আমি খুব সরল মনে ডিও দিয়েছি: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) জুন ২২, ২০২১, মঙ্গলবার, ৫:১৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৪৩ পূর্বাহ্ন

পরিকল্পনা মন্ত্রী ড. এম এ মান্নানের সঙ্গে ভুল বোঝাবুঝি প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেছেন, সুনামগঞ্জের অভ্যন্তরীণ যে রাজনীতি রয়েছে তা আমার জানা ছিল না। জানলে আমি ৫ জন এমপির পক্ষে ডিও দিতাম না। পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে তার ৫০ বছরের বন্ধুত্ব দাবি করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ঢাকা-সিলেট রেললাইন প্রকল্প নিয়ে পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে ভুল বোঝাবুঝিরর খবরে আমি বিস্মিত। এ নিয়ে আমি পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে কথা বলব। মঙ্গলবার বিকেলে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উই হ্যাভ এ ভেরি সলিড রিলেশনশিপ। কিন্তু একটা ছোট ঘটনা নিয়ে এত হৈচৈ! ঢাকা-সিলেট রেললাইন অতি পুরনো। এটা একেবারে রদ্দিমাল। এ জন্য সরকার ঢাকা-সিলেট রেললাইনকে ব্রডগেজ করার একটা প্রকল্প হাতে নিয়েছে।
কিন্তু প্রকল্পের ব্যয় বেশি বলে তা স্থগিত হয়ে আছে। রেলমন্ত্রীর সাথে কথা বলে জেনেছি অনেক কারণে এই প্রকল্পের ব্যয় বেশি। এর মধ্যে রয়েছে পাহাড়ের মধ্য দিয়ে রেলপথ যাবে বলে গার্ড ওয়াল দিতে হবে। সিলেট এলাকার নদীগুলো খরস্রোতা বলে রেলসেতু গুলো চওড়া ও মজবুত করে নির্মাণ করতে হবে। এছাড়া সিলেটে ট্রেনের ডিপো করতে হবে। মন্ত্রী মোমেন বলেন, প্রাথমিকভাবে রেলের এ প্রকল্প১৬ হাজার কোটি টাকার ছিল। ডিপোসহ বেশ কিছু বিষয় বাদ দিয়ে সাড়ে তিন হাজার কোটি টাকা কমানোর প্রস্তাব দিয়েছি। তখন রেলমন্ত্রী জানালেন সিলেটে যেহেতু ট্রেন শেষ হবে তাই ডিপো লাগবে।

সুনামগঞ্জের পাঁচ সাংসদদের পক্ষে রেলমন্ত্রীর কাজ ডিও লেটার দেয়ার প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি সুনামগঞ্জের আমার পাঁচ সাংসদ সহকর্মী আমার অফিসে আসেন। এ সময় তাঁরা একটি আবেদন পত্র সঙ্গে আনেন। এতে তাঁরা ওই রেলপথ ছাতক পর্যন্ত নেয়ার কথা উল্লেখ করেন। তখন তাঁরা আমাকে জানালেন আমি যদি এ বিষয়ে রেলমন্ত্রীকে লিখি তারা খুশি হবেন। তো আর তো কানেক্টিভিটির বড় হোতা। বাহ, কানেক্টিভিটি হলে তো ব্যবসা-বাণিজ্য বাড়বে। কিন্তু ওখানে যে অভ্যন্তরীণ রাজনীতি আছে তা আমার জানা ছিল না।

অভ্যন্তরীণ রাজনীতি বলতে কি বুঝাতে চাইছেন জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুনামগঞ্জের অভ্যন্তরীণ রাজনীতি বিষয়ে আমি কিছু জানতাম না। আই শুড হ্যাভ আসকড মান্নান, দেখো ওরা আসছে। আমি কি করবো? আমি তা করিনি। আমি খুব সরল মনে ডিও পাঠিয়ে দিয়েছি। আর এই ডিও মূল কন্ট্রোভার্সির কারণ।
এ নিয়ে পরিকল্পনা মন্ত্রীর অসন্তোষের প্রসঙ্গ টেনে আব্দুল মোমেন বলেন, তাঁর সঙ্গে যে আমার দ্বন্দ্ব লেগে গেল তাতে আমি তাজ্জব। এখানে যে তাদের ইন্টার্নাল পলিটিক্স আমার কোন আইডিয়া ছিল না। এজন্য আমি দুঃখিত। আমার সাথে উনার দেখা হবে। আমি এ বিষয়ে উনার সঙ্গে কথা বলব।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mohammad Abeduzzaman

২০২১-০৬-২৩ ২২:৩৬:০৬

এম এ মান্নান ডঃ নয়।

Citizen

২০২১-০৬-২২ ১৮:২৫:৪৫

Mr Foreign Minister, when shall you learn to talk, perform and behave professional ? What is "saral mon"?

monjur

২০২১-০৬-২২ ১৭:২৬:৫৮

আমি খুব সরল মনে ডিও দিয়েছি: পররাষ্ট্রমন্ত্রী --- it means you're not professional.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্তের হার ৩০.০৪

করোনায় আরও ২২৮ জনের মৃত্যু

২৫ জুলাই ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status