কোভিডের ডেল্টা প্লাস ভাইরাস অতটা সংক্রামক নয়, সমীক্ষার তথ্য

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (২ মাস আগে) জুলাই ১৬, ২০২১, শুক্রবার, ১০:১৩ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:২৫ পূর্বাহ্ন

যে তৃতীয় তরঙ্গের ভয়ে গোটা বিশ্ব সচকিত, তার যে মূল বাহক সেই ডেল্টা প্লাস ততটা সংক্রামক নয় বলে জানাচ্ছেন ভারতীয় বিজ্ঞানী ও গবেষকরা। অন্তত সার্স কোভিডের  প্রথম ও দ্বিতীয় ঢেউতে ভাইরাসের যে সংক্রমণ ক্ষমতা ছিল, ভাইরাস ডেল্টা প্লাস ততটা সংক্রমণ ছড়াতে পারবে না। তাছাড়া এটি সেইভাবে মারণও হবে না। ভারতের যে সব জায়গায় ডেল্টা প্লাসের উপস্থিতি দেখা গেছে সেই মহারাষ্ট্র, চেন্নাই, ভোপালে গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন যে, ডেল্টা প্লাস থেকে সংক্রমণ ছড়িয়েছে এক শতাংশর মত। রাশিয়া ও বৃটেনে ডেল্টা প্লাস থেকে সংক্রমণ শূন্য শতাংশ। মহারাষ্ট্রের রত্নগিরি, জলগাঁও, মাধ্যপ্রদেশের ভোপাল ও চেন্নাই শহরে ডেল্টা প্লাস রোগীর সন্ধান মিলেছিল জুন মাসে। একমাস কেটে যাওয়ার পরেও এই সাজোরগুলিতে ডেল্টা প্লাসের সংক্রমণ ছড়ায়নি বলেই জানা গেছে। ৮৮ শতাংশ কোভিড রোগী যারা পজিটিভ হয়েছে পরীক্ষায় তাদের শরীরে ডেল্টা প্লাস এর উপস্থিতি পাওয়া যায় নি।
সেই কারণে এবং সারা দেশের পরিসংখ্যান নিয়ে পরীক্ষা করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, ডেল্টা প্লাস নিয়ে সাবধানতা অবলম্বন করা উচিত, কিন্তু অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, বিশ্বে তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে। ইন্ডিয়ান মেডিকেল আসোসিয়েশন এর শাখা সংগঠন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ জানিয়েছে যে, আগস্ট এর শেষ সপ্তাহে ভারতে তৃতীয় অভিঘাত আসছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৭-২৭ ২১:০৪:৩১

সমীক্ষা ভুল। এখন দ্রুত ছড়াচ্ছে ডেল্টা ।তাহলে সংক্রামক নয় কিভাবে ?

সোলেমান কবির

২০২১-০৭-১৫ ২২:২৩:৪১

বিশ্ব স্বাস্থ্য সংখ্যা বলছে ডেল্টা প্লাস অতিসংক্রামক এবং অন্যান্য ভাইরোলজিষ্টরাও বলছেন ডেল্টা প্লাস করোনা ভাইরাসের খুব খারাপ ধরন। তাই এই ধরনকে কোনভাবেই খাটো করে দেখার উপায় নেই। করোনা প্রাণঘাতী সে যে কোন ধরনেরই হোক। গণ টিকাকরণ জরুরী। তাই স্বাস্থ্যবিধির পাশাপাশি যত দ্রুত সম্ভব টিকা নিতে হবে।

সুষমা

২০২১-০৭-১৫ ২২:১০:৫০

যে যাই বলুক এটাই সত্য যে,আসল সত্য কেউই হ্যাঁ কেউই জানে না।চিন্তার গভীরে গেলে বোঝা যায় এটা বিধাতা কর্তৃক প্রেরিত শাস্তি যা মহামারি রূপে আবির্ভূত হয়েছে।তাই বিজ্ঞানীরা সব সঠিক তথ্য জানে না।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status