কলকাতা কথকতা

পৃথিবীর সব থেকে দামি আম বাংলাদেশের ছাদে, এক কেজির দাম ২ লাখ ৩৭ হাজার টাকা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা (১ মাস আগে) জুন ২৪, ২০২১, বৃহস্পতিবার, ১০:৪১ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:৩৬ অপরাহ্ন

বিশ্বের সব থেকে দামি আম জাপানের মিয়াজাকির ফলন এখন হচ্ছে বাংলাদেশের একটি বাড়ির ছাদে। ঢাকার কাছে জাফরাবাদের ওমর ফারুখ ভুইয়ার ছাদ কৃষিতে দেখা মিলল মিয়াজাকি আমের। সুমিষ্ট, সুদর্শন, সুঘ্রানের অধিকারী এই মিয়াজাকির দাম ভারতীয় বাজারে প্রতি কেজি ২ লাখ ৩৭ হাজার টাকা। জাপানে এই এক একটি মিয়াজাকি বিকোয় ভারতীয় মুদ্রায় প্রায় ১৫ হাজার টাকা দামে। কিছুদিন আগে বাংলাদেশের ন্যাশনাল ফ্রুট এক্সিবিশনে আরো ৭৫ শ্রেণীর আমের মধ্যে এই মিয়াজাকিও ছিল। যে মহার্ঘ আমগুলি এই প্রদর্শনীতে জায়গা পায় তার মধ্যে আছে- ক্ষীরভোগ, মোহনভোগ, রাজভোগ, রানীভোগ, রানীপছন্দ, সিন্ধুরা, সুবর্ণরেখা, জগৎমোহিনী আম। জাপানে মিয়াজাকি প্রদেশে এই আম উৎপন্ন হয়। জাপানি নাম- তাইও না তামাঙ্গ।
বাংলাদেশে এই আমের কলম নিয়ে আসেন ওমর ফারুখ। তারপর রুফ টপে ফলাচ্ছেন এই আম। ভারতে জব্বলপুরে মিয়াজাকি আমের বাগান আছে। চারজন প্রহরী ও ছটি জার্মান শেফার্ড পাহারা দেয় সেই বাগান। জাপানিরা আদর করে মিয়াজাকি আমকে ডাকেন, এগ অফ দা সান বলে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

moin

২০২১-০৬-২৫ ২২:৪০:৫৩

ami ai news sonaa sihorito ???????

Mansur

২০২১-০৬-২৪ ০৯:০৭:৫১

Don't share any fack news, this mango less then one thousand taka per kg,

ফজলু

২০২১-০৬-২৪ ২১:৪৭:১২

ওরা জাপানের নাম শুনে আম যে খাবার ফল সেকথা ভুলে গেছে।

আব্দুল জব্বার

২০২১-০৬-২৪ ০৭:১৭:১৩

আম যতই দামী হোক বাংলাদেশে প্রতি কেজি ২০০ টাকার বেশী হলে চলবেনা৷ লাখ টাকা কেজি কেন এক হাজার টাকা কেজি হলেও সব চাষাবাদ ফেলে সবাই এই মিয়াজাকি আম চাষ আরম্ভ করবে৷

fastboy

২০২১-০৬-২৪ ১৫:৫২:০৭

একজনের বাড়ির ছাদে হয়েছে আর সাথে সাথে সেটা লাখ টাকা হয়ে গেছে

শুভ্র প্রকাশ হালদার

২০২১-০৬-২৩ ২২:২১:০৫

এই আম বাংলাদেশের তেঁতুলিয়ায় চাষ হচ্ছে। 1000 টাকা করে কেজি বিক্রি হচ্ছে। গতকাল অর্থাৎ 23 তারিখ একটি জাতীয় দৈনিক সংবাদপত্রে একটি প্রতিবেদন এসেছে এই সূর্য ডিম আম নিয়ে। অতএব ছাদে লাখ টাকার আম চাষ হচ্ছে এই ধরনের খবর ছড়ানো ঠিক না। জাপানে লাখ টাকায় বিক্রি হয়েছে কিন্তু বাংলাদেশে নিশ্চয়ই লাখ টাকায় বিক্রি হবে না। আপনারা ইচ্ছা মতন রিপোর্ট করেন কেন? একজনের বাড়ির ছাদে হয়েছে আর সাথে সাথে সেটা লাখ টাকা হয়ে গেছে তাইনা? আসলে কি বলব কিছু বলার নাই। নগরে আগুন লাগলে দেবালয় রক্ষা পায় না। শুদ্ধ সংবাদ আশা করি। বাই দ্যা ওয়ে, হলুদ আম নিয়ে একটা রিপোর্ট করেন তো।

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status