বাংলাদেশ-ভারত ‘এয়ার বাবল’ চালুর উদ্যোগ

মিজানুর রহমান

শেষের পাতা ১৯ জুন ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:০২ অপরাহ্ন

করোনার দ্বিতীয় ধাক্কা খানিকটা সামলে ওঠার প্রেক্ষিতের চিকিৎসা, ব্যবসা-বাণিজ্যে কিংবা চাকরির প্রয়োজনে ‘ভ্রমণ জরুরি’ উভয় দেশের এমন নাগরিকদের জন্য দ্বিপক্ষীয় বিশেষ বিমান পরিষেবা ‘এয়ার বাবল’ চালু করতে কাজ শুরু করেছে বাংলাদেশ এবং ভারত । পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আগামী মাসে ওই সেবা পুনঃস্থাপনের ইঙ্গিত দিয়েছেন। দু’দিন আগে আলাপে তিনি বলেন, দিল্লিতে করোনা প্রকোপ কমার প্রেক্ষিতে আগামী জুলাই মাস থেকে ঢাকা-দিল্লি এয়ার বাবল ফের চালুর চেষ্টা করছি আমরা। তবে পুরো বিষয়টি নির্ভর করছে করোনার আঘাত কতোটা সামলে নেয়া সম্ভব হবে তার ওপর। সেগুনবাগিচা বলছে, এ নিয়ে সিভিল এভিয়েশনের মতামত চাওয়া হয়েছে। ২/১ দিনের মধ্যে এ বিষয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহ্বান করা হবে। সেখানে বিস্তারিত আলোচনার পর যে সিদ্ধান্ত হবে তা দিল্লির বিবেচনায় পাঠানো হবে। উল্লেখ্য, প্রায় আট মাস বিমান যোগাযোগ পুরোপুরি বন্ধ থাকার পর গত বছরের ২৮শে অক্টোবর থেকে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় ভারতের সঙ্গে বিশেষ বিমান যোগাযোগ শুরু হয়।
কিন্তু বেশিদিন তা সচল রাখা সম্ভব হয়নি। এরমধ্যে বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশে প্রকট হয়ে ওঠে করোনার দ্বিতীয় ঢেউ। বর্তমান ঘনিষ্ঠ প্রতিবেশী ভারতের সঙ্গে স্থল এবং আকাশপথে যোগাযোগ পুরোপুরি বন্ধ রয়েছে। এতে উভয় দেশে জরুরি ভ্রমণ আবশ্যক এমন অনেকে আটকা পড়ে আছেন। চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, চাকরিসহ নানা কারণে প্রতিবছর লাখ লাখ নাগরিক একে অন্যের দেশে যাতায়াত করেন। বাংলাদেশি ভ্রমণকারীদের বড় অংশই যান চিকিৎসা এবং ফলোআপ চিকিৎসায়। আর ভারতীয় ভ্রমণকারীদের উল্লেখযোগ্য অংশ বাংলাদেশে আসে বড় বড় চাকরি নিয়ে। করোনার কারণে সীমান্ত এবং আকাশপথ বন্ধ থাকায় উভয় দেশে এমন জরুরি যাতায়াতকারীরা বিপাকে রয়েছেন। তাদের জন্যই বিশেষ সেবা ‘এয়ার বাবল’ ফের চালুর ওই উদ্যোগ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Imran

২০২১-০৬-১৯ ১১:২৮:৩৪

যেই দেশ টীকা বিকরি করে চালান দিতে অস্বীকার করে তাদের স্বার্থে এই ভয়ানক সেবা ছালু করে বাংলাদেশ কে দংশ করতে ছায় !! যেখানে এখন প্রতি দিন ৪/৫ হাজার ভারতীয় মারা যাচ্ছে কি এমন অশুবিদা হচ্ছে বা কার এমন অশুবিদা হচ্ছে ভারতে না যাওয়ার কারনে ??????? যারা এই সেবা ছালু করে ১৮ কোটি জনসংখ্যার এই কাণ্ডারি হিন জাতিকে মহামারির দিকে ঠেলে দিতে ছায় তারা আর যাই হোক মানুষ হতে পারেনা। আল্লাহ আমাদেরকে এমন মানুষ রুপি জানোয়ার দের থেকে রক্ষা কর

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

একদিনে ১৯৪ নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

৩০ জুলাই ২০২১

 করোনার এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই ডেঙ্গু রোগী বেড়েই চলছে। নতুন রোগী নিয়ে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। ...

অলিম্পিকে ড. ইউনূসের পাওয়া লরেলটির জন্ম ইতিহাস

৩০ জুলাই ২০২১

২০২০ টোকিও অলিম্পিকে অলিম্পিক লরেল সম্মাননা দেয়া হয়েছে নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে, উন্নয়নের ...

নঈম নিজামের বক্তব্য সরাসরি শুনতে চায় সম্পাদক পরিষদ

৩০ জুলাই ২০২১

সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগের বিষয়ে সরাসরি নঈম নিজামের বক্তব্য শুনতে চায় সম্পাদক পরিষদ। গতকাল ...

প্রত্যাখ্যান এমপি পক্ষের

পাকুন্দিয়া আওয়ামী লীগে সোহ্‌রাবেই আস্থা জেলা নেতৃত্বের

২৯ জুলাই ২০২১

মাহফুজ আনাম বিস্মিত

২৯ জুলাই ২০২১

সম্পাদক পরিষদ থেকে পদত্যাগ করেছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম। তার পদত্যাগের বিষয়ে বাংলাদেশ প্রতিদিন ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



লকডাউনের এক সপ্তাহ

সড়কে বেড়েছে মানুষ ও যানবাহন

DMCA.com Protection Status