সেনবাগে সাব-রেজিস্ট্রারের ঘুষ দাবির অভিযোগ, ১৩৭ দলিল লিখকের প্রতিবাদ

সেনবাগ (নোয়াখালী) প্রতিনিধি

বাংলারজমিন ২০ জুন ২০২১, রোববার

নোয়াখালীর সেনবাগে নাবালক ও নাবালিকার দলিল সম্পাদনে সাব-রেজিস্ট্রার তানিয়া তাহেরের বিরুদ্ধে ঘুষ দাবি, অসদাচরণ, দলিল লিখকদের সনদপত্র বাতিলের হুমকি প্রদানসহ নানা অভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিকার চেয়ে ভুক্তভোগী দলিল লিখক মো. আলী হোসেন ১৬ই জুন মহাপরিদর্শক (নিবন্ধন), আইনমন্ত্রী, সচিব, স্থানীয় এমপি, দুদক, গণমাধ্যমসহ বিভিন্ন দপ্তরের ১৯ জনকে লিখিত অভিযোগ দিয়েছেন। অপরদিকে, দলিল লিখক কাজী হুমায়ুন কবির ১৪ই জুন একটি দলিল সম্পাদনের জন্য উপস্থাপন করলে সাব-রেজিস্ট্রার তার খাসকামরায় ডেকে ২০ হাজার টাকা দাবি করেন বলে অভিযোগ করা হয়। টাকা না দেয়ায় দলিলের দাতা ঢাকা থেকে আসা ফাতেমা বেগম ও লিখক কাজী হুমায়ুন কবিরকে শাস্তিস্বরূপ এজলাস কক্ষে এক ঘণ্টা দাঁড় করিয়ে রাখেন। কাগজপত্র এজলাসের নিচে ছুড়ে ফেলে দেন। এ ঘটনার প্রতিকার চেয়ে কাজী মো. হুমায়ুন কবির (সনদপত্র নং ৩৫৭৪) নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শকসহ ১০টি দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন।
দলিল লিখক ও অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ মাসে কবিরহাট উপজেলার সাব-রেজিস্ট্রার তানিয়া তাহের সেনবাগে সপ্তাহে দু’দিন অফিস করেন। গত দু’সপ্তাহ ধরে ডেপুটেশনে থাকা সাব-রেজিস্ট্রারের সঙ্গে দলিল  লিখকদের উত্তেজনা চলে আসছে।
অভিযোগকারী দলিল লিখক আলী হোসেন জানান, গত ১৭ই জানুয়ারি রবিউল ইসলাম রিফাত (নাবালক) ও লাতিফা আক্তার মিমি (নাবালিকা)-এর পক্ষে অভিভাবক নিযুক্ত হয়ে মাতা শাহিদা আক্তার দাত্রী, ইস্রাফিল ভূঁইয়া গ্রহীতা, ৩টি দলিল সাব-রেজিস্ট্রার বরাবরে রেজিস্ট্রির জন্য দাখিল করেন। দু’টি দলিল রেজিস্ট্রি হলেও তৃতীয় দলিলটির সময় সাব-রেজিস্ট্রার তানিয়া তাহের বলেন, বণ্টননামা, হেবার ঘোষণা, দানের ঘোষণা, নাদাবি পত্র, অছিয়তনামা, উইল এবং নাবালক-নাবালিকার দলিল রেজিস্ট্রি করতে পূর্বে কথা বলে নিতে হয়। এরপর তৃতীয় দলিলটি রেজিস্ট্রির জন্য ১৫ হাজার টাকা দাবি করেন। লিখক টাকা দিতে অস্বীকার করেন। এ সময় সাব-রেজিস্ট্রার দলিল লিখককে ৫ গুণ ক্ষতিপূরণ কেন লিখলেন বলে ওই পৃষ্ঠাটি প্রকাশ্যে ছিঁড়ে ফেলেন।
সেনবাগ দলিল লিখক সমিতির সাধারণ সম্পাদক আইনুল হক বাহাদুর ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সাব-রেজিস্ট্রারের অসৌজন্যমূলক আচরণ ও নানা অনিয়মের ঘটনায় গত বৃহস্পতিবার দলিল লিখক সমিতির কার্যনির্বাহী কমিটি জরুরি মিটিং করে প্রতিবাদ জানান। আজ সকাল ১০টায় সমিতির ১৩৭ জন দলিল লিখক সাধারণ সভার মাধ্যমে কর্মবিরতি ও কলম বিরতি পালনসহ নানা কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হবে। এ ব্যাপারে সাব-রেজিস্ট্রার তানিয়া তাহের দু’সপ্তাহ ধরে অফিসে অচলাবস্থার সত্যতা নিশ্চিত করে মুঠোফোনে জানান, তার বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা এবং অসদাচরণ জন্য দুই লিখকের বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

শিবগঞ্জে বাসচাপায় মা-মেয়ে নিহত

২ আগস্ট ২০২১

বগুড়ার শিবগঞ্জে বাসচাপায় মা-মেয়ে নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় উপজেলার বগুড়া-রংপুর মহাসড়কের কাগইলের রাস্তা নামকস্থানে এ ...

শেরপুরে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু

২ আগস্ট ২০২১

শেরপুরে একটি বেসরকারি ক্লিনিকে ভুল চিকিৎসায় চানমিয়া মণ্ডল (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যুর খবর পাওয়া ...

সিলেট মহানগর যুবলীগের অক্সিজেন সেবার উদ্বোধন

২ আগস্ট ২০২১

সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে করোনা আক্রান্ত রোগীদের ফ্রি অক্সিজেন সেবা দেয়া শুরু হয়েছে। গতকাল দুপুরে ...

বারোবাজার রেল ক্রসিংয়ে দুর্ঘটনার ৭ বছর থামেনি স্বজনহারাদের আর্তনাদ

২ আগস্ট ২০২১

ঠিক ৭ বছর আগে ২০১৪ সালের ১লা আগষ্ট ঝিনাইদহের ইতিহাসে ঘটেছিল ভয়াবহ মর্মন্তুদ ঘটনা। নাম ...

কলাপাড়ায় সড়কগুলোর বেহাল দশা

২ আগস্ট ২০২১

পটুয়াখালীর কলাপাড়ার ৩৭ কিলোমিটার গ্রামীণ সড়ক সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে উপজেলা ...

দশমিনা পটুয়াখালী সড়ক যেন মরণ ফাঁদ

২ আগস্ট ২০২১

দশমিনা উপজেলা সদর থেকে পটুয়াখালী লোহালিয়া খেয়াঘাট পর্যন্ত ৩৪ কিলোমিটার সড়কের দশমিনা উপজেলা অংশের ১৪ ...

একটি রাস্তার জন্য...

২ আগস্ট ২০২১



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status