বাংলাদেশ দলের জিম্বাবুয়ে সফর

তামিমদের চোট নিয়ে শঙ্কিত নন বিসিবি’র প্রধান চিকিৎসক

স্পোর্টস রিপোর্টার

খেলা ২০ জুন ২০২১, রোববার

চোটের কারণে ঢাকা প্রিমিয়ার লীগের (ডিপিএল) শুরু থেকেই নেই লিটন কুমার দাস। হাঁটুর চোটে সুপার লীগ থেকে ছিটকে গেছেন তামিম ইকবাল। হাতে পাঁচ সেলাই নিয়ে সুপার লীগ থেকে ছিটকে গেছেন পেসার তাসকিন আহমেদ। কোমরের চোটে ভুগছেন আরেক পেসার মোস্তাফিজুর রহমান। তবে ডিপিএল শেষে জিম্বাবুয়ে সফরে গুরুত্বপূর্ণ এই চার খেলোয়াড়কে নিয়ে শঙ্কা নেই। এমনটি জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী।
গতকাল সংবাদমাধ্যমকে তিনি জানান, জিম্বাবুয়ে সফরের জন্য এখনও ২-৩ সপ্তাহ হাতে রয়েছে। এই সময়ের মধ্যে সকল ক্রিকেটার পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব।
দেবাশীষ চৌধুরী বলেন, ‘জাতীয় দলের ৪-৫ জন খেলোয়াড় চোট সমস্যায় ভুগছে। প্রথমে তামিম ইকবালের কথাই বলি।
সে গত কয়েকদিন ধরে হাঁটুতে ব্যথার কথা বলে। সমস্যার ব্যাপারে আমাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখে। তিন দিন আগে ব্যথার তীব্রতা বেড়ে যাওয়ায় আমরা সবাই মিলে মনস্থির করেছি- ভবিষ্যতে পারফরম্যান্সের স্বার্থে এই চোটের এখনই পরিচর্যা দরকার। সেই মোতাবেক তামিম এখনই খেলা থেকে বেড়িয়ে আসে। সে সার্বক্ষণিক ফিজিওদের তত্ত্বাবধানে বিশ্রামে আছে। আশা করছি পরিপূর্ণ বিশ্রাম নিশ্চিত করতে পারলে ৪-৫ দিনের মধ্যে ব্যথার তীব্রতা কমে আসবে। প্রয়োজন অনুযায়ী স্ক্যান দরকার হলে আমরা করবো। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে পরিপূর্ণ বিশ্রাম নিলে ভালোই সেরে উঠবে এবং জিম্বাবুয়ে সফরে সমস্যা হওয়ার শঙ্কা নেই এ মুহূর্তে।’ খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে চোট পান তাসকিন আহমেদ। আঘাতের জায়গায় ফেটে যাওয়ায় ৫টি সেলাই দেয়া হয়েছে। দেবাশিষ বলেন, ‘তাসকিনের হাতে বলের আঘাতে প্রথম ও দ্বিতীয় আঙুলের মাঝখানে ছিঁড়ে যায়। এটা ওর আগেই ছিল, নতুন করে আবার হয়েছে। কসমেটিক সার্জন দ্বারা যথাযথভাবে তার সার্জারি করা হয়েছে। যেহেতু নন-বোলিং আর্ম, ওর বোলিংয়ে সমস্যা হওয়ার কারণ দেখছি না। ২-১ দিন বিশ্রাম নিয়ে পুনরায় বোলিং শুরু করতে পারবে সে। আশা করছি জিম্বাবুয়ে সিরিজে প্রভাব পড়বে না।’
চোটের কারণে ডিপিএলের প্রাক্কালেই বাদ পড়েন আবাহনী লিমিটেডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাস। দেবাশিষ বলেন, ‘লিটন গত দুই সপ্তাহের বেশি সময় ধরে রিস্ট স্ট্রেইনের সমস্যায় ভুগছেন। গতকাল পর্যন্ত ক্লাবের ফিজিও’র যে রিপোর্ট পেয়েছি সেখানে দেখা যাচ্ছে ওর দুই হাতের শক্তি এবং দুই হাতের অন্যান্য ফিজিওথেরাপি এসেওমেন্ট প্রায় স্বাভাবিক মাত্রায় চলে এসেছে। এখন দরকার ম্যাচ প্র্যাকটিস। যখনই লিটন প্র্যাকটিস করবে বা ম্যাচ খেলবে তখন বোঝা যাবে ইনজুরির বর্তমান অবস্থা। কিন্তু ফিজিওথেরাপির রিপোর্ট অনুসারে ইনজুরিটি রিকভারির পথে আছে।
ঢাকা লীগের প্রথম পর্বে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে খেলেছেন মোস্তাফিজুর রহমান। দেবাশিষ বলেন ‘মোস্তাফিজ কোমরের ব্যথার কথা জানিয়েছিল আমাদের। যেহেতু আমাদের হাতে সময় কম, খুব তাড়াতাড়ি ওর  লো ব্যাকে স্ক্যান করিয়েছি। স্ক্যানে খারাপ কোনো লক্ষণ দেখিনি। ২-১ দিনের পরিচর্যায় ব্যথাটা অনেক কমে গেছে। আমরা আশা করছি যেহেতু স্ক্যানের রিপোর্ট ভালো তাই জিম্বাবুয়ে সফরে এর কোনো প্রভাব পড়বে না। আল-আমিন খেলার পর্যায়ে যেতে আরও দেরি হবে।’ হাসান মাহমুদের পরিচর্যা চলছে, ৭০-৮০% সুস্থ।
বোর্ডকে মেডিক্যাল টিম কোনো রেস্ট পলিসি সাজেস্ট করেছে কি না প্রশ্নে দেবাশিষ বলেন, ‘যে ইনটেনসিটি ও ফ্রিকুয়েন্সিতে খেলা চলছে শারীরিক সমস্যার পাশাপাশি বাবল ফ্যাটিগেও অনেকে আক্রান্ত হচ্ছেন। শারীরিক ও মানসিক দুই দিক থেকেই আমাদের খেলোয়াড়রা ক্ষতিগ্রস্ত হতে পারে। এ বিষয়ে বোর্ডের কাছে যে খেলোয়াড়রা সমস্যার কথা জানাচ্ছেন বোর্ড তাদের ব্যাপারে অবশ্যই চিন্তাভাবনা করছে। আমরা জানি না আগামী আরও কয় মাস বা কয় বছর আমাদের এভাবে বায়ো বাবল এনভায়রনমেন্টে চলতে হবে। এজন্য অবশ্যই আমরা বলব- খেলোয়াড়দের মানসিক প্রস্তুতি খুব গুরুত্বপূর্ণ। খেলোয়াড়দের একদিকে আমরা বলছি মানসিকভাবে পূর্বপ্রস্তুতি যেন আরও ভালো থাকে। একইসাথে কেউ যদি অভিযোগ জানায় বাবল ফ্যাটিগে আক্রান্ত হয়েছে বা বিশ্রামের প্রয়োজন করে বা ছুটি নিতে চায় সেটা বোর্ডের কাছে আবেদন করলে অবশ্যই বোর্ড বিবেচনা করবে।’

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

কাশ্মীরি লীগে ভারতের বাধা

গিবস বললেন, ‘এটা হাস্যকর’

২ আগস্ট ২০২১

স্বাগতিক হওয়ার দৌড়ে নেপাল-মালদ্বীপ

আগ্রহ দেখিয়ে সরে গেল ভারত

২ আগস্ট ২০২১

আগস্টের শেষ সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সাফ চ্যাম্পিয়নশিপের। মহামারি করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ...

প্রিমিয়ার লীগ ফের শুরু মঙ্গলবার

২ আগস্ট ২০২১

লকডাউনের মধ্যে দু’দফা সময় নির্ধারণ করেও পরে লীগের খেলা স্থগিত করতে বাধ্য হয়েছিল বাংলাদেশ ফুটবল ...



খেলা সর্বাধিক পঠিত



কাশ্মীরি লীগে ভারতের বাধা

গিবস বললেন, ‘এটা হাস্যকর’

DMCA.com Protection Status