অধিনায়ক ধোনিকে স্পর্শ কোহলির

স্পোর্টস ডেস্ক

খেলা ২০ জুন ২০২১, রোববার

বৃষ্টির বাগড়ায় প্রথম দিনে টসই হয়নি। গতকাল টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দ্বিতীয় দিনে টসে জিতে বিরাট কোহলির ভারতকে ব্যাটিংয়ে পাঠান নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। আর টসে উপস্থিত হয়েই গর্বের এক রেকর্ডে নাম ওঠে বিরাট কোহলির। এ ম্যাচের মাধ্যমে ভারতীয় ক্রিকেট ইতিহাসে অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড গড়লেন কোহলি। রেকর্ডটি এতদিন যৌথভাবে মহেন্দ্র সিং ধোনি ও বিরাটের দখলে ছিল। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ধোনির নেতৃত্বে মোট ৬০টি ম্যাচ খেলে ভারত। এরপরই দায়িত্ব পান কোহলি। সর্বশেষ ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজ শেষে ধোনির রেকর্ড স্পর্শ করেন অধিনায়ক কোহলি।
এই ম্যাচে আরো রেকর্ডের হাতছানি ভারত অধিনায়কের সামনে। এজিয়াস রোজ বোলে টেস্ট চ্যাম্পিনশিপের ফাইনালে সেঞ্চুরি করতে পারলে অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে সাবেক অজি অধিনায়ক পন্টিংয়ের। সংখ্যাটা ৪১। অপরদিকে বিরাট কোহলির একদিনের ক্রিকেটে সেঞ্চুরির সংখ্যা বর্তমানে ৪৩টি ও টেস্ট ক্রিকেটে ভারত অধিনায়কের সেঞ্চুরির সংখ্যা ২৭টি। ভারত দলের নেতৃত্ব পাওয়ার পর বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করেন মোট ৪১টি। অর্থাৎ অধিনায়ক হিসেবে পন্টিংয়ের পাশেই অবস্থান কোহলির।
ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৪  ম্যাচ টেস্ট সিরিজেও রেকর্ডটি ভাঙার সুযোগ ছিল তার। কিন্তু চেনা ছন্দে ছিলেন না কোহলি। ২০১৯ সালে ইডেন গার্ডেনে বাংলাদেশের বিপক্ষে দিন রাতের টেস্টে শেষবার সেঞ্চুরির দেখা পান বিরাট।
গতকাল সাউদাম্পটনে টসে হেরে আগে ব্যাটিংয়ে গিয়ে শুরুটা মন্দ ছিল না ভারতের। ওপেনিংয়ে ৬২ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও শুভমন গিল। তবে এরপরই ভারতীয়দের ধাক্কা দেয় কিউই গতি তারকারা। মাত্র ২৬ রানের ব্যবধানে তিন উইকেট খোয়ায় ভারত। ৬২/০ থেকে ভারতের স্কোর দাঁড়ায় ৮৮/৩-এ। একটি করে উইকেট নেন তিন কিউই পেসার নেইল ওয়াগনার, কাইল জেমিসন, ট্রেন্ট বোল্ট। পরে ১২০/৩ সংগ্রহ নিয়ে চা বিরতিতে যায় ভারত।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



কাশ্মীরি লীগে ভারতের বাধা

গিবস বললেন, ‘এটা হাস্যকর’

DMCA.com Protection Status