‘আগুন গতিতে ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট’

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ মাস আগে) জুলাই ১৩, ২০২১, মঙ্গলবার, ৪:২৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৫৯ পূর্বাহ্ন

ডেল্টা ভ্যারিয়েন্ট বিশ্বজুড়ে ‘আগুন গতি’তে ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস।

একই সঙ্গে তিনি বলেছেন, যেসব দেশে করোনা টিকার সঙ্কট আছে, সেখানে বিধিনিষেধ শিথিল করা হবে বিপজ্জনক।

সোমবার তিনি ডেল্টা ভ্যারিয়েন্টের ধ্বংসাত্মক প্রাদুর্ভাব সম্পর্কে সতর্ক করেছেন। বলেছেন, করোনা ভাইরাসের এই স্ট্রেইনটি ‘স্কোরচিং পেস’ বা আগুন গতিতে মানুষকে আক্রান্ত করছে।

এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ। জেনেভা থেকে তিনি ভার্চুয়াল এক প্রেস ব্রিফিংয়ে বলেন, গত সপ্তাহে টানা চতুর্থ সপ্তাহের মতো বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার গতি বৃদ্ধি পাচ্ছে। টানা ১০ সপ্তাহ ধরে মৃত্যু কমে আসার পর আবার বৃদ্ধি পাচ্ছে। করোনা ভাইরাসের এই ভ্যারিয়েন্ট ২০২০ সালের অক্টোবরে প্রথম শনাক্ত হয় ভারতে। তারপর তা সারাবিশ্বে অব্যাহতভাবে ছড়িয়ে পড়ছে। তিনি বলেছেন, এখন পর্যন্ত ১০৪ দেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।
আগুন গতিতে সারাবিশ্বে ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এর ফলে সংক্রমণ ও মৃত্যু বাড়ছে নতুন করে। বিশ্বজুড়ে নেতারা এই নতুন সংক্রমণের বিরুদ্ধে সাড়া দিয়েছেন ভিন্নভাবে। কিছু দেশ যেমন ফ্রান্স এক্ষেত্রে নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে। অন্যরা বিধিনিষেধ শিথিল করেছে। বৃটেন তো আগামী ১৯ শে জুলাই থেকে সব বিধিনিষেধ তুলে নেয়ার পর্যায়ে রয়েছে। বিশ্বের বহু দেশ এখনও টিকা সঙ্কটে ভুগছে। এ অবস্থায় তাদের বিধিনিষেদ শিথিল করায় বিপদ নিয়ে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার। সোমবার তিনি বলেন, বর্তমানে সমন্বিত কৌশল আমাকে একটি বিষয় স্মরণ করিয়ে দিচ্ছে। তা হলো বন যখন জ্বলছে তখন সেখানে নিয়ে যাওয়া হয়েছে একটি অগ্নিনির্বাপক টিমকে। তারা বনের একপাশে পানি ঢাললেও অন্যপ্রান্তে আগুন জ্বলতে থাকবে। পরিণতিতে তা আবার এক জ্বলন্ত চুল্লি হয়ে উঠবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৭-১৪ ০১:১৫:৪৯

ক্ষুদিরাম ঠিকই লিখেছেন। করোনার শুরু থেকে এখন পর্যন্ত একই ব্যর্থতার পুনরাবৃত্তি করছে। অন্টারিও স্বাস্থ্য আধিকারিক সাফ উত্তর দিয়েছেন, ওদের বক্তব্য গ্রাহ্য করবেন না । মিক্সড এণ্ড ম্যাচ টিকা চালিয়ে যাবে ।

ক্ষুদিরাম

২০২১-০৭-১৩ ০৪:৪৮:১৫

WHO কে ?! বর্তমান পৃথিবীর একমাত্র বৈশ্বিক সংস্থা যারা এখন যা বলে একটু পরে বলে ঠিক তার উল্টোটা, পরক্ষনেই বলে আবার নতুন কিছু " তাইতো বলি WHO কে !!

সুষমা

২০২১-০৭-১৩ ০৪:১২:৩১

সামনে খুব খুব খুবই ভয়ংকর সময় অপেক্ষমান।আজ বিকেলে যার সাথে কথা হলো তাকে সন্ধ্যার পর পাবো কিনা জানিনা।সকাল তো অনেক দূরের কথা।পরিবার পরিজন নিয়ে তাই বড় শংকায় আছি।বিধাতা কাকে রেখে যে কাকে তোলেন তা বোঝা বড় দায়!!

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status