কোপায় গতবারের ফাইনালিস্ট পেরুর আরেক পরীক্ষা

স্পোর্টস ডেস্ক

খেলা ২০ জুন ২০২১, রোববার

‘এ’ গ্রুপে ব্রাজিল-কলম্বিয়া ছাড়া  জয়ের দেখা পায়নি আর কোনো দল। প্রথম জয়ের লক্ষ্যে আজ রাত ৩টায় রিও ডি জেনিরোতে মুখোমুখি হবে ভেনেজুয়েলা-ইকুয়েডর। আরেক ম্যাচে আগামীকাল সকাল ৬টায় অলিম্পিকো স্টেডিয়ামে কলম্বিয়ার বিপক্ষে লড়বে গতবারের ফাইনালিস্ট পেরু। আসরে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় গতবারের রানার্সআপ দলটি।
এবারের উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের কাছে ৩-০ গোলের হারে কোপা আমেরিকা অভিযান শুরু করে ভেনেজুয়েলা। পরের ম্যাচে কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে। ১ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে অবস্থান ভেনেজুয়েলার। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের হারে পয়েন্ট টেবিলের চার নম্বরে অবস্থান করছে ইকুয়েডর।
ফিফা র‌্যাঙ্কিংয়েও রয়েছে দুই দলের অবস্থানের বিস্তর ফারাক। ভেনেজুয়েলার চেয়ে ২৯ ধাপ এগিয়ে ভেনেজুয়েলা।
দলটির অবস্থান ২৮তম স্থানে। ইকুয়েডর রয়েছে ৫৭ তে।
শেষ পাঁচ ম্যাচেও ইকুয়েডরের চেয়ে খানিকটা এগিয়ে ভেনেজুয়েলা। পাঁচ ম্যাচে একটিতে জয়, দু’টি ড্রয়ের সঙ্গে রয়েছে দু’টি হার। অপরদিকে দুই জয়ের বিপরীতে ইকুয়েডরের হারের সংখ্যা ৩।
তবে ‘হেড টু হেড’ পরিসংখ্যান এগিয়ে রাখছে ইকুয়েডরকে। ২৭ বারের দেখায় ইকুয়েডরের ১৩ জয়ের বিপরীতে ভেনেজুয়েলার জয় ৯টি। বাকি ৪ ম্যাচ ড্র। করোনা আক্রান্ত হওয়ায় ভেনেজুয়েলা দলে নেই মূল ৯ খেলোয়াড়। যে কারণে খর্বশক্তির দল নিয়েই ইকুয়েডরের মুখোমুখি হতে হবে লা ভিনোতিন্তোদের।
অপরদিকে পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামবেন ইকুয়েডর কোচ গুস্তাবো আলফারো। দুই ম্যাচে একটি জয় একটি ড্র কলম্বিয়ার। নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ১-০ গোলের জয় পায় দলটি। দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র করে। চার পয়েন্ট নিয়ে দু য়ে অবস্থান করছে কলম্বিয়া। অপরদিকে ব্রাজিলের বিপক্ষে নাকানিচুবানি খেয়ে কোপা আমেরিকা যাত্রা শুরু করে পেরু। ৪-০ গোলের হারে পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান দলটির।
ফিফা র‌্যাঙ্কিংয়ে দশ ধাপের তফাৎ কলম্বিয়া-পেরুর। কলম্বিয়ার ১৫ স্থানের বিপরীতে পেরু ২৫ এ।
শেষ পাঁচ ম্যাচের পরিসংখ্যানও কলম্বিয়ার পক্ষে। পাঁচ ম্যাচে দু’টি জয় একটি ড্র কলম্বিয়ার। অপরদিকে পাঁচ ম্যাচে মাত্র ১ জয় পেরুর। সর্বশেষ দেখায় পেরুকে ৩-০ গোলে বিধ্বস্ত করে কলম্বিয়া। মুখোমুখি দেখায়ও খানিকটা এগিয়ে কলম্বিয়া। ২৬ জয়ের বিপরীতে ১৮বার হেরেছে কলম্বিয়ানরা। ২২টি ম্যাচ ড্র হয়।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



কাশ্মীরি লীগে ভারতের বাধা

গিবস বললেন, ‘এটা হাস্যকর’

DMCA.com Protection Status