সাংগঠনিক পুনর্গঠনে নজর হেফাজতের

শাহনেওয়াজ বাবলু

দেশ বিদেশ ২২ জুন ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:০৮ পূর্বাহ্ন

সারা দেশে নেতাকর্মীদের নামে মামলা, গ্রেপ্তার আতঙ্ক এড়াতে অনেকটাই নীরব হেফাজতে ইসলাম বাংলাদেশ। তবে সংগঠনটির নেতারা দাবি করেছেন, করোনার ভয়াবহতার কারণে সশরীরে না হলেও ভার্চ্যুয়ালি তারা তাদের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে সারা দেশে কমিটি গঠনসহ সংগঠনের কার্যক্রম আরও জোরদার করা হবে।

হেফাজত সূত্রে জানা যায়, নতুন কমিটি গঠন করার পর সংগঠনের কর্মপন্থা নিয়ে তেমন কোনো আলোচনা হয়নি। আপাতত নেতাকর্মীদের মুক্তি ও মাদ্রাসা খোলার বিষয় নিয়েই ভাবছে হেফাজত। মাদ্রাসা খুললে বা দেশের চলমান করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে আলোচনা করা হবে। এদিকে সারা দেশে হেফাজতের ইউনিটগুলো আগের কমিটি দিয়েই চলছে। সর্বশেষ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে সারা দেশে তাণ্ডব চালানো হয়েছে।
এরই রেশ ধরে গত কয়েক মাসে সারা দেশে বেশ কয়েকজন নেতা পদত্যাগ করেছেন। এর মধ্যে বয়সের কারণে অনেকেই সাংগঠনিক কার্যক্রমে নিষ্ক্রিয় রয়েছেন। এসব নিয়ে খুব শিগগিরই বৈঠকে বসবে হেফাজত। এদিকে সারা দেশে নেতাকর্মীদের নামে মামলা বন্ধ করা, কারাবন্দি আলেমদের মুক্তি, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়াসহ বিভিন্ন দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করেন হেফাজতের নেতারা। আর এসব বিষয়ে সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন তারা।   

নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের দুইজন শীর্ষ নেতা মানবজমিনকে বলেন, আমরা ইতিমধ্যে সরকারকে আমাদের দাবিগুলোর বিষয়ে অবগত করেছি। সরকার এতে ইতিবাচক সাড়া দিচ্ছে। ইতিমধ্যে সারা দেশে নোয়াখালী, নেত্রকোনা, লক্ষ্মীপুরসহ বিভিন্ন স্থানে বেশ কয়েকজন কারাবন্দি নেতা জামিনে মুক্তি পেয়েছেন। এ ছাড়া এতদিন আত্মগোপনে থাকা নেতাকর্মীরা এখন স্বাভাবিক জীবনযাপন করছেন।

এদিকে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে গত সপ্তাহে বৈঠকে বসে কওমি মাদ্রাসার সর্বোচ্চ নীতিনির্ধারণী বোর্ড আল-হাইআতুল উলুয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশের নেতৃবৃন্দ। এ সময় সরকারের কাছে স্মারকলিপি দেয়ার বিষয়ে বোর্ডের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এই কমিটি খুব শিগগিরই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে তাদের দাবিগুলো জানাবেন। পাশাপাশি প্রধানমন্ত্রী বরাবর একটি লিখিত বক্তব্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পেশ করার কথা রয়েছে।

জানতে চাইলে হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা নুরুল ইসলাম জিহাদী মানবজমিনকে বলেন, আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে আমরা আমাদের দাবি-দাওয়া সরকারের কাছে জানিয়েছি। সরকার যদি দাবি না মানে আমাদের তো কিছু করার থাকে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনার কারণে আমাদের সাংগঠনিক কার্যক্রম কিছুটা স্তিমিত। পরিস্থিতি স্বাভাবিক হলে কেন্দ্রীয় কমিটি বসে সারা দেশের কমিটি গঠনের বিষয়ে আলোচনা করা হবে।     

গত ৭ই জুন ৩৩ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন মাওলানা নুরুল ইসলাম জিহাদী। এই কমিটি থেকে বেশ কয়েকজনের পদত্যাগের গুঞ্জন রয়েছে। তবে বিষয়টি অস্বীকার করে জিহাদী বলেন, আমার কাছে লিখিতভাবে কেউ কোনো পদত্যাগপত্র জমা দেয়নি। এসব খবর আমি পত্র-পত্রিকা এবং ফেসবুকের মাধ্যমে জেনেছি। পদত্যাগ করলে তো অফিশিয়ালি লিখিত আবেদন করতে হবে।    
হেফাজতের সর্বশেষ ১৫১ সদস্যের কমিটি ভেঙে ৩৩ সদস্যের করা হলেও এই কমিটিতে স্বজনপ্রীতি ও রাজনৈতিক নেতাদের স্থান দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন সংগঠনটির প্রয়াত আমীর আল্লামা আহমদ শফীপন্থি নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক আগের কমিটির একজন যুগ্ম মহাসচিব মানবজমিনকে বলেন, আমরা হেফাজতের এই কমিটি মানি না। সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করেই বর্তমান কমিটি গঠন করা হয়েছে। আমরা এখন তাদের কমিটির কার্যক্রম পর্যবেক্ষণ করবো। তাদের কার্যক্রম দেখেই আমাদের কমিটি সংস্কার করা হবে। আমাদের কমিটি তো গঠন করা আছেই। এখন শুধু এটা সংস্কার করবো। মূলত কিছু কৌশলগত কারণে আমরা সবকিছু পর্যবেক্ষণ করছি।
তিনি বলেন, এর মধ্যে বাবুনগরীর কমিটির পাঁচজন পদত্যাগ করেছেন। আরও বেশ কয়েকজন পদত্যাগের সম্ভাবনা রয়েছে। আর এভাবে যদি ওই কমিটি ভেঙে যায় তাহলে তো আমাদের জন্যই সুবিধা। মূলত এসব কারণেই আমাদের কমিটির সংস্কারের কাজ বিলম্ব করেছি।

আল্লামা আহম্মদ শফীর কমিটির যুগ্ম মহাসচিব মঈনুদ্দীন রুহি বলেন, আমরা আমাদের কাজ চালিয়ে যাচ্ছি। বিগত সময়ে দেশের চলমান পরিস্থিতি নিয়ে কয়েক দফা সরকারের সঙ্গেও আলোচনা করেছি। আমরা সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া, আলেম ওলামাদের মুক্তিসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছি। ওই সময় স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে একটা সিদ্ধান্ত জানাবেন। তবে সরকারের পক্ষ থেকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

মৌলভীবাজারে আরও ৩ জনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

প্রবাসী ও পর্যটন অধ্যুষিত সীমান্তবর্তী মৌলভীবাজারে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান। গত ২৪ ...

দৌলতপুরে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

২৬ জুলাই ২০২১

 কুষ্টিয়ার দৌলতপুরে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। সেই সঙ্গে দীর্ঘ হচ্ছে মৃত্যুর ...

ময়মনসিংহ মেডিকেলের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৭ জনের মৃত্যু হয়েছে। ...

রংপুরে করোনায় আরও ১৬ জনের মৃত্যু , অক্সিজেন পাচারের অভিযোগে ৬ জন কারাগারে

২৬ জুলাই ২০২১

আইসিইউ বেড সংকট, অক্সিজেন সংকট, চিকিৎসক কম, অস্বাভাবিক হারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। রংপুর বিভাগে ...

কুমিল্লায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

 কুমিল্লা জেলায় বেড়েই চলছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় মারা গেছেন ...

পাকুন্দিয়ায় করোনায় আরও একজনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় করোনাভাইরাস কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। তার নাম আব্দুল লতিফ (৮৮)। ...

খুলনা বিভাগে ৪৫ জনের মৃত্যু, শনাক্ত ১২৭৮

২৬ জুলাই ২০২১

খুলনা বিভাগে ২৪ ঘণ্টায় বেড়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু এবং শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ...

আবারো প্রণোদনা চান পোশাক শিল্পের মালিকরা

২৬ জুলাই ২০২১

চলমান লকডাউন শেষ হলেই সরকারের কাছে আবারো প্রণোদনা চেয়ে আবেদন করবে নিট পোশাক শিল্প মালিকদের ...

অচেনা কাউকে গৃহকর্মী নিয়োগ না দেয়ার পরামর্শ পুলিশের

২৬ জুলাই ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ থেকে গৃহকর্মী নুপুর আক্তারকে নিয়োগ দিয়েছিলেন রামপুরা এলাকার এক ...

হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

২৬ জুলাই ২০২১

বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য পদ থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি দেয়া হয়েছে। গতকাল ...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু ২৮শে জুলাই

২৬ জুলাই ২০২১

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি আবেদন আগামী ২৮শে জুলাই ...

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ স্থগিত

২৬ জুলাই ২০২১

করোনা সংক্রমণ ঠেকাতে চলমান লকডাউনের কারণে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের এবং ২০২২ সালের এসএসসি ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status