ফারহানাকে ভুলবে না নরসিংদীবাসী

জাবেদ রহিম বিজন, নরসিংদী থেকে ফিরে

দেশ বিদেশ ১৯ জুন ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:৪৬ পূর্বাহ্ন

সৈয়দা ফারহানা কাউনাইন। নরসিংদীর প্রথম নারী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট। ১৭তম জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পর ৩ বছর ৩ মাসের কর্মকালে নানাক্ষেত্রে অর্জন করেন শ্রেষ্ঠত্ব। সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে বদলি হয়েছেন মাঠ প্রশাসনের জনপ্রিয় এই কর্মকর্তা। বিদায়লগ্নে প্রশংসায় ভাসছেন তিনি।
নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী বলেন, সৈয়দা ফারহানা কাউনাইন চলনে-বলনে-কথাবার্তায় এবং আচরণে খুবই ভালো একজন মানুষ। একজন সৃজনশীল-সৃষ্টিশীল মানুষ। দেশের মাটি ও মানুষকে আপন ভেবেই তিনি এখানে কাজ করেছেন ৩ বছর।
আমাদের জেলা প্রশাসক কার্যালয়, সার্কিট হাউজকে সুসজ্জিত করেছেন। জবস কর্ণার স্থাপন করে সাড়ে ৫০০ লোককে বিভিন্ন শিল্প কারখানায় কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। এছাড়া স্কুল-কলেজগুলো সুন্দরভাবে পরিচালনার জন্য মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপনের পাশাপাশি অনলাইনে ক্লাসগুলো যাতে হয় সেই চেষ্টা করেছেন। কোভিড-১৯ মোকাবিলায় তিনি ও তার প্রশাসন বিরাট ভূমিকা পালন করেন। কুইক সার্ভিস টিম গঠন করেন। পথশিশু থেকে শুরু করে ওপর লেভেলের সবার সঙ্গে ভালো আচরণ করেছেন। কথাবার্তা শুনেছেন। চেষ্টা করেছেন সাধ্য অনুযায়ী কাজ করে দেয়ার। নরসিংদীর প্রবীণ সাংবাদিক, প্রেস ক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক নিবারণ রায় বলেন, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষাসহ সব সেক্টরের জন্যই কাজ করেছেন তিনি। নরসিংদী শিল্প ও বণিক সমিতির প্রেসিডেন্ট, এফবিসিসিআই’র পরিচালক মো. আলী হোসেন শিশির বলেন, ‘কর্মসংস্থান নরসিংদী’ নামে তিনি নতুন থিম দাঁড় করিয়েছেন। যার মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি  হয়েছে।
জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি ভিন্নধর্মী কাজের জন্য সৈয়দা ফারহানা কাউনাইন পেয়েছেন অনেক পুরস্কার। নরসিংদীতে কাজের জন্য সেরা জেলা প্রশাসকের পুরস্কার পান। ‘কর্মসংস্থান নরসিংদী’ নামক বিশেষ উদ্যোগের জন্য ব্যক্তিগত ক্যাটাগরিতে ২০১৯ সালে ‘জনপ্রশাসন পদক’ দেয়া হয় তাকে। প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছ থেকে এই পদক গ্রহণ করেন তিনি। প্রাথমিক শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৮’ গ্রহণ করেন। শুদ্ধাচার চর্চায় অবদানের জন্য শুদ্ধাচার পুরস্কার ২০২০ এবং ২০১৯ সালে ‘নরসিংদী জেলার উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায় নরসিংদী’ নামক সৃজনশীল ও উদ্ভাবনী উদ্যোগের জন্য বিভাগীয় পর্যায়ে ইনোভেশন শোকেসিং ২০১৯-এ প্রথম স্থান অর্জন করেন। সর্বশেষ  পেয়েছেন ‘জাতীয় ডিজিটাল পুরস্কার ২০২০’। ২০১৮ সালে তথ্য অধিকার চর্চার বিভিন্ন সূচকে সন্তোষজনক অবদানের জন্য সারা দেশে ২য় হয় নরসিংদী জেলা। এর আগে ২০১৩ সালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনকালে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম একটি বাড়ি, একটি খামার প্রকল্পে বিশেষ অবদানের জন্য জাতীয় পর্যায়ে ‘শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা’ নির্বাচিত হন সৈয়দা ফারহানা কাউনাইন। প্রধানমন্ত্রীর কাছ থেকে এই সম্মাননা পদক গ্রহণ করেন।
ব্রাহ্মণবাড়িয়ার মেয়ে সৈয়দা ফারহানা কাউনাইন বিসিএস প্রশাসন ক্যাডারের ২০তম ব্যাচের কর্মকর্তা হিসেবে ২০০১ সালের ২৮শে মে সিলেট বিভাগীয় কার্যালয়ে কর্মজীবন শুরু করেন। তার পিতা ব্রাহ্মণবাড়িয়ার প্রথিতযশা আইনজীবী  প্রয়াত সৈয়দ সিরাজুল ইসলাম ছিলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং গণপরিষদের সদস্য। তার স্বামী মো. সায়েদুর রহমান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি। চাকরি সূত্রে ফেলোশিপসহ বিভিন্ন উচ্চতর প্রশিক্ষণে অংশগ্রহণে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, চীন, ভিয়েতনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভারত সফর করেন। ২০১৮ সালে নরসিংদীর জেলা প্রশাসক হিসেবে যোগদানের আগে তিনি ঢাকা কালেক্টরেটে এডিসি এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে  উপসচিব হিসেবে কর্মরত ছিলেন।
নরসিংদীতে যোগদানের পর প্রশাসকের নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি ভিন্নমাত্রার কাজের জন্য প্রশংসিত হয়ে ওঠেন তিনি। জেলার বেকার যুবক-যুবতীর কর্মসংস্থানে তার গৃহীত উদ্যোগে এখন পর্যন্ত ৫০০ জনের কর্মসংস্থান হয়েছে। এই উদ্যোগকে টেকসই করতে কর্মসংস্থান নরসিংদী  নামে ওয়েবসাইট, অ্যাপস ও ডাটাবেজ চালু প্রক্রিয়াধীন। ২০১৯ সালে মহান বিজয় দিবসে ‘মমতার পরশ’ নামে ৯৯ জন বীরগর্ভা মাকে শ্রদ্ধা নিবেদনের আয়োজন করেন জেলা প্রশাসক ফারহানা। সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের সাংস্কৃতিক সংগঠন বাঁধনহারা থিয়েটার স্কুলের অত্যাধুনিক স্টুডিও থিয়েটার, হজরত কাবুল শাহ নরসিংদী কালেক্টরেট পাবলিক স্কুলের নতুন একাডেমিক ভবন নির্মাণ করা হয়। শিক্ষার্থীদের খেলাধুলা ও বিনোদনের জন্য নির্মিত হয়েছে মিনি পার্ক। মেধাবী দরিদ্র, সুবিধাবঞ্চিত ও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে ২০১৮ সালে জেলা প্রশাসক শিক্ষাবৃত্তি চালু করা হয়। এলজিএসপি প্রকল্পের অধীনে ৭৭টি স্কুলের সামনে অভিভাবক ছাউনি ‘ছায়া পরশ’ নির্মাণ করা হয়েছে। নরসিংদীর অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য নির্মিত হয়েছে অবসর ভবন। নরসিংদী ডায়াবেটিক সমিতি পরিচালিত নরসিংদী ডায়াবেটিক হাসপাতালের অবকাঠামোগত উন্নয়নে তিন তলাবিশিষ্ট বর্ধিত ভবন করা হয়। সেখানে স্থাপিত হয়েছে কিডনি ডায়ালাইসিস সেন্টার, যেখানে চিকিৎসায় অত্যাধুনিক যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়। এমন আরও অনেক ভালো কাজের জন্যই প্রথম নারী জেলা প্রশাসক ফারহানা স্মরণীয় হয়ে থাকবেন নরসিংদীর মানুষের কাছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Team Nurul Choudhury

