এবার জার্মানির পর্তুগিজ পরীক্ষা

স্পোর্টস ডেস্ক

খেলা ১৯ জুন ২০২১, শনিবার

ধারে-ভারে ফ্রান্সের চেয়ে পিছিয়ে নেই জার্মানি। ইউরো চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচেও দেখা গেছে জার্মানদের পারফরম্যান্স। বল দখল কিংবা আক্রমণ, উভয় দিকেই এগিয়ে ছিল জোয়াকিম লো’র শিষ্যরা। তবে ভাগ্য সহায় হয়নি, ম্যাটস হামেলসের আত্মঘাতী গোলে জয় পায় ফ্রান্স। এবার আরেক বড় পরীক্ষা জার্মানির। প্রথম পয়েন্টের আশায় আরেক শক্তিশালী প্রতিপক্ষ পর্তুগালের মুখোমুখি হচ্ছে জার্মানরা। আজ রাত ১০টায় বায়ার্ন মিউনিখের স্টেডিয়াম আলিয়াঞ্জ অ্যারেনায় শুরু হবে ম্যাচটি।
গত ১৫ই জুন ‘এফ’ গ্রুপের প্রথম ম্যাচে পর্তুগালকে আতিথ্য দেয় হাঙ্গেরি।
স্বাগতিকদের জমাটবাধা রক্ষণ আর কাউন্টার অ্যাটাকে এক সময় খেই হারিয়ে ফেলে পর্তুগাল। অফসাইডের বাধা পাওয়ায় হাঙ্গেরির একটা গোল বাতিলও হয়। তবে শেষের দিকে চেনারূপে ফেরে পর্তুগাল। শেষ ৮ মিনিটের ঝড়ে হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়ে উড়ন্ত সূচনা করে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। প্রথম ম্যাচ জয়ের তাজা স্মৃতি নিয়ে জার্মানির বিপক্ষে মাঠে নামবে ক্রিস্টিয়ানো রোনালদো-ব্রুনো ফার্নান্দেজরা।
আন্তর্জাতিক ফুটবলে খুব বেশি দেখা হয়নি পর্তুগাল-জার্মানির। পরিসংখ্যানে অনেকটা এগিয়ে জার্মানি।  ১৮ বারের দেখায় ১০ জয় জার্মানদের। পাঁচ ম্যাচ ড্র। দীর্ঘ ৭ বছর পর জার্মানির বিপক্ষে খেলতে নামছে পর্তুগাল। ২০১৪ ফিফা বিশ্বকাপে শেষবার মুখোমুখি হয় দু’দল। গ্রুপ পর্বের সেই ম্যাচে ৪-০ গোলে পর্তুগালকে হারায় জার্মানি। তবে সময়ের পরিক্রমায় বিশ্বের অন্যতম শক্তিশালী দলে পরিণত হয়েছে পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়াও ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন দলে রয়েছে এক ঝাঁক তারকা ফুটবলার। যার স্পষ্ট ফল ফিফা র‌্যাঙ্কিংয়ে পর্তুগালের ৫  নম্বরে অবস্থান। অপরদিকে ৮ ধাপ পিছিয়ে ১৩তম স্থানে রয়েছে  জার্মানি।
শেষ ৫ ম্যাচের পরিসংখ্যানেও এগিয়ে পর্তুগাল। ৫ ম্যাচের তিনটিতে জয়, দু’টি ড্র। অপরদিকে দুই জয়, এক ড্রয়ের সঙ্গে জার্মানদের রয়েছে ২টি হার।
এটি ক্রিস্টিয়ানো রোনালদো ও ম্যানুয়েল নয়্যারের জন্যও বিশেষ ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত জার্মান গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি পর্তুগিজ সুপারস্টার।
ইউরো ২০২০’এ নিজেদের প্রথম ম্যাচে নেমে একাধিক রেকর্ডের মালিক বনে যান রোনালদো। সবচেয়ে বেশি পাঁচটি ইউরোতে খেলার রেকর্ড তো তিনি মাঠে নামতেই হয়ে যায়। এক গোল করে ইউরোর মূল টুর্নামেন্টে ফ্রান্স কিংবদন্তি মিশেল প্লাতিনিকে ছাড়িয়ে যান রোনালদো ইউরোতে রোনালদোর গোল এখন ১১টি, প্লাতিনির ৯টি।
শেষ ম্যাচে ৩-০ গোলের জয় পেলেও সামনের দিকে চোখ ফার্নান্দো সান্তোসের। পর্তুগালের কোচ বলেন, ‘আমরা জয় দিয়ে যাত্রা শুরু করেছি। কিন্তু এটি শুধুই তিন পয়েন্টের বিষয়। আমাদের সামনে আরও দু’টি খুব গুরুত্বপূর্ণ খেলা রয়েছে। এটা ইউরো প্রতিযোগিতা, এখানে আমাদের ধারাবাহিকতা ধরে রাখতে হবে।’
জার্মান কোচ জোয়াকিম লো বলেন, ‘আমাদের দলের লক্ষ্য একই রয়েছে। আমরা জানি অবস্থা পাল্টানো সম্ভব। আমরা যদি মাঠের পারফরম্যান্সে আরও জোর দিতে পারি তাহলে পর্তুগালকে হারানো সম্ভব।’
জার্মানির বিপক্ষেও জোয়াও কানসেলোকে পাচ্ছে না পর্তুগাল। কোভিড-১৯ পজিটিভ হওয়ায় বাদ পড়েন তিনি। তার স্থলে প্রথম ম্যাচের মতোই নেলসন সেমেদোকে দেখা যাবে। গত ম্যাচে বদলি হিসেবে নেমে ৮৪ মিনিটে প্রথম গোলটি করেন রাফায়েল সিলভা। অনবদ্য পারফরম করা এই ডিফেন্ডারকে জার্মানির বিপক্ষে শুরু থেকেই দেখা যেতে পারে।
কনুইয়ে ইনজুরির কারণে ফ্রান্সের বিপক্ষে ছিলেন না জোনাস হোফম্যান। পর্তুগালের বিপক্ষেও এই মিডফিল্ডার অনিশ্চিত। ফ্রান্সের বিপক্ষে পায়ে আঘাত পেয়েছিলেন ম্যাথিয়াস গিন্টার। তবে চোট গুরুতর না হওয়ায় দ্বিতীয় ম্যাচেও জোয়াকিম লো’র একাদশে থাকছেন তিনি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

অলিম্পিকসের ‘যৌন সংস্কৃতি’!

উদ্দাম অন্তরঙ্গতার অভিজ্ঞতা শোনালেন তারকারা

৩০ জুলাই ২০২১

অলিম্পিকসে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

৩০ জুলাই ২০২১

সময়ের সঙ্গে টোকিও অলিম্পিকে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। আয়োজকরা জানিয়েছেন, কোভিড-১৯ এ নতুন করে আরও ...

আইসোলেশনে পুরো জুভেন্টাস স্কোয়াড

৩০ জুলাই ২০২১

জুভেন্টাসের তিউনিশিয়ান মিডফিল্ডার হামজা রাফিয়ার কোভিড-১৯ টেস্টের ফল এসেছে পজেটিভ। এই কারণে ক্লাবটির পুরো স্কোয়াডকে ...



খেলা সর্বাধিক পঠিত



বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ

কোয়ারেন্টিনে আক্রান্ত দু’জন, আরও সতর্ক বিসিবি

DMCA.com Protection Status