'মাল্টি ডিভাইস অ্যাকসেস টেকনোলজি' নিয়ে কাজ করছিল হোয়াটসঅ্যাপ। সম্প্রতি সেই কাজে অনেকটাই সাফল্য এসেছে বলে দাবি সংস্থার। যার জেরে ফোনের চার্জ শেষ হয়ে বা অন্য কোনও কারণে ফোন বন্ধ হয়ে গেলেও, অন্য ফোনের মাধ্যমে চালানো যাবে হোয়াটসঅ্যাপ! এমনকি যদি ডেটা ব্যালেন্স শেষ হয়ে যায়, তবুও অন্য ফোনের নেট কানেকশন থেকে চলতে পারে চ্যাট। অর্থাৎ গ্রাহকরা আর কখনওই হোয়াটসঅ্যাপ থেকে বিচ্ছিন্ন হবেন না। ফেসবুক ইঞ্জিনিয়ারিং সাইটে একটি ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ জানাচ্ছে, এই নতুন ফিচার অনুযায়ী, একাধিক ডিভাইসকে জুড়তে চলেছে হোয়াটসঅ্যাপ। শুরু হয়ে গিয়েছে তার বেটা টেস্টিংও। হোয়াটসঅ্যাপ কর্তা উইল ক্যাথকার্ট জানিয়েছেন, পরীক্ষা-নিরীক্ষার পর্ব পেরিয়ে জোরকদমে এগোচ্ছে এই নতুন ফিচার চালু করার কাজ। এর ফলে গ্রাহকের গোপনীয়তার সঙ্গে কোনও আপস করা হবে না।
কারণ মাল্টি ডিভাইস অ্যাকসেসের ক্ষেত্রেও 'এন্ড টু এন্ড এনক্রিপশন' নিয়ে কাজ করছে কোম্পানি। উন্নত প্রযুক্তির মাধ্যমে গ্রাহকের কনট্যাক্ট, মেসেজ হিস্ট্রি, স্টারড মেসেজ- এই সবই অন্য ডিভাইসের সঙ্গে সহজেই যুক্ত করা যাবে। এমনিতে এই সুবিধা এখন মেলে ডেস্কটপ বা ল্যাপটপের ক্ষেত্রে। ওয়েব পরিষেবার মাধ্যমে হোয়াটসঅ্যাপ কানেক্ট করা যায় কম্পিউটারে। সেখান থেকেই করা যায় চ্যাট। তবে সে জন্য ফোন চালু থাকতে হয়, ইন্টারনেট কানেকশনও থাকতে হয়। এবার লাগবে না সেটিও। একটি মোবাইল সেটের মাধ্যমে চারটে আলাদা ডিভাইসে কানেক্ট করা যাবে এবং ফোনের কোনও ব্যবহার ছাড়াই হোয়াটসঅ্যাপ করা যাবে। জানা গেছে, পরীক্ষামূলক ভাবে অল্প সংখ্যক কিছু গ্রাহকের কাছে এই নতুন প্রযুক্তি 'মাল্টি ডিভাইস অ্যাকসেস' দিয়ে রেখেছে হোয়াটসঅ্যাপ। আগামী দিনে এই নতুন ফিচারের অ্যাকসেস সকল গ্রাহককে দিয়ে দেবে কোম্পানি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Yousuf ali

২০২১-০৭-১৮ ০২:১১:১০

Stay as long as you have. Bringing more features can be a technical loss. And the chances of being hacked will increase.

Debasish Mondal

২০২১-০৭-১৮ ০৭:৫৯:৪৪

Gb whatsApp er moto hole valo hoto

আপনার মতামত দিন

তথ্য প্রযুক্তি অন্যান্য খবর



তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status