ইউসিএলএ-এর এসিস্ট্যান্ট প্রফেসর বাংলাদেশি খালিদ জাওয়েদের কৃতিত্ব

স্টাফ রিপোর্টার

এক্সক্লুসিভ ১৯ জুন ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:২৮ পূর্বাহ্ন

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) স্যামুয়েলি স্কুল অব ইঞ্জিনিয়ারিং-এর মেকানিক্যাল অ্যান্ড অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর মোহাম্মদ খালিদ জাওয়েদ। সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন’ হতে ক্যারিয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন। এটি এজেন্সিটির ফ্যাকাল্টি সদস্যদের শিক্ষা ও গবেষণা কাজের জন্য সর্বোচ্চ সম্মাননা। এই অ্যাওয়ার্ডের অধীনে সফট রোবটের জটিল নিয়ন্ত্রণ নিয়ে একটি কম্পিউটার সিমুলেশন তৈরিতে খালিদ জাওয়েদ যে গবেষণা করছেন তার জন্য তাকে ২০২১ সালে ৭ লাখ মার্কিন ডলার প্রদান করা হয়েছে। তার গবেষণায় সফট রোবট তৈরি ও নিয়ন্ত্রণের স্বয়ংক্রিয় পদ্ধতি নির্ণয় এবং এর জন্য কম্পিউটারে একটি ফিজিক্স- বেজড সিমুলেশন তৈরি করা হচ্ছে। বর্তমানে তার গবেষণাগারে ট্রায়াল-অ্যান্ড-এররের মাধ্যমে সফট রোবট ডিজাইন করা হচ্ছে। এই সিমুলেশনে যে নিখুঁত বর্ণনা তুলে ধরা হবে, তাই এই প্রকল্পের অধীনে ডেভেলপ করা হবে। এরপর একটি সফট রোবট তৈরি করা হবে, যার আকৃতি ও চলাফেরা হবে একটি জীবাণুর মতো।
এদের একটি ঢেউ খেলানো লেজও থাকবে। এ গবেষণার মধ্যদিয়ে একটি অতিক্ষুদ্র পর্যায়ের যে সাঁতারু রোবট তৈরি করা হবে তার দৈর্ঘ্য হবে এক মিলিমিটার থেকেও ক্ষুদ্র। খালিদ জাওয়েদ ইউসিএলএ-তে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য ২০১৯ সালেও ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন হতে ৭ লাখ ৪৯ হাজার ৯৯৯ মার্কিন ডলার অ্যাওয়ার্ড পেয়েছিলেন। রোবটটি আমাদেরকে ব্যাক্টেরিয়ার চলাচলের পদ্ধতি সম্পর্কে জানাতে পারবে। ৩০ বছর বয়সী খালিদ ইউসিএলএ-তে তার তত্ত্বাবধানে পরিচালিত স্ট্রাকচারে কম্পিউটার ইন্টারঅ্যাকশন ল্যাবে পোস্টডক, পিএচডি, মাস্টার্স আর আন্ডারগ্র্যাডসহ মোট ১৬ জনের গবেষক দলের গবেষণা কার্যক্রম সুপারভাইজ করছেন। খালিদ জাওয়েদ পৃথিবীর শীর্ষ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে ২০১৪ সালে মাস্টার্স এবং ২০১৬ সালে পিএইচডি সম্পন্ন করেছেন। আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি করতে মোটামুটি দীর্ঘ সময়ের প্রয়োজন হলেও খালিদ পিএইচডি সম্পন্ন করেছেন মাত্র দু’বছরে।
খালিদ জাওয়েদ ঢাকার সেন্ট জোসেফ হাইস্কুল এবং নটরডেম কলেজ থেকে যথাক্রমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করে ২০০৭ সালে স্যাট (এসএটি) সাবজেক্ট টেস্টে ৮০০ ফুল স্কোর তুলে ব্যাচেলর করতে চলে যান মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিশ্বসেরা ইউনিভার্সিটি ‘ইউনিভার্সিটি অব মিশিগান, অ্যান আরবর’-এ, যেখানে প্রতিটি সেমিস্টারে ভালো ফলাফলের জন্য তিনি ১২টি বিভিন্ন ধরনের অ্যাওয়ার্ড আর স্কলারশিপ পান। ইউনিভার্সিটি অব মিশিগান থেকে ‘অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং’ এবং ‘ইঞ্জিনিয়ারিং ফিজিক্স’ উভয় বিষয়ে সর্বোচ্চ ডিস্টিংশনের ব্যাচেলরের পরে এমআইটি থেকে দু’বছরে মাস্টার্স, পরে পিএইচডি শেষ করে, বছরখানেক ইউনিভার্সিটি অফ কার্নেগি মেলন-এর সফট মেসিন ল্যাব (এসএমএল)-এ পোস্টডক করেন। এমআইটি’তে অধ্যয়নকালেও খালিদ ৫টি ভিন্ন ভিন্ন অ্যাওয়ার্ড পান, তার মধ্যে আমেরিকান ফিজিক্যাল সোসাইটি কর্তৃক আয়োজিত ২০১৪ সালে ডেনভার, কলোরাডো’তে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ‘বেস্ট স্পিকার অ্যাওয়ার্ড’ উল্লেখযোগ্য। ইউনিভার্সিটি অফ কার্নেগি মেলন এ পোস্টডক সম্পন্নের পর খালিদ জাওয়েদ ২০১৭ সালে ইউসিএলএ-তে ট্যানুর ট্র্যাক পজিশনে এসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে যোগ দেন এবং আজ পর্যন্ত সেখানেই শিক্ষকতাসহ গবেষণা কার্যক্রমে নিজেকে ব্যস্ত রেখেছেন। খালিদ জাওয়েদের ওয়েবসাইট: https:/ww/w.khalidjawed.com/ https://samueli.ucla.edu/people/m-khalid-jawed/
খালিদের একমাত্র বোন ফারহা বিনতে জাওয়েদ যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ‘নর্থইস্টার্ন ইউনিভার্সিটি’ এবং লস অ্যাঞ্জেলেসে অবস্থিত ‘ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, নর্থরিজ’ হতে যথাক্রমে ‘কম্পিউটার সায়েন্স’ এবং ‘ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট’-এ মাস্টার্স সম্পন্ন করে বর্তমানে ওয়াশিংটন ডিসি’তে একটি স্বনামধন্য সফটওয়্যার প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।
খালিদ জাওয়েদের পিতা মোহাম্মদ জাওয়েদ আলম সড়ক ও জনপথ অধিদপ্তরের অবসরপ্রাপ্ত প্রধান প্রকৌশলী। তার মাতা আনোয়ারা বেগম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন এবং বিশ্ববিদ্যালয়ের ৮ম ব্যাচের ছাত্রী ছিলেন।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

