কলকাতা কথকতা

বাংলাদেশের রোগীদের কলকাতায় চিকিৎসা করতে আসার দরজা খুলল

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা (১ মাস আগে) জুন ২২, ২০২১, মঙ্গলবার, ১০:২২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:০৮ অপরাহ্ন

বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে ভারত বন্ধ করেছিল মেডিকেল ভিসা। দেয়া হচ্ছিল না এডুকেশন ভিসাও। ২৬শে এপ্রিল থেকে বন্ধ করে দেয়া হয়েছিল সীমান্তও। কোভিডের প্রকোপ একটু কমার পর ভারতে চিকিৎসা করতে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য দরজা খুলে গেল। কলকাতায় এবার চিকিৎসা করতে আসতে পারবেন বাংলাদেশের নাগরিকরা। শিক্ষা ভিসাও খুলে দেয়া হয়েছে। শুধু বন্ধ রাখা হয়েছে টুরিস্ট ভিসা। অর্থাৎ, বাংলাদেশ থেকে স্থলপথে সীমান্ত অতিক্রম করে চিকিৎসা অথবা উচ্চ শিক্ষার জন্য আসতে পারবেন বাংলাদেশিরা।
শুধু অনুমোদন লাগবে রাষ্ট্রদূতের অফিসের। ভারত থেকে বাংলাদেশি নাগরিকরা দেশে ফিরতে পারবে না। ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের অনুশাসন দু দেশ থেকেই তুলে নেয়া হয়েছে। তবে, করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে প্রতিটি ক্ষেত্রেই। সোমবার বেনাপোল সীমান্ত অতিক্রম করে ৯ জন বাংলাদেশি ভারতে এসেছেন চিকিৎসার জন্য। মঙ্গলবার থেকে সংখ্যাটি বাড়বে বলে অনুমান। কলকাতার হাসপাতালগুলিও উভয় দেশের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আতাউর রহমান ভূইযা

২০২১-০৬-২৬ ০৯:০৭:৩৪

কেন যাবেন কোলকাতা। বাংলাদেশের চিকিৎসা কোলকাতার চেয়ে অনেক বেশি ভালো।

Kazi

২০২১-০৬-২১ ২১:৫৩:২১

যাও চিকিৎসা করতে নিয়ে আস ডেল্টা ভাইরাস। তাদের হোটেলে মোটেল আর ডাক্তারের চেম্বারে রোগী নাই। তাদের আর্থিক অবস্থা শোচনীয়। তাই দরজা খুলে দিচ্ছে। যাও ডেলটা ভেরিয়েন্ট এ আক্রান্ত হয়ে মারা গেলে তাদের কিছু যায় আসে না। তাদের রুটি রুপি দরকার।

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status