হাকালুকির মালাম বিলের ২০ হাজার জলজ বৃক্ষ নিধন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে

বাংলারজমিন ২১ জুন ২০২১, সোমবার

এশিয়ার অন্যতম ও দেশের সবচেয়ে বড় হাওর হাকালুকি হাওরের মালাম বিলের কান্দিতে জলজ বৃক্ষ নির্বিচারে নিধনের অভিযোগ পাওয়া গেছে। নিধনের শিকার ওইসব জলজ বৃক্ষের বয়স ৫ থেকে ১৮ বছর। স্থানীয় বাসিন্দারা বলছেন, ইতিমধ্যেই নিধন হয়েছে প্রায় ২০ হাজার জলজ বৃক্ষ। রহস্যজনক কারণে ওই ঘটনার পরও নির্বাক জীববৈচিত্র ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগ। এতে হাওরপাড়ের সাধারণ মানুষ ও পরিবেশবাদীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জানা গেছে,  জলজ বনের পাহারাদার আব্দুল মনাফ ৩০শে মে ৭ ব্যক্তির বিরুদ্ধে ইউএনও বরাবর লিখিত অভিযোগ দেন। যার অনুলিপি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসককেও দেয়া হয়। অভিযোগ সূত্রে জানা যায়, হাকালুকি হাওরের অন্তর্ভুক্ত বড়লেখা উপজেলাধীন মালাম বিলের (মৎস্য জলাশয়) আয়তন ৪২৮ দশমিক ৯২ একর।
১৪২৭ বাংলা হতে ১৪৩২ বাংলা সন পর্যন্ত সময়ের জন্য ভূমি মন্ত্রণালয় থেকে ২১ লাখ ৩৭ হাজার ৩৪৩ টাকায় মালাম বিলটি ইজারা নেয় বড়লেখা উপজেলার মনাদি মৎস্যজীবী সমবায় সমিতি। মালাম বিলের কান্দির পাড়ে সরকারি ভূমিতে পরিবেশ অধিদপ্তর ২০০৩ সাল হতে বিভিন্ন প্রকল্পের অর্থায়নে হিজল, করচ, বরুণসহ বিভিন্ন প্রজাতির জলজ বৃক্ষ রোপণ করে। এছাড়া প্রাকৃতিকভাবে জন্মানো জলজ বৃক্ষের রক্ষণাবেক্ষণ করে। বর্তমানে প্রাকৃতিক ও পরিবেশ অধিদপ্তরের সৃজিত জলজ উদ্ভিদগুলো উচ্চতায় ১০-১৫ ফুট। যা হাকালুকি হাওরের ইসিএ এলাকার জীববৈচিত্র রক্ষা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব রোধে বিশেষ অবদান রাখছে। গত মে মাসের প্রথমদিকে প্রভাবশালীদের ছত্রছায়ায় ইজারাদারের লোকজন বিলের বাঁধ নির্মাণের নামে পরিবেশ অধিদপ্তরের ও প্রাকৃতিক জলজ বনের প্রায় ২০ হাজার গাছ অবৈধভাবে কেটে নেয়। নির্বিচারে জলজ বৃক্ষ কর্তনে হাওরের প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র মহা হুমকিতে পড়েছে। হাকালুকি হাওরের জীববৈচিত্র সংরক্ষণকর্মী (বনায়ন পাহারাদার) আব্দুল মনাফ ও আরফান আলী গণমাধ্যমকর্মীদের জানান, মালাম বিলের ইজারাদার সমিতির লোকজন উপজেলার কাজিরবন্দ গ্রামের মক্তদির আলী, মশাইদ আলী, রিয়াজ উদ্দিন, জয়নাল উদ্দিন, কালা মিয়া, সুরুজ আলী, মনাদি গ্রামের জয়নাল উদ্দিন প্রমুখদের নিয়ে এস্কেভেটর দিয়ে মে মাসের প্রথমদিকে বিলের দক্ষিণ ও পূর্ব পাশের সরকারি ভূমির জলজ বৃক্ষ নিধন করে বাঁধ নির্মাণের কাজ শুরু করেন। বাধা দিলে তারা তা মানেনি। তারা অভিযোগ করে বলেন জীববৈচিত্র ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের হাকালুকি বিট অফিসার তপন কুমার দেবনাথকে গাছ কেটে বাঁধ নির্মাণের কাজ চলতে থাকার দৃশ্য দেখিয়েছি। তিনি ব্যবস্থা না নেয়ায় অসাধুরা বেপরোয়াভাবে অন্তত ২০ হাজার জলজ বৃক্ষ কেটেছে। এছাড়াও অন্যান্য বিলের পাড়ের গাছ কেটে অনেকেই বোরো চাষের জমি তৈরি করছে। পরে এ ব্যাপারে ৭ ব্যক্তির বিরুদ্ধে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছি। বন বিভাগের বিট কর্মচারীকে বৃক্ষ নিধনকারীরা শারীরিকভাবে লাঞ্ছিত করেছে বলেও জানা গেছে। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের হাকালুকি বিটের দায়িত্বে থাকা কর্মচারী তপন কুমার দেবনাথ জানান, পাহারাদারের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে তাৎক্ষণিক বিষয়টি তিনি মৌখিকভাবে বিভাগীয় বন কর্মকর্তাকে অবহিত করেন। তার নির্দেশনা না পাওয়ায় তিনি আইনগত ব্যবস্থা নিতে পারেন নি।        
মালাম বিলের ইজারাদার সমিতির পরিচালক জয়নাল উদ্দিন জানান, জলমহাল ইজারায় মৎস্যজীবী সমবায় সমিতির শুধুমাত্র নাম ব্যবহার করা হয় তা সকলেই জানেন, প্রভাবশালীরা বিনিয়োগ করেন। ইনভেস্টাররাই এখানকার গাছ কেটেছেন, বাঁধ দিয়েছেন। তবে এটা মোটেও ঠিক হয়নি।           
ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী জানান, হাকালুকির মালাম বিলের পাড়ের ব্যাপক জলজ বৃক্ষ কেটে ফেলার একটি লিখিত অভিযোগ পেয়েছেন। অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সহকারী কমিশনার (ভূমি)কে নির্দেশ দিয়েছেন। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।  

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নবাবগঞ্জ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

৩০ জুলাই ২০২১

নবাবগঞ্জে আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে করোনা। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে করোনা রোগী ভর্তি, করোনা পরীক্ষা, ...

উল্লাপাড়ায় গৃহবধূর মৃত্যু নিয়ে রহস্য

৩০ জুলাই ২০২১

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরশহরের কলেজপাড়ায় এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। গৃহবধূর ...

নদীতে গোসল করতে নেমে কলেজ ছাত্র নিখোঁজ

৩০ জুলাই ২০২১

সিরাজগঞ্জের  চৌহালী উপজেলার এনায়েতপুরে যমুনা নদীতে গোসল করতে নেমে রেজাউল করিম (২২) নামে এক কলেজ ...

নাটোরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে নিহত-২

৩০ জুলাই ২০২১

নাটোরের সিংড়া ও বড়াইগ্রামে ট্রাকের নিচে পিষ্ট হয়ে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ...

সাভারে অপহৃত শিশু উদ্ধার, অপহরণকারী গ্রেপ্তার

৩০ জুলাই ২০২১

সাভারের নিউ মার্কেটের সামনে থেকে অপহরণের চারদিন পর ১১ বছরের শিশু স্বপ্না আক্তারকে উদ্ধার করেছে ...

সাংবাদিক রিপন আনসারীর মায়ের সুস্থতা কামনায় দোয়া প্রার্থনা

৩০ জুলাই ২০২১

ক্যান্সারে আক্রান্ত শয্যাশায়ী মায়ের সুস্থতা কামনায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন দৈনিক মানবজমিনের মানিকগঞ্জের স্টাফ রিপোর্টার ...

রংপুর নগরীতে বিধি বহির্ভূতভাবে যান চলাচল করায় সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

৩০ জুলাই ২০২১

রংপুরে বিধি বহির্ভূতভাবে চলাচল করায় ১৩৯টি যানবাহনের বিরুদ্ধে মামলা করেছে মেট্রোপলিটন পুলিশ। এতে আদায় করা ...

মমেক করোনা ইউনিটে আরও ১৬ জনের মৃত্যু

৩০ জুলাই ২০২১

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। ...

শায়েস্তাগঞ্জে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

৩০ জুলাই ২০২১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৩টি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status