চট্টগ্রামের আলোচিত সেই দুদক কর্মকর্তাকে হঠাৎ বদলি, নানা প্রশ্ন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

দেশ বিদেশ ১৯ জুন ২০২১, শনিবার

গেল সপ্তাহে চট্টগ্রাম অঞ্চলে দুর্নীতি দমন কমিশন (দুদক) বেশ কয়েকটি চাঞ্চল্যকর অভিযান চালিয়েছিল। এর মধ্যে সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির বাসায় ২১টি অবৈধ গ্যাস দেয়ার অভিযোগে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির জিএমসহ ৩ জনকে আটক, রোহিঙ্গাদের ভোটার আইডি করে দেয়ায় কয়েকজন প্রভাবশালী জনপ্রতিনিধির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সর্বশেষ ১৫ই জুন রোহিঙ্গাসহ ৫৫ হাজার ৩১০ জনকে অবৈধভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার ঘটনায় নির্বাচন কমিশনের (ইসি) এক পরিচালকসহ ৪ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। তবে এর মাত্র এক ঘণ্টার মধ্যেই এই অভিযানে নেতৃত্ব দেয়া দুদকের উপ-সহকারী পরিচালক (চট্টগ্রাম-২) মো. শরীফ উদ্দিনকে পটুয়াখালীতে  বদলি করা হয়। আর এই ঘটনা নিয়ে বন্দরনগরীর সুশীল সমাজে আলোচনা সমালোচনা চলছে।
জানা যায়, উপ-সহকারী পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার পর শরীফ উদ্দিন চট্টগ্রামে বেশ কয়েকটি আলোচিত অভিযান পরিচালনা করেন। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ স্বাস্থ্যখাতের অনিয়ম-দুর্নীতি বন্ধে অভিযান চালিয়ে ব্যবস্থা গ্রহণ, রেলওয়ে পূর্বাঞ্চলে খালাসি পদে ১৯ জনকে নিয়োগে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে এক কোটি ২ লাখ ৪৪ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপকসহ ৪ কর্মকর্তাকে গ্রেপ্তার, রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট পেতে সহায়তা ও জালিয়াতি করে জন্ম নিবন্ধনের মামলায় কক্সবাজার পৌরসভার ৩ জন কাউন্সিলরসহ পৌরসভার জন্ম নিবন্ধন শাখার অফিস সহকারী দিদারুল ইসলামকে গ্রেপ্তার করেছিলেন তিনি।
নানা অনিয়মের অভিযোগে কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় অভিযান চালিয়ে এক শীর্ষ দালাল ও কর্মকর্তাকে আটক, কক্সবাজারের পিবিআই অফিস তৈরিতে দুর্নীতির অভিযোগে বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা ও রাজনীতিকের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার করেছিলেন শরীফ উদ্দিন।
চলতি মাসেই কর্ণফুলী গ্যাসের অনিয়মের অভিযোগে প্রতিষ্ঠানটির জিএম সরোয়ার হোসেন, সরকারের গত মেয়াদের প্রভাবশালী মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুল হকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন শরীফ। এই ঘটনায় জিএমসহ প্রতিষ্ঠানটির ৩ জনকে তাৎক্ষণিক আটক করা হয়। এরপর রোহিঙ্গাদের ভোটার আইডি কার্ড করায় সহযোগিতার অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের বেশ কয়েকজন প্রভাবশালী কাউন্সিলরসহ নির্বাচন কমিশন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেন তিনি।
এদিকে চলমান দুর্নীতি বিরোধী এইসব সাঁড়াশি অভিযানে নেতৃত্ব দেয়া শরীফ উদ্দিনকে হঠাৎ বদলির আদেশ দেয়ায় অনেকটা অবাক চট্টগ্রামের সুশীল সমাজ। তারা বলছেন, প্রভাবশালী দুর্নীতিবাজদের চাপে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে ব্যাপক সমালোচনা। এ বিষয়ে কক্সবাজার নাগরিক অধিকার পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী চৌধুরী মানবজমিনকে বলেন, দুদকের চলমান অভিযানে দুর্নীতিবাজদের ভীত নড়ে গিয়েছিল। কক্সবাজার ভূমি অধিগ্রহণ অফিসের দুর্নীতি, রোহিঙ্গাদের বাংলাদেশিকরণ সিন্ডিকেটের বিরুদ্ধে বেশ কয়েকটি সাহসী পদক্ষেপ নেয়া হয়েছিল। এজন্য হয়তো এসব অভিযানে নেতৃত্ব দেয়া কর্মকর্তাকে গণ-বদলির সিরিয়ালে ফেলে এখান থেকে সরিয়ে দেয়া হচ্ছে। সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর চট্টগ্রাম সাধারণ সম্পাদক আখতার কবির চৌধুরী বলেন, বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে শরীফ উদ্দিনের নেতৃত্বে দুদকের অভিযানে সাধারণ মানুষ ব্যাপক খুশি হয়েছিল। তবে এই বদলির কারণে দুদকের প্রতি মানুষের আস্থা আবারও কমে যাবে। একইসঙ্গে এ রকম সাহসী কর্মকর্তাদের বদলির কারণে সৎ ও নিষ্ঠাবান কর্মকর্তারা মনোবল হারিয়ে ফেলবেন। নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের চট্টগ্রাম অফিসের এক কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, শরীফ উদ্দিনের দুর্নীতি বিরোধী চলমান অভিযানে প্রশাসনের একটি মহল বেশ অসন্তুষ্ট ছিল। বিশেষ করে কক্সবাজারের ভূমি অধিগ্রহণ শাখায় অভিযান চালানোর কারণে সেখানকার বাসিন্দা এক সিনিয়র আমলা তার উপর ক্ষুব্ধ ছিল। তবে সর্বশেষ এই ১৬ই জুন রোহিঙ্গাদের ভোটার আইডি কার্ড করতে সহযোগিতা করার অভিযোগে চট্টগ্রাম নির্বাচন কমিশন অফিসের একজনের বিরুদ্ধে মামলা করায় সিনিয়র ওই আমলার রোষাণলে পড়তে হয়েছে শরীফ উদ্দিনকে। এছাড়া পেট্রোবাংলা ও কর্ণফুলী গ্যাসের দুর্নীতিবাজরা তার বদলির আদেশে কলকাঠি নেড়েছেন। তবে এ বিষয়ে জানতে চাইলে দুদকের পরিচালক (প্রশাসন) জহির রায়হান মানবজমিনকে বলেন, ‘আসলে এই বিষয়ে আমাদের কথা বলার কোনো এখতিয়ার নেই। তাই এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।’

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

AKM Nurul Islam

২০২১-০৬-১৯ ১২:০৮:৩৬

There is no place for HONEST AND DEDICATED persons in Govt Offices especially DUDUK, CUSTOM LGED AND HEALTH SECTOR ROADS AND HIGHWAYS AND BRIDGE ELEVATED EXPRESS where CORRUPTION SCOPE IS ample .Govt shout they believe in ZERO tolerance against CORRUPTION. THAT,s nothong but farce.

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

মৌলভীবাজারে আরও ৩ জনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

প্রবাসী ও পর্যটন অধ্যুষিত সীমান্তবর্তী মৌলভীবাজারে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান। গত ২৪ ...

দৌলতপুরে পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

২৬ জুলাই ২০২১

 কুষ্টিয়ার দৌলতপুরে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। সেই সঙ্গে দীর্ঘ হচ্ছে মৃত্যুর ...

ময়মনসিংহ মেডিকেলের করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৭ জনের মৃত্যু হয়েছে। ...

রংপুরে করোনায় আরও ১৬ জনের মৃত্যু , অক্সিজেন পাচারের অভিযোগে ৬ জন কারাগারে

২৬ জুলাই ২০২১

আইসিইউ বেড সংকট, অক্সিজেন সংকট, চিকিৎসক কম, অস্বাভাবিক হারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। রংপুর বিভাগে ...

কুমিল্লায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

 কুমিল্লা জেলায় বেড়েই চলছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় মারা গেছেন ...

পাকুন্দিয়ায় করোনায় আরও একজনের মৃত্যু

২৬ জুলাই ২০২১

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় করোনাভাইরাস কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। তার নাম আব্দুল লতিফ (৮৮)। ...

খুলনা বিভাগে ৪৫ জনের মৃত্যু, শনাক্ত ১২৭৮

২৬ জুলাই ২০২১

খুলনা বিভাগে ২৪ ঘণ্টায় বেড়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু এবং শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ...

আবারো প্রণোদনা চান পোশাক শিল্পের মালিকরা

২৬ জুলাই ২০২১

চলমান লকডাউন শেষ হলেই সরকারের কাছে আবারো প্রণোদনা চেয়ে আবেদন করবে নিট পোশাক শিল্প মালিকদের ...

অচেনা কাউকে গৃহকর্মী নিয়োগ না দেয়ার পরামর্শ পুলিশের

২৬ জুলাই ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ থেকে গৃহকর্মী নুপুর আক্তারকে নিয়োগ দিয়েছিলেন রামপুরা এলাকার এক ...

হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

২৬ জুলাই ২০২১

বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য পদ থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি দেয়া হয়েছে। গতকাল ...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু ২৮শে জুলাই

২৬ জুলাই ২০২১

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি আবেদন আগামী ২৮শে জুলাই ...

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ স্থগিত

২৬ জুলাই ২০২১

করোনা সংক্রমণ ঠেকাতে চলমান লকডাউনের কারণে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের এবং ২০২২ সালের এসএসসি ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status