মহারাজের ইতিহাস গড়া হ্যাটট্রিকে বিধ্বস্ত উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক

খেলা ২২ জুন ২০২১, মঙ্গলবার

ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের ফল অনুমিতই ছিল। আগ্রহের তলানীতে থাকা ম্যাচে আলো ছড়ালেন কেশভ মহারাজ। করলেন হ্যাটট্রিক। তাতে ঘুচলো প্রোটিয়াদের ৬ দশকের খরা। ইনিংসে ৫ উইকেট নিয়ে গড়েছেন আরেক রেকর্ড। মহারাজের ‘মহারাজা’ হওয়ার ম্যাচে বড় ব্যবধানে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় টেস্টে ১৫৮ রানে হার স্বাগতিকদের। ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করে চার বছর পর দেশের বাইরে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেলো দক্ষিণ আফ্রিকা।

সোমবার চতুর্থ দিনে মহারাজের স্পিন ঘুর্ণিতে নাকাল ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা।
এই বাঁহাতি অর্থোডক্স স্পিনার হ্যাটট্রিকের পথে তুলে নেন কাইরন পাওয়েল, জেসন হোল্ডার ও জশুয়া ডি সিলভার উইকেট। দক্ষিণ আফ্রিকার সুদীর্ঘ টেস্ট ইতিহাসে হ্যাটট্রিকের স্বাদ আগে পেয়েছিলেন কেবল একজনই। সেই ১৯৬০ সালে লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে যেটি করেছিলেন জেফ গ্রিফিন। এই পেসারের তিন শিকার ছিল মাইক স্মিথ, পিটার ওয়াকার ও ফ্রেড ট্রুম্যান। এরপর প্রোটিয়াদের হয়ে টেস্টে হ্যাটট্রিকের দেখা পাচ্ছিলেন না আর কেউ। সম্ভাবনা জেগেছিল ১১১ বার। দীর্ঘ ৬১ বছরের সেই খরা ঘোচালেন মহারাজ। বাঁহাতি অর্থোডক্স স্পিনে মহারাজের আগে টেস্ট হ্যাটট্রিক করতে পেরেছেন কেবল আর দুইজন। ১৮৯২ সালে করেছিলেন ইংল্যান্ডের জনি ব্রিগস, ২০১৬ সালে শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ।

মহারাজের সৌজন্যে ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণ দেখে ৪৬তম হ্যাটট্রিক। টেস্টে হ্যাটট্রিক করা প্রথম বোলার ফ্রেডেরিক স্পফোর্থ। ইতিহাসের তৃতীয় টেস্টেই ১৮৭৯ সালে অস্ট্রেলিয়ান এই পেসার এই কীর্তি গড়েন ইংল্যান্ডের বিপক্ষে। মহারাজের আগে টেস্টে সবশেষ হ্যাটট্রিক নাসিম শাহর। পাকিস্তানের এই পেসার গত বছর রাওয়ালপিন্ডি টেস্টে বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম ও মাহমুদ উল্লাহকে ফেরান টানা তিন বলে।

শেষ ইনিংসে ৩২৪ রান তাড়ায় ক্যারিবিয়ানরা গুটিয়ে যায় ১৬৫ রানে। ৩৬ রানে ৫ উইকেট নিয়ে প্রোটিয়াদের বোলিং নায়ক কেশভ মহারাজ। তার পারফরম্যান্সে ঘুচে যায় আরেকটি দীর্ঘ খরা। এই প্রথম ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেটের স্বাদ পেল দক্ষিণ আফ্রিকার কোনো স্পিনার।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ

কোয়ারেন্টিনে আক্রান্ত দু’জন, আরও সতর্ক বিসিবি

DMCA.com Protection Status