ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে রাইসির ভূমিধস জয়

মানবজমিন ডেস্ক

প্রথম পাতা ২০ জুন ২০২১, রোববার

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে ভূমিধস জয় পেয়েছেন কট্টর রক্ষণশীল প্রার্থী ইব্রাহিম রাইসি। প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এ ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে একটানা ১৯ ঘণ্টা ধরে ভোট দেন দেশটির মানুষ। যদিও ভোট প্রদানে একেবারেই আগ্রহ দেখা যায়নি ইরানিদের। মূলত সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বেশির ভাগ প্রার্থীর নির্বাচনে অংশ নেয়ার সুযোগ বাতিল করে দেন। পছন্দের প্রার্থী নির্বাচনে না থাকায় ভোট প্রদান থেকে বিরত থেকেছেন অনেক ইরানি। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মোট ভোটের শতকরা ৯০ ভাগ গণনা করা হয়েছে। তাতে প্রশ্নাতীত ভোটের ব্যবধানে এগিয়ে আছেন রাইসি।
মন্ত্রণালয়ের হিসাবে মোট ২ কোটি ৮৬ লাখ ভোটের মধ্যে ৬০ বছর বয়সী রাইসি পেয়েছেন কমপক্ষে এক কোটি ৭৮ লাখ ভোট। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাকি ভোট গণনা চলছে। তবে দিনের শুরুতেই অন্য তিন প্রার্থী রাইসির কাছে পরাজয় মেনে নিয়েছেন। এই প্রার্থী ইরানের সুপ্রিম নেতা আলি হোসেইনি খামেনির আশীর্বাদপুষ্ট। ফলে নির্বাচনে সে-ই বিজয়ী হচ্ছে তা অনেকটা নিশ্চিতই ছিল। ২০১৯ সাল পর্যন্ত রাইসি ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।
এবারের নির্বাচনে কম সংখ্যক ভোট পড়েছে এবং অনেক প্রার্থীকে অযোগ্য ঘোষণা করার কারণে বিতর্ক রয়েছে। নির্বাচনে আরেক কট্টরপন্থি ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কোরের সাবেক কমান্ডার ইন চিফ মোহসেন রেজাই পেয়েছেন কমপক্ষে ৩৩ লাখ ভোট। এরপরে রয়েছেন এই নির্বাচনে একমাত্র উদারপন্থি হিসেবে পরিচিত কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান আবদুল নাসের হেম্মাতি। তিনি পেয়েছেন কমপক্ষে ২৪ লাখ ভোট। রক্ষণশীল আইনপ্রণেতা আমির হোসেন গাজিজাদেহ হাশেমি পেয়েছেন কমপক্ষে ১০ লাখ ভোট। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণ করবেন আগস্টে।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

কেন এই সমন্বয়হীনতা?

২ আগস্ট ২০২১

ভয়ঙ্কর জুলাই

২ আগস্ট ২০২১

মেঝেতে পড়েছিলেন রোকেয়া

মিনিটে মিনিটে আসছে রোগী

২ আগস্ট ২০২১

তদন্ত কমিটি গঠন

দেলদুয়ারে ভ্যাকসিন ছাড়াই পুশ করা হলো সুঁচ

২ আগস্ট ২০২১

ঢাকামুখী জনস্রোত

১ আগস্ট ২০২১

টাস্কফোর্সের প্রতিবেদন

টিকা দানে দক্ষিণ এশিয়ায় পিছিয়ে বাংলাদেশ

১ আগস্ট ২০২১

২০২১ সালেই দেশের ৪০ শতাংশ নাগরিককে কোভিড ভ্যাকসিনের পূর্ণ ডোজ সমপন্ন করতে ভ্যাকসিনের যে সরবরাহ ...

লস অ্যানজেলেসের রোডশো’তে সালমান এফ রহমান

সহায়তা নয় বিনিয়োগ চায় বাংলাদেশ

১ আগস্ট ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



প্রতারণার জাল সর্বত্র

হেলেনার বিস্ময়কর উত্থান যেভাবে

মেঝেতে পড়েছিলেন রোকেয়া

মিনিটে মিনিটে আসছে রোগী

লস অ্যানজেলেসের রোডশো’তে সালমান এফ রহমান

সহায়তা নয় বিনিয়োগ চায় বাংলাদেশ

DMCA.com Protection Status