২০২১-০৬-২০ ০০:৩৭:৪৩

What a great administrator ! May Allah SWT bless her.

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

গাজীপুর ছাত্রলীগ নেতা মাসুম হত্যা মামলার রহস্য উদঘাটন

২ আগস্ট ২০২১

গাজীপুরের শ্রীপুর উপজেলার বহুল আলোচিত ছাত্রনেতা সৈয়দ মাসুম আহাম্মেদ হত্যা মামলার রহস্য উদঘাটন ও হত্যায় ...

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু

১ আগস্ট ২০২১

সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ শুরু হয়েছে। প্রতিবছর ১লা থেকে ৭ই আগস্ট দিবসটি ...

উলিপুরে কর্মসৃজনের ৩৫ লাখ টাকা হরিলুটের অভিযোগ

২ আগস্ট ২০২১

কুড়িগ্রামের উলিপুর উপজেলায় ব্রহ্মপূত্র নদ বেষ্টিত দ্বীপ ইউনিয়ন সাহেবের আলগায় কর্মসৃজনের ৮৮৬ শ্রমিকের ৩৫ লাখ ...

এমপি শিমুলের বিরুদ্ধে রাবি শিক্ষকের জিডি

২ আগস্ট ২০২১

নাটোর-২ (সদর) আসনের সংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল ...

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ট্রাফিক পুলিশ নিহত

২ আগস্ট ২০২১

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে দায়িত্ব পালনের সময় মাইক্রোবাসের চাপায় ট্রাফিক পুলিশের একজন ...

করোনায় আরও ২৩১ জনের মৃত্যু, শনাক্ত ১৪,৮৪৪

২ আগস্ট ২০২১

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ২৩১ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ...

রাজশাহীতে করোনা ইউনিটে আরও ১৮ জনের মৃত্যু

২ আগস্ট ২০২১

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আরও ৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনার উপসর্গ নিয়ে ...

বাড়ছে করোনা

সরকারি ও বেসরকারি হাসপাতালে শয্যা বাড়াতে রিট

২ আগস্ট ২০২১

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রতিটি সরকারি, বেসরকারি হাসপাতালে শয্যা বাড়াতে হাইকোর্টে রিট করা হয়েছে। গতকাল ...

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ প্রায় ৪০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার

২ আগস্ট ২০২১

আবারো ভূমধ্যসাগরে তিউনিশিয়ার জলসীমা থেকে অভিবাসীদের দুটি নৌকা থেকে ৩৯৪ জনকে উদ্ধার করা হয়েছে। রোববার ...

আজ থেকে ঢাকায় ৭ই আগস্ট সারা দেশে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান

২ আগস্ট ২০২১

আজ থেকে ঢাকায় এবং আগামী ৭ই আগস্ট সারা দেশে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান কর্মসূচি শুরু ...

কুশীলবরা এখনো সক্রিয়: ওবায়দুল কাদের

২ আগস্ট ২০২১

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, পনের ও একুশে আগস্টের হত্যাকাণ্ডের কুশীলবরা এখনো সক্রিয়। ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



হারুনার রশিদ খান মুন্নুর চলে যাওয়ার ৪ বছর

কখনোই মনে হয় না বাবা নেই: রিতা

DMCA.com Protection Status