কলকাতা কথকতা

বিয়ে প্রায় বন্ধ, বেনারসি, ক্যাটারিং, গয়না, ডিজে শিল্প বিপন্ন

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা (১ মাস আগে) জুন ২৩, ২০২১, বুধবার, ৯:৪৩ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:২৮ অপরাহ্ন

কোভিডের দাপটে প্রায় বন্ধ চার হাত এক হওয়া। গতবছরের নভেম্বর থেকে এই বছরের ফেব্রুয়ারিতে যে পরিমাণ বিয়ে হয়েছিল। এবার এপ্রিল থেকে জুনে সেই বিয়ের হার নেমে এসেছে ১০ শতাংশে। জুন মাসে লকডাউনের ফলে বহু বিয়ে পিছিয়ে গেছে। মাথায় হাত বিয়ে সংক্রান্ত ব্যবসায়ীদের। বেনারসি শাড়ির বিক্রি নেই বললেই চলে। মাছি তাড়াচ্ছে কলেজ স্ট্রিট অঞ্চলের বেনারসির দোকানগুলো। বউবাজারের গয়নার দোকানগুলির অবস্থা একই রকম।
বিক্রি নেই বললেই চলে। পলিশ করা সোনার গয়নাগুলি অনাদরে পড়ে আছে শোকেসেই। ক্যাটারিং কোম্পানিগুলির নাভিশ্বাস। একসময় যে কাটারিং কোম্পানিগুলি ৪০০-৫০০ লোক খাওয়ানোর বরাত পেত তারা প্রায় নিঃশেষ হয়ে গেছে।
রাজ্য সরকারের ফতোয়ায় নিমন্ত্রিতের সংখ্যা পঞ্চাশে সীমাবদ্ধ। তাই, আর ক্যাটারিং-এর চাহিদা নেই। বিয়ে বাড়ি গুলো মাছি তাড়াচ্ছে। বাড়ি ভাড়া নেয়ার লোক নেই। কারণ, বিয়েই তো হচ্ছে না। সম্পন্নদের যে কটি বিয়ে হচ্ছে তা হোটেলের বায়ো বাবলের মধ্যে হচ্ছে তাই বিয়ে বাড়ি ভাড়া নেয়া বন্ধ।
বাঙালির বিয়েতে ইদানিং ডিজে একটা উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। বিশেষ করে সংগীত আর ব্যাচেলরস পার্টিতে ডিজে বাজানোটা প্রায় রেওয়াজে পরিণত হয়েছে। কিন্তু, সেই ডিস্ক জকিদের এখন আর কোনো চাহিদা নেই। বিয়েই নেই, তাই সংগীত কিংবা ব্যাচেলরস পার্টিও নেই। সব মিলিয়ে বাঙালির বিয়ে ইন্ডাস্ট্রি এখন বড় করুণ অবস্থায়।

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status