বিলিয়ন ডলারের রণতরী

বাংলাদেশের বিবেচনায় এগিয়ে তুরস্কের প্রস্তাব

২৮ জুলাই ২০২১

বাংলাদেশ নৌবাহিনী তার বহু বিলিয়ন ডলারের ফ্রিগেট বা রণতরী নির্মাণ কর্মসূচি চূড়ান্ত করার উদ্দেশ্যে আরও ...

সরজমিন মুগদা হাসপাতাল

রোগী ফিরিয়ে দেয়া হচ্ছে মুগদায়

২৭ জুলাই ২০২১

বরগুনায় সাবেক ইউপি সদস্যকে পিটিয়ে হত্যা

ইউপি চেয়ারম্যানসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

২৫ জুলাই ২০২১

নির্বাচন অফিসের বারান্দায় সন্তান প্রসব, তোলপাড়

২৪ জুলাই ২০২১

সুনামগঞ্জের দিরাইয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা না পেয়ে হাসপাতালের পাশের নির্বাচন অফিসের বারান্দায় কন্যা সন্তান ...

মৌলভীবাজার ঈদগাহে অনুষ্ঠিত হবে ৩টি জামাত

২০ জুলাই ২০২১

মৌলভীবাজার শহরের হযরত সৈয়দ শাহ্‌ মোস্তফা (রহ.) পৌর ঈদগাহ ময়দানে সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মেনে স্বল্প ...

চামড়া কেনা নিয়ে সংশয়

২০ জুলাই ২০২১



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



সরজমিন মুগদা হাসপাতাল

রোগী ফিরিয়ে দেয়া হচ্ছে মুগদায়

বরগুনায় সাবেক ইউপি সদস্যকে পিটিয়ে হত্যা

ইউপি চেয়ারম্যানসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

DMCA.com Protection